HomeUncategorizedনির্দেশক কাকে বলে? নির্দেশক কত প্রকার ও কি কি?

নির্দেশক কাকে বলে? নির্দেশক কত প্রকার ও কি কি?

আসসালামু আলাইকুম, আজকে আমরা আলোচনা করবো নির্দেশক সম্পর্কে। অর্থাৎ নির্দেশ কাকে বলে?; নির্দেশক কত প্রকার ও কি কি?; এগুলো সম্পর্কে বিস্তারিত জানবো। তো চলুন শুরু করি আজকের আলোচনা।

নির্দেশক কাকে বলে? (What is called Indicator in Bengali?)

যে সব (অতি অল্প পরিমাণ) পদার্থ নিজেদের ধর্ম পরিবর্তনের মাধ্যমে আয়তনমাত্রিক বিশ্লেষণে রাসায়নিক বিক্রিয়ার শেষ বিন্দু বা সমাপ্তি বিন্দু নির্দেশ করে এবং বর্ণ পরিবর্তনের দ্বারা কোন দ্রবণের অম্লীয় বা ক্ষারীয় বা নিরপেক্ষ প্রকৃতি নির্দেশ করে তাদেরকে নির্দেশক বলে। উল্লেখ্য যে অধিকাংশ নির্দেশকই জৈব যৌগ। যেমন লিটমাস, ফেফথ্যালিন, মিথাইল অরেঞ্জ, মিথাইল রেড ইত্যাদি। বিক্রিয়ার প্রকৃতি অনুসারে নির্দেশক বিভিন্ন ধরনের হতে পারে। যেমন- (ক) অম্ল-ক্ষারক নির্দেশক (এসিড ক্ষার টাইট্রেশনে ব্যবহার করা হয়), (খ) জারণ-বিজারণ নির্দেশক (জারণ-বিজারণ টাইট্রেশনে ব্যবহার করা হয়), (গ) অবশোষন বা অধিশােষণ নির্দেশক (অধঃক্ষেপণ বিক্রিয়ায় ব্যবহার করা হয়) ইত্যাদি।

 

নির্দেশকের বৈশিষ্ট্য (Properties of Indicator)

  • নির্দেশকের বর্ণ উজ্জ্বল হতে হবে।
  • নির্দেশকের বর্ণ স্থায়ী হতে হবে।
  • ভিন্ন ভিন্ন pH এ ভিন্ন ভিন্ন বর্ণ দেখাতে হবে এবং বর্ণের পার্থক্য ব্যাপক দেখাতে হবে।

 

এসিড-ক্ষার নির্দেশকের বৈশিষ্ট্য :

(i) এসিড-ক্ষার বিক্রিয়ার সমাপ্তি বিন্দুতে নির্দেশকের আকস্মিক বর্ণ পরিবর্তন ঘটা দরকার। অর্থাৎ, যে pH সীমায় নির্দেশকের বর্ণ পরিবর্তন ঘটে, তার বিস্তার স্বল্প হওয়া প্রয়োজন।

(ii) নির্দেশকটির বর্ণ পরিবর্তন টাইট্রেশনের ঠিক সমাপ্তি বিন্দুতে হওয়া উচিত।

(iii) নির্দেশকের বর্ণ স্থায়ী ও উজ্জ্বল হওয়া উচিত।

(iv) নির্দেশকের বর্ণ পরিবর্তন দুটি বিপরীত ধরনের বর্ণের মধ্যে ঘটা প্রয়োজন।

 

লিটমাস পেপারকে কেন নির্দেশক বলা হয়?

নির্দেশক নিজেদের বর্ণ পরিবর্তনের মাধ্যমে কোনো একটি বস্তু অম্ল, ক্ষারক না নিরপেক্ষ তা নির্দেশ করে। লিটমাস পেপারকে কোনো জলীয় দ্রবণে ডুবালে নীল লিটমাস পেপার লাল হলে সেটি এসিড, লাল লিটমাস পেপার নীল হলে সেটি ক্ষারক এবং লিটমাস পেপারের বর্ণ পরিবর্তন না হলে সেটি নিরপেক্ষ পদার্থ নির্দেশ করে। তাই লিটমাস পেপারকে নির্দেশক বলা যাবে।

 

Tags :

ইউনিভার্সাল নির্দেশক কাকে বলে?; নির্দেশক কত প্রকার?; কয়েকটি নির্দেশকের নাম; নির্দেশক কী?; নির্দেশক এর বৈশিষ্ট্য কী কী? (What are properties of indicator?); নির্দেশক কি রসায়ন?; নির্দেশকের উদাহরণ; লিটমাস পেপার কে কেন নির্দেশক বলা হয়?; ব্রোমোফেনল নির্দেশক; পদাশ্রিত নির্দেশক নামটি কার দেওয়া?; ইন্ডিকেটর কাকে বলে রসায়ন?; মিথাইল রেড এর সংকেত; Na2co3 এবং hcl প্রশমনের জন্য উপযুক্ত নির্দেশক কী?; ইউনিভার্সাল নির্দেশক কি?; মিথাইল অরেঞ্জ কে কেন নির্দেশক বলা হয়?; মিথাইল রেড কি?; নিদের্শক বাক্য কাকে বলে?; নির্দেশক এর উদাহরণ দাও; নির্দেশকের কাজ কী?; ফেনলফথ্যালিন কি?; এসিড ক্ষার নির্দেশক কাকে বলে?; প্রশমন বিন্দু কাকে বলে?; ইন্ডিকেটর কাকে বলে রসায়ন?; একটি প্রাকৃতিক নির্দেশক এর উদাহরণ দাও।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments