HomeBlogপ্রত্যয় কাকে বলে? প্রত্যয় কত প্রকার ও কি কি?

প্রত্যয় কাকে বলে? প্রত্যয় কত প্রকার ও কি কি?

যে বর্ণ বা বর্ণসমষ্টি ধাতু বা শব্দের শেষে যুক্ত হয়ে নতুন শব্দ গঠন করে, সেই বর্ণ বা বর্ণসমষ্টিকে প্রত্যয় বলে। যেমন : √গম্ + অন = গমন। এখানে ‘গম্’ ধাতুর সঙ্গে ‘অন’ প্রত্যয় যুক্ত হয়ে ‘গমন’ শব্দটি গঠিত হয়েছে। আবার মিতা + আলি = মিতালি। এখানে ‘মিতা’ শব্দের সঙ্গে ‘আলি’ প্রত্যয় যুক্ত হয়ে ‘মিতালি’ শব্দটি গঠিত হয়েছে।

 

প্রত্যয় কত প্রকার ও কি কি?

প্রত্যয়ের সহায়তায় যেসব শব্দ গঠিত হয় তার উৎস দুরকম। কখনো ধাতু আবার কখনো নাম শব্দের শেষে প্রত্যয় যোগে নতুন শব্দ গঠিত হয়। এদিক থেকে প্রত্যয় প্রধানত দুই প্রকার। যেমন : ১় কৃৎ প্রত্যয় ও ২় তদ্ধিত প্রত্যয়।

১. কৃৎপ্রত্যয় : ক্রিয়ামূল বা ধাতুর সঙ্গে যে প্রত্যয় যুক্ত হয়ে নতুন শব্দ তৈরি হয় তাকে বলে কৃৎপ্রত্যয়। যেমন– চলন্ত, জমা ও লিখিত শব্দের যথাক্রমে অন্ত, আ ও ইত কৃৎপ্রত্যয়।

২. তদ্ধিত প্রত্যয় : শব্দমূল বা নাম শব্দের সঙ্গে যে প্রত্যয় যুক্ত হয়ে নতুন শব্দ তৈরি হয় তাকে বলে তদ্ধিত প্রত্যয়। যেমন– হাতল, ফুলেল ও মুখর শব্দের যথাক্রমে ল, এল ও র তদ্ধিত প্রত্যয়।

 

প্রত্যয়ের প্রয়োজনীয়তা

বাংলা ভাষায় প্রত্যয়ের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। প্রত্যয় নতুন শব্দ গঠন করে। মূল ধাতু ও নাম ধাতু দিয়ে ভাষার পূর্ণাঙ্গতা আসে না। শব্দকে সৃজনশীল করতে ও বহুমুখী ভাব প্রকাশক শব্দ গঠনে প্রত্যয়ের গুরুত্ব অত্যধিক। প্রত্যয় কখনও ধাতুর পরে, কখনও নাম শব্দের পরে যুক্ত হয়ে নতুন শব্দ গঠন করে। যেমন— কর্ ধাতুর সাথে ‘আ’-প্রত্যয় যুক্ত করলে তৈরি হয় ‘করা’, আর তার সাথে ‘আনো’-প্রত্যয় যুক্ত করলে হয় ‘করানো’। এ ভাবে প্রত্যয়ের মাধ্যমে ভাষা সমৃদ্ধ হয়। তাই প্রত্যয় হল ভাষায় নতুন শব্দ গঠনের বিজ্ঞানসম্মত কৌশল।

 

প্রত্যয় ও বিভক্তির মধ্যে পার্থক্য কি?

প্রত্যয় ও বিভক্তির মধ্যে পার্থক্য নিচে তুলে ধরা হলোঃ

প্রত্যয়

  • প্রত্যয় হলো বর্ণ বা বর্ণগুচ্ছ শব্দ।
  • প্রত্যয় ধাতু ও শব্দের উত্তরে (শেষে) যুক্ত হয় এবং তার ফলে নতুন শব্দ গঠিত হয়।
  • প্রত্যয় প্রধানত দুই প্রকার।

বিভক্তি

  • বিভক্তি কোনো পদ রূপে গণ্য হতে পারে না।
  • বিভক্তি শব্দের সাথে যুক্ত হলে তবে সেটি বাক্যে ব্যবহূত হতে পারে।
  • বিভক্তি প্রধানত সাত প্রকার।

 

Tags :

  • প্রত্যয় কাকে বলে কত প্রকার ও কি কি?; প্রত্যয় অর্থ কি?; প্রত্যয় কাকে বলে wikipedia; কৃৎ প্রত্যয় চেনার উপায় কি?; প্রত্যয়ের কাজ কি?; প্রত্যয় শব্দের কোথায় বসে?; প্রত্যয় সাধিত শব্দ কোনটি?; নিচের কোনটি কৃৎ প্রত্যয় সাধিত শব্দ?; কৃৎ প্রত্যয় কাকে বলে?; প্রত্যয় pdf; প্রত্যয় কাকে বলে উদাহরণসহ আলোচনা কর; স্ত্রী প্রত্যয় কাকে বলে?; প্রকৃতি প্রত্যয় কাকে বলে?; তদ্ধিত প্রত্যয় কত প্রকার ও কি কি?; প্রকৃতি কাকে বলে?; কৃৎ প্রত্যয় কাকে বলে উদাহরণ দাও; বাংলা ভাষায় প্রত্যয় কত প্রকার?; প্রত্যয় দিয়ে শব্দ গঠন; বিদেশি প্রত্যয় যুক্ত মিশ্র শব্দের উদাহরণ।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments