HomeBlogবিকাশ কি? বিকাশ পিন লক হলে করণীয় কী?

বিকাশ কি? বিকাশ পিন লক হলে করণীয় কী?

আসসালামু আলাইকুম, আজকে আমি আপনাদের সাথে আলোচনা করবো বিকাশ কি এবং বিকাশ একাউন্টের পিন লক হলে কিভাবে রিসেট করবেন সে বিষয় নিয়ে। তো চলুন প্রথমেই জেনে নেই বিকাশ কি?

বিকাশ হচ্ছে টাকা (অর্থ) আদান-প্রদানের সবচেয়ে দ্রুত ও নিরাপদ মাধ্যম। বিকাশ প্রথম চালু হয় ২০১১ সালে। এটি বাংলাদেশের মোবাইল ফোন ভিত্তিক অর্থ আদান প্রদানের একটি পরিষেবা। বিকাশের মাধ্যমে আপনি সেন্ড মানি, অ্যাড মানি, পে বিল, মোবাইল রিচার্জ এবং পেমেন্টসহ অন্যান্য সব সার্ভিস ব্যবহার করতে পারবেন। মোবাইল ফোনে বিকাশ একাউন্ট খুলে যে কেউ যেকোনো জায়গা থেকে টাকা নিতে এবং পাঠাতে পারবে। এটি বর্তমানে ব্র্যাক ব্যাংকের একটি প্রতিষ্ঠান।

বিকাশ এর সেবা

বিকাশ ব্যবহার করে যে সেবাগুলো পাবেন সেগুলো হলো:

  • একটি বিকাশ একাউন্ট খুলতে পারবেন।
  • একাউন্টে টাকা জমা রাখতে পারবেন।
  • এক একাউন্ট থেকে আরেক একাউন্টে টাকা পাঠাতে পারবেন।
  • একাউন্ট থেকে এজেন্ট অথবা ব্র্যাক ব্যাংক এটিএম থেকে টাকা উঠাতে পারবেন।
  • মোবাইলে এয়ারটাইম কেনা/রিচার্জ করতে পারবেন।
  • পণ্য কেনাকাটা বা সেবার বিনিময়ে মূল্য পরিশোধ করতে পারবেন।
  • বিদেশ থেকে রেমিটেন্স গ্রহণ করতে পারবেন।
  • বিদ্যুৎ বিল প্রদান করতে পারবেন।
  • বেতন প্রদান করতে পারবেন।
  • ঘরে বসে যানবাহনের টিকিট কিনতে পারবেন।
  • ইন্টারনেটে কেনাকাটা করতে পারবেন।

বিকাশ অ্যাপ ডাউনলোড করার উপায় কি?

আপনার একটি স্মার্টফোন থাকলেই আপনি খুব সহজে গুগল প্লে স্টোর থেকে থেকে একদম ফ্রিতে বিকাশ অ্যাপ ডাউনলোড করতে পারবেন। তাছাড়া নিম্নের লিঙ্কে ক্লিক করেও আপনি ডাউনলোড করতে পারবেন।

বিকাশ অ্যাপ ডাউনলোড

বিকাশ পিন লক হলে করণীয় কী?

আমাদের প্রায় সবাই বিকাশ ব্যবহার করি। বিকাশে প্রতিবার লগইন করার সময় ৪/৫ সংখ্যার পিন নম্বর ব্যবহার করতে হয়। যদি আপনি ৩ বার ভুল পিন Type করেন, তাহলে আপনার বিকাশ একাউন্টটি সাময়িকভাবে লক বা বন্ধ করে দেয়া হয়। এই ব্লগে জানাব, বিকাশ পিন লক হলে করণীয় কি, বিকাশ পিন লক খোলার উপায় ও বিকাশ পিন পরিবর্তন করার নিয়ম ইত্যাদি।

বিকাশ পিন লক হওয়ার কারণ কি?

বিকাশ একাউন্টে লগ ইন করার সময় পর পর ৩ বার ভুল পিন প্রবেশ করালে নিরাপত্তার কারণে বিকাশ একাউন্টটি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়। *247# ডায়াল করে হোক বা বিকাশ অ্যাপ থেকে হোক একই দিনে পরপর তিন বার ভুল পিন ব্যবহারের কারণে বিকাশ একাউন্ট ব্লক হয়ে যায়।

তাই যদি আপনার পিন মনে না থাকে এবং পর পর ২ বার ভুল পিন ব্যবহার করে ফেলেন, ৩য় বার পিন প্রবেশ করানো থেকে বিরত থাকুন। ৩য় বারও ভুল পিন ব্যবহার করলে bKash Account Temporarily Blocked হয়ে যাবে।

এমতাবস্থায় আপনি বিকাশ কাস্টমার কেয়ারে ফোন করে বিকাশ পিন পরিবর্তন করে নিতে পারেন। তাছাড়া আপনি নিজেও বিকাশ USSD মেন্যু থেকে বিকাশ পিন রিসেট করে নিতে পারেন।

বিকাশ পিন লক হলে করণীয়

বিকাশ পিন লক হলে বিকাশ মেন্যু *247# ডায়াল করে Reset PIN অপশন সিলেক্ট করুন। এরপর NID নম্বর, জন্মসাল ও লেনদেনের তথ্য দিয়ে পিন রিসেট করার অনুরোধ করুন। অনুরোধ সফল হলে, মোবাইলে SMS এর মাধ্যমে একটি Temporary PIN পাবেন। Temporary PIN এর সাহায্যে আবার *247# ডায়াল করে বিকাশের নতুন পিন সেট করুন।

যাইহোক কখনো ভুল পিন ব্যবহার বা অসাবধানতার কারণে বিকাশ একাউন্ট সাময়িকভাবে বন্ধ হলে খুব চিন্তার কোন কারণ নেই। সহজ কিছু ধাপ অনুসরণ করে ৫ মিনিটেই সমস্যাটি সমাধান করতে পারবেন।

এজন্য আপনাকে নিচের ২টি ধাপ অনুসরণ করতে হবে,

  • বিকাশ পিন রিসেট করুন
  • বিকাশ একাউন্টের নতুন পিন সেট করুন বা পিন পরিবর্তন করুন

বিকাশ পিন রিসেট বা পরিবর্তন করার নিয়ম

১. কাস্টমার কেয়ারের মাধ্যমে বিকাশ পিন রিসেট করার পদ্ধতি

  1. বিকাশ একাউন্ট সাময়িকভাবে বন্ধ হলে পিন রিসেট করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন,
  2. বিকাশ মোবাইল নম্বর থেকে 16247 নম্বরে কল করুন।
  3. বিকাশ কাস্টমার সার্ভিস প্রতিনিধি কল রিসিভ করার পর, আপনার সমস্যার কথা জানান এবং বিকাশ পিন রিসেট করার জন্য অনুরোধ করুন।
  4. কাস্টমার সার্ভিস প্রতিনিধি জাতীয় পরিচয়পত্র অনুসারে আপনার নাম, জন্ম তারিখ, জাতীয় পরিচয়পত্র নম্বর ও পিতা-মাতার নাম ও সাম্প্রতিক কোন লেনদেনের পরিমাণ জানতে চাইবেন।
  5. জাতীয় পরিচয়পত্র হাতে নিয়ে সঠিক তথ্য প্রদান করুন।
  6. আপনিই বিকাশ একাউন্টের প্রকৃত মালিক এটা নিশ্চিত হওয়ার পর আপনার বিকাশ একাউন্টের পিন রিসেট করা হবে। পিন রিসেট করা হলে আপনার মোবাইলে একটি Temporary PIN Number পাঠানো হবে। এটি সংরক্ষণ করুন।

বিকাশ পিন লক হয়ে গেলে কি করবো?

বিকাশে পর পর ৩ বার ভুল পিন ব্যবহারের জন্য বিকাশ পিন লক হলে, বিকাশ কাস্টমার সার্ভিসে (16247) কল করে অথবা *247# ডায়াল করে পিন রিসেট করতে হবে। এরপর আবার *247# বিকাশ মোবাইল মেন্যু থেকে নতুন পিন সেট করতে হবে।

বিকাশ পিন ভুলে গেলে কি করতে হবে?

বিকাশ পিন ভুলে গেলে পর পর ২ বারের বেশি ভুল পিন ব্যবহার করবেন না। বিকাশ কাস্টমার সার্ভিসে (16247) কল করে অথবা *247# ডায়াল করে আপনার আইডি কার্ড অনুসারে প্রয়োজনীয় তথ্য দিয়ে পিন রিসেট করার অনুরোধ করুন। এরপর আবার *247# বিকাশ মোবাইল মেন্যু থেকে নতুন পিন সেট করুন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments