প্রসেসিং ডিভাইস এবং পয়েন্টিং ডিভাইস বলতে কী বোঝায়?

প্রসেসিং ডিভাইস (Processing Device)

কম্পিউটারের দিয়ে বিভিন্ন প্রসেসিং এর কাজ করা হয়। প্রসেসিং এর কাজে ব্যবহৃত বিভিন্ন হার্ডওয়্যারগুলোকে প্রসেসিং ডিভাইস বলা হয়। সরাসরি প্রসেসিং এর কাজে ব্যবহৃত যন্ত্রপাতিসমূহ হলো- প্রসেসর বা মাইক্রোপ্রসেসর, প্রধান মেমোরি যেমন- র‌্যাম ও রম, মাদারবোর্ড ইত্যাদি। পাওয়ার সাপ্লাই থেকে এসব হার্ডওয়্যার বিদ্যুৎ সরবরাহ পেয়ে থাকে।

 

পয়েন্টিং ডিভাইস (Pointing device)

কিছু ইনপুট ডিভাইসের মাধ্যমে কম্পিউটারের বিভিন্ন প্রোগ্রাম চালনায় নির্দেশ (Instruction) প্রদান করা যায়। এসব ডিভাইসগুলোকে পয়েন্টিং ডিভাইস বলা হয়। নিচে এসব যন্ত্রপাতির নাম দেয়া হলো।

১. মাউস (Mouse)

২. টাচস্ক্রিন (Touchscreen)

৩. ট্রাকবল (Track Ball)

৪. লাইটপেন (Light Pen) : লাইটপেন কম্পিউটারের একটি পয়েন্টিং ডিভাইস। এটি ইনপুট ডিভাইস হিসেবে কাজ করে। লাইট পেন দেখতে অনেকটা কলমের মতো, এইজন্য এটির নাম দেওয়া হয়েছে লাইটপেন। এর এক মাথায় লাইট সেন্সর থাকে যা আলো অনুভব করতে পারে, অন্য প্রান্ত কম্পিউটারের সঙ্গে যুক্ত। মনিটরের পর্দার কোন বিন্দুতে লাইটপেনের মাথা নিয়ে এলে সেই বিন্দুতে কি আছে বা সেই বিন্দুর স্থানাঙ্ক CPU বুঝতে পারে। এছাড়া এর দ্বারা VDU পর্দার কিছু লেখা বা ছবি আঁকা যায় বা পর্দার ছবিকে প্রয়োজনমতো পাল্টানো যায়। প্রকৌশল ডিজাইন, বিভিন্ন ধরনের নকশা বা ডায়াগ্রাম তৈরিতে লাইট পেন ব্যবহার করা হয়।

৫. কলমভিত্তিক সিস্টেম (Pen Based System)

৬. জয়স্টিক

৭. ডিজিটাইজার টেবলেট (Digitizer Tablet)

Leave a Comment