ট্রাজেডি কাকে বলে? ট্রাজেডির বৈশিষ্ট্য কি কি?

রস বিচারে নাট্যসাহিত্যের একটি অন্যতম রূপবৈচিত্র্য হলো ট্রাজেডি। সাহিত্যের অন্যান্য শাখার সঙ্গে শব্দটি যুক্ত হলেও মূলত নাট্য শিল্পেই ট্র্যাজেডি কথাটি অধিক প্রচলিত। আপাত অর্থে বিয়োগান্তক বা করুন রসাত্মক রচনাই ট্রাজেডিরূপে প্রচলিত।

ইংরেজি ‘Tragedy’ শব্দটি গ্রীক ‘Tragoedia’ শব্দ থেকে উৎপত্তি লাভ করেছে। যার বুৎপত্তিগত অর্থ ‘goat song’ বা ছাগগীতি। প্রাচীন গ্রীক দেবী ডায়োনিশাসের উৎসব উপলক্ষে ছাগলের মুখোশ পরে একধরনের করুন রসাত্মক গান পরিবেশিত হতো। সেই থেকে ট্রাজেডি সম্পর্কিত ধারণাটি গড়ে উঠেছে বলে মনে করা হয়। প্রখ্যাত গ্রীক দার্শনিক অ্যারিস্টটল তাঁর ‘The poetics’ গ্রন্থে ট্রাজেডি সম্পর্কে সুবিস্তৃত ধারণা ব্যক্ত করেছেন। অ্যারিস্টটলের ভাবনার সূত্র ধরে ভাষাচার্য ড. শিশির কুমার দাস ট্রাজেডি সম্পর্কে বলেছেন-

“ট্রাজেডি হলো একটি গুরুগম্ভীর স্বায়ংসম্পূর্ণ বিশেষ আয়তন বিশিষ্ট ঘটনাবৃত্তের অনুকরণ; ভাষার সৌন্দর্য্যে যার প্রতিটি অঙ্গ স্বতন্ত্র এবং যার প্রকাশরীতি বর্ণনাত্মক নয়, নাটকীয়; আর যে ঘটনা দর্শক পাঠকচিত্তে করুনা ও ভয়ের মধ্য দিয়ে চিত্তশুদ্ধি ঘটায় তাই হলো ট্রাজেডি।”

উপরোক্ত আলোচনার প্রেক্ষিতে আমরা বলতে পারি যে, ট্রাজেডি হলো স্বয়ংসম্পূর্ণ গুরুগম্ভীর ঘটনাবৃত্তের অনুকরণ, যা নাটকীয় পদ্ধতিতে দর্শক পাঠকের উৎকন্ঠার মধ্য দিয়ে করুনা ও ভয়ের উদ্রেক ঘটিয়ে পরিনামে চিত্তশুদ্ধি ঘটায় তাই-ই হলো ট্রাজেডি।

 

ট্রাজেডির বৈশিষ্ট্য

১) ট্রাজেডি হলো গুরুগম্ভীর ঘটনাবৃত্তের অনুকরণ।

২) ট্রাজেডির কাহিনী স্বয়ংসম্পূর্ণ। অর্থাৎ আদি, মধ্য ও অন্ত্য সমন্বিত একটি নিটোল ঘটনাবৃত্ত ট্রাজেডির মুখ্য সম্পদ।

৩) ট্রাজেডির দ্বন্দ্বাত্মক পথে অগ্রসর হয়। আধুনিক দৃষ্টিভঙ্গিতে বহিঃদ্বন্দ্ব অপেক্ষা অন্তঃদ্বর্ন্দ-ই ট্রাজেডির মুখ্য সম্পদ।

৪) ট্রাজেডির কাহিনি দর্শক পাঠকের চিত্তে করুনা ও ভয়ের উদ্রেক ঘটায়।

৫) শুধু করুনা ও ভয় নয়, এর মধ্য দিয়ে দর্শক পাঠকের চিত্তশুদ্ধি ঘটায় এই ট্রাজেডি।

৬) ট্রাজেডির ভাষা হয় গুরুগম্ভীর ও শিল্পগুণ সম্পন্ন।

৭) অ্যারিস্টটল ট্রাজেডির ছয়টি গুরুত্বপূর্ণ অঙ্গের উল্লেখ করেছেন। সেগুলি হলো – কাহিনি (Plot), চরিত্র (Character), বচন (Dictation), চিন্তা (Thought), দৃশ্যসজ্জা (Spectacle), সঙ্গীত (Melody)।

৮) ট্রাজেডির নায়ক প্রসঙ্গে অ্যারিস্টটল কতকগুলি গুণের উল্লেখ করেছেন। তাঁর বিচারে ট্রাজেডির নায়ক হবেন সৎগুণান্বিত এবং উচ্চবংশজাত।

Leave a Comment