HomeICTজিপিএস (GPS) কি? জিপিএস এর সুবিধা কি?

জিপিএস (GPS) কি? জিপিএস এর সুবিধা কি?

জিপিএস হলো Global Positioning System-এর সংক্ষিপ্ত রূপ। এর সাহায্যে পৃথিবীর যেকোনো অবস্থান সম্পর্কে নিখুঁতভাবে জানা যায়। এই জিপিএস সিস্টেমটি এখন সব স্মার্টফোনেই লাগানো থাকে। তাই ইন্টারনেট সংযোগ থাকলে কখন কোন পথে যেতে হবে কিংবা কোন প্রতিষ্ঠানটি কোথায় কিংবা কোন দোকানপাট কোথায় সবকিছু স্মার্টফোনই পাওয়া যায়। নতুন প্রায় সব গাড়িতে পথ দেখানোর জন্য জিপিএস লাগানো থাকে। তাই জিপিএস যুক্ত গাড়ি ব্যবহার করে ইন্টারনেট সংযোগ আছে এমন যেকোনো স্থানে যাওয়া যায়।

 

জিপিএস এর ইতিহাস (History of GPS)

মার্কিন সামরিক বাহিনী তাদের নিজস্ব প্রয়োজনে জিপিএস প্রযুক্তির প্রাথমিক কাজ শুরু করে ১৯৭৭ সালে। এরপর ধাপে ধাপে এর উন্নয়ন ও ক্ষমতা বৃদ্ধি করে ১৯৯৫ সালে ২৪টি স্যাটেলাইটের সমন্বয়ে সৃষ্ট নেটওয়ার্ককে পৃথিবীর সব জায়গা থেকে ব্যবহারযোগ্য একটি স্বয়ংসম্পূর্ণ সিস্টেম হিসেবে ঘোষণা করে। সেইসাথে সিস্টেমটি বিশ্বের বেসরকারী লোকদের ব্যবহারের জন্যও উম্মুক্ত করে দেয়। যুক্তরাষ্ট্রের হাওয়াইতে অবস্থিত স্যাটেলাইট ট্রেকিং স্টেশন থেকে US Military স্যাটেলাইটগুলোর নিয়ন্ত্রণ ও মনিটরিং করে।

 

জিপিএস এর সুবিধা

খুব বেশি আগেকার দিনের কথা নয় যখন ভূপৃষ্ঠে অবস্থানরত কোন বস্তু অথবা স্থানের অবস্থান, দূরত্ব ও সময় নির্ণয়ের একমাত্র অবলম্বন ছিল স্কেল, কম্পাস, মানচিত্র এবং পৃথিবীর অক্ষাংশ ও দ্রাঘিমাংশের পরিমাপ। তবে এখন সময় বদলেছে। বদলেছে মানুষের সাধারণ জীবনব্যবস্থা। প্রযুক্তির উন্নতি সাধন যেমন ঘটেছে তেমনি উৎকর্ষ সাধিত হয়েছে জীবনের প্রতিটি ক্ষেত্রের।

বর্তমান কালের ইন্টারনেট ভিত্তিক ডিজিটাল ডিভাইসগুলোর প্রায় প্রতিটির সঙ্গে যুক্ত হয়েছে নতুন আরেকটি একটি প্রযুক্তি। যার নাম জিপিএস। এই জিপিএস সম্পর্কে প্রয়োজনীয় বেসিক তথ্য সমূহ আমরা ইতিমধ্যে জেনে গিয়েছি। তো এই মুহূর্তে আমরা জানতে চলেছি জিপিএস এর সুবিধা সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ঠিক কি কি কারণে জিপিএস এর এত উল্লেখযোগ্য মাত্রার জনপ্রিয়তা।

  • ভ্রমণকালে যেকোন স্থানে হাড়িয়ে গেলে জিপিএস এর সাহায্যে ম্যাপিং করে সেই স্থানের লোকেশন সম্পর্কে জেনে নেওয়া যায়।
  • জিপিএস এর সাহায্যে নতুন অপরিচিত কোন স্থানে যাওয়ার পূর্বে সেই স্থানের লোকেশন, দূরত্ব ও গতিপথ জেনে নেওয়া সম্ভব।
  • খারাপ আবহাওয়া হলেও জিপিএস ব্যবহার করে ভূপৃষ্ঠের যেকোন স্থানে অবস্থান করে অন্য যেকোন স্থানে অবস্থানরত কোন স্থান বা বস্তু বা কোন দোকান, হোটেল, রেস্তরাঁ, অথবা প্রতিষ্ঠানের অবস্থান, দূরত্ব, ও গতি সম্বন্ধে ধারণা নেওয়া যায়।
  • কোনকিছু হাড়িয়ে গেলে বা চুরি হয়ে গেলে জিপিএস ট্র্যাকারের সাহায্যে সহজেই খুঁজে বের করা যায়।
  • সামরিক ক্ষেত্রে অপরাধীদের খুঁজে বের করার জন্য এবং ধরার জন্য জিপিএস অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • জিপিএস প্রযুক্তি বসতবাড়ি, অফিস, আদালত কিংবা যেকোন ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের সার্বিক নিরাপত্তা প্রদানে সহযোগী ভূমিকা পালন করে।
  • প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি এড়াতে দ্রুততম সময়ে আবহাওয়ার পূর্বাভাস গ্রহণ এবং weather mapping এর জন্য জিপিএস এর রয়েছে প্রত্যক্ষ প্রয়োগ।
  • সময় সিনক্রোনাইজেশন এর ক্ষেত্রে জিপিএস এর রয়েছে অভিনব প্রয়োগ। বর্তমান কালের ডিজিটাল ডিভাইস সমূহ যেমন- স্মার্টফোন (Smartphone), স্মার্ট ওয়াচ (Smart watch) ইত্যাদি ডিভাইসে জিপিএস প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আমরা আমাদের নিজেদের দেহ এবং স্বাস্থ্য ট্র্যাকিং এর আওতায় আনতে পারি। যেমন- একদিনে আপনি কতটুকু সময় হাঁটলেন, বসলেন, দৌড়ালেন কিংবা দাঁড়ালেন তা সহজেই জিপিএস এর সাহায্যে নিরীক্ষণ করে নিতে পারবেন।
  • বর্তমান সময়ের অনলাইন মাল্টিপ্লেয়ার গেইম (Online Multiplayer Games)- গুলোতে জিপিএস অনেক কার্যকর ও ব্যবহারযোগ্য একটি প্রযুক্তি।
  • জিপিএস টেকনোলজির (GPS Technology) সাহায্যে যেকোন ব্যক্তি বা বস্তুকে প্রয়োজন অনুযায়ী ট্র্যাকিং এর আওতায় আনা যায়। অর্থ্যাৎ যেকোন জায়গায় বসে তার উপর সরাসরি নজরদারি করা যায়।

বর্তমান তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগে শিক্ষাগত, পেশাগত কিংবা ব্যক্তিগত প্রায় প্রতিটি ক্ষেত্রে রয়েছে জিপিএস এর প্রয়োগ। এককথায় বললে জিপিএস এর ভূমিকা সুদূরপ্রসারী। জিপিএস প্রযুক্তি কমবেশি আমরা প্রায় সকলেই ব্যবহার করে থাকলেও এই প্রযুক্তি সম্পর্কে আমরা অনেকেই অবগত নেই। যে কারণেই মূলত আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।

আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আমরা জিপিএস এর সমস্ত খুটিনাটি বিষয় সহজ বাংলায় বিশ্লষণের চেষ্টা করেছি। যাতে খুহ সহজেই যে কেউ এ সম্বন্ধে জানতে পারে।

তাই আশা করছি, জিপিএস কি, জিপিএস ট্র্যাকার কি, জিপিএস কি কি কাজে ব্যবহৃত হয় এবং জিপিএস এর সুবিধা সম্পর্কে প্রয়োজনীয় তথ্যাদি ভালোভাবে জানতে পেরে গিয়েছেন।

তবুও GPS Technology সম্পর্কে আপনার যেকোন ধরনের জিজ্ঞাসা থাকলে তা কমেন্ট বক্সের মাধ্যমে আমাদের জানাতে পারেন। সেক্ষেত্রে আমরা যথাযথ উত্তর প্রদানের চেষ্টা করব। ধন্যবাদ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments