অ্যারে কাকে বলে? অ্যারে ব্যবহারের সুবিধা ও অসুবিধা কি?

একই ধরনের ডেটা টাইপের গুচ্ছকে অ্যারে (Array) বলে। অ্যারের এলিমেন্টগুলো মেমোরিতে পাশাপাশি অবস্থান করে। অ্যারের নাম সংলগ্ন তৃতীয় বন্ধনীর ‘[  ]’ মধ্যে অ্যারে সাইজ লেখা হয়, যা অ্যারে ভেরিয়েবলের সর্বোচ্চ ডেটার সংখ্যা নির্দেশ করে, এই সংখ্যাকে অ্যারের Index বলা হয় এবং অ্যারের প্রতিটি স্বতন্ত্র ভেরিয়েবলকে আলাদাভাবে অ্যারে উপাদান (Array element) বলা হয়। অ্যারে একটি ডিরাইভড ডেটা টাইপ। যেমন– int Roll[4];

এখানে Roll একটি int টাইপ অ্যারে। এই অ্যারেতে মোট পাঁচটি রোল নাম্বার আছে, যা অ্যারের সাইজ নির্দেশ করে। এই অ্যারের ১ম ভেরিয়েবলটি হলো– Roll[0], ২য় ভেরিয়েবলটি হলো– Roll[1], ৩য় ভেরিয়েবলটি হলো– Roll[2], ৪র্থ ভেরিয়েবলটি হলো– Roll[3] এবং ৫ম ভেরিয়েবলটি হলো– Roll[4]।

 

অ্যারে ব্যবহারের সুবিধা (Advantages of using Array)

১. একই ধরনের ডেটাগুলোকে একটি চলক দিয়ে প্রকাশ করা যায়।

২. অ্যারে প্রোগ্রাকে সহজ, সুন্দর ও ছোট করে।

৩. প্রোগ্রাম নির্বাহ দ্রুত হয়।

৪. অ্যারের উপাদানগুলো দ্রুত একসেস করা যায়।

৫. প্রোগ্রামের জটিলতা কমায়।

 

অ্যারে ব্যবহারের অসুবিধা (Disadvantages of using Array)

১. প্রোগ্রাম নির্বাহের সময়ে অ্যারের সাইজ পরিবর্তন করা যায় না।

২. প্রকৃত ডেটা অপেক্ষা অ্যারের সাইজ অনেক বেশি ঘোষণা করা হলে মেমোরির অপচয় হতে পারে।

৩. বিভিন্ন টাইপের ডেটা অ্যারেতে রাখা যায় না।

 

দ্বিমাত্রিক অ্যারে কাকে বলে?

যে অ্যারের অন্তর্ভুক্ত ডেটাগুলো একইসঙ্গে একাধিক কলাম বা একাধিক সারি আকারে উপাত্তগুলো উপস্থাপন করা হয় তাকে দ্বিমাত্রিক অ্যারে বলে।

দ্বিমাত্রিক অ্যারেতে দুটি সাবক্রিট ব্যবহার করা হয়।

into Marks [20][8]

এখানে দুটি সূচকের মধ্যে প্রথমটি নির্দেশ করে সারি এবং দ্বিতীয়টি নির্দেশ করে কলামের সংখ্যা।

 

অ্যারে ও চলক এক নয় কেন?

ভেরিয়েবল বা চলক হলো মেমোরি লোকেশনের নাম বা ঠিকানা। প্রোগ্রামে ডেটা নিয়ে কাজ করার সময় প্রতিটি ডেটার জন্য একটি ভেরিয়েবল বা চলক ব্যবহার করা হয়। যেমন: প্রোগ্রামে একজন ছাত্রের রোল নম্বর রাখার জন্য roll নামে একটি চলক ব্যবহার করা হলে এর বিপরীতে একটি রোল নম্বর প্রোগ্রামে ব্যবহার করা যাবে। অপরদিকে, অ্যারে হচ্ছে একই ধরনের ডেটার জন্য ব্যবহৃত চলকের একটি সিরিজ। যেমন: roll[20] একটি অ্যারে যেখানে ২১ জন ছাত্রের রোল নাম্বার রাখা যাবে। অ্যারে একমাত্রিক, দ্বিমাত্রিক ও ত্রিমাত্রিক হতে পারে। তাই বলা যায় অ্যারে এবং চলক এক নয়।

Leave a Comment