HomeBiologyকঙ্কাল কাকে বলে? কঙ্কালের কাজ কি?

কঙ্কাল কাকে বলে? কঙ্কালের কাজ কি?

যা আমাদের দেহের কাঠামো প্রদান করে তাকে কঙ্কাল বলে। এটি মূলত অস্থি ও তরুণাস্থি দিয়ে গঠিত। লম্বা, ছোট, চ্যাপ্টা অসমান মোট ২০৬টি অস্থির সমন্বয়ে মানব কঙ্কাল গঠিত হয়।

কঙ্কাল প্রধানত দুই ভাগে বিভক্ত। যেমন-

১। অক্ষীয় কঙ্কাল : কঙ্কালতন্ত্রের যে অস্থিগুলো দেহের লম্বঅক্ষ বরাবর অবস্থান করে কোমল, নমনীয় ও গুরুত্বপূর্ণ অঙ্গগুলোকে ঘিরে রাখে এবং দেহকান্ডের অংশগুলো যুক্ত করে অবলম্বন দান করে সেগুলোকে একসাথে অক্ষীয় কঙ্কাল বলে। অক্ষীয় কঙ্কাল করোটি, মেরুদণ্ড এবং বক্ষপিঞ্জর-এ বিভক্ত।

২। উপাঙ্গীয় কঙ্কাল : মানুষের ঊর্ধ্বাঙ্গ ও নিম্নাঙ্গের অস্থিগুলোকে একত্রে উপাঙ্গীয় কঙ্কাল বলে। একজোড়া অগ্রপদ, একজোড়া পশ্চাৎপদ, একজোড়া বক্ষ অস্থিচক্র এবং একজোড়া শ্রেণিচক্র নিয়ে উপাঙ্গীয় কঙ্কাল গঠিত হয়।

 

কঙ্কালের কাজ

কঙ্কালের কাজগুলো হলো–

  • কঙ্কাল মানবদেহকে একটি নির্দিষ্ট আকার ও কাঠামো দান করে।
  • হাত, পা, স্কন্ধচক্র ও শ্রোণিচক্রের নড়াচড়ায় সাহায্য করে।

 

মানবদেহে কঙ্কালের ভূমিকা

মানবদেহে দৃঢ়তা প্রদান ও চলনে কঙ্কালের ভূমিকা নিম্নরূপ-

  • দেহ কাঠামো গঠন : কঙ্কাল মানবদেহকে একটি নির্দিষ্ট আকার ও কাঠামো দান করে। এটি নিচের অঙ্গগুলোর সাথে উপরের অঙ্গগুলোর সংযুক্তি সাধন করে।
  • রক্ষণাবেক্ষণ ও ভারবহন : মস্তিষ্ক করোটির মধ্যে, মেরুরজ্জু মেরুদণ্ডে এবং হৃৎপিণ্ড ও ফুসফুস বক্ষগহ্বরে নিরাপদ আশ্রয়ে থাকে। পেশিসমূহ কঙ্কালের সাথে আটকে থাকে।
  • নড়াচড়া ও চলাচল : হাত, পা, স্কন্ধচক্র ও শ্রেণিচক্র নড়াচড়ায় সাহায্য করে। এ কাজে পেশিতন্ত্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অস্থির সাথে পেশি আটকানোর ফলে অস্থি নাড়ানোর সম্ভব হয় এবং আমরা চলাচল করতে পারি।
  • লোহিত রক্তকণিকা উৎপাদন : অস্থিমজ্জা থেকে লোহিত রক্তকণিকা উৎপন্ন হয়।
  • খনিজ লবণ সঞ্চয় : অস্থি খনিজ লবণ (ক্যালসিয়াম, পটাসিয়াম, ফসফরাস ইত্যাদি) সঞ্চয় করে রাখে। এতে অস্থি শক্ত ও মজবুত থাকে।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments