HomeBlogসংবিধান কাকে বলে? লিখিত ও অলিখিত সংবিধান কাকে বলে?

সংবিধান কাকে বলে? লিখিত ও অলিখিত সংবিধান কাকে বলে?

রাষ্ট্র পরিচালনার মূল দলিলকে সংবিধান বলে।

সংশোধনের ভিত্তিতে সংবিধানকে সুপরিবর্তনীয় ও দুষ্পরিবর্তনীয় এ দুই শ্রেণিতে ভাগ করা যায়। সুপরিবর্তনীয় সংবিধানের নিয়ম সহজে পরিবর্তন বা সংশোধন করা যায়। ব্রিটিশ সংবিধান সুপরিবর্তনীয়। অন্যদিকে দুষ্পরিবর্তনীয় সংবিধান সংশোধনের ক্ষেত্রে বেশকিছু নিয়ম অনুসরণ করতে হয়। এক্ষেত্রে বিশেষ সংখ্যাগরিষ্ঠতা, সম্মেলন ও ভোটাভুটির প্রয়োজন হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধান দুষ্পরিবর্তনীয়।

 

সংবিধানের শ্রেণিবিভাগ

১। লেখার ভিত্তিতে সংবিধানের শ্রেণিবিভাগ : লেখার ভিত্তিতে সংবিধান দুই ধরনের হতে পারে। যথা : ক। লিখিত সংবিধান, খ। অলিখিত সংবিধান।

ক. লিখিত সংবিধান : লিখিত সংবিধানের অধিকাংশ বিষয় দলিলে লিপিবদ্ধ থাকে। বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধান লিখিত।

খ. অলিখিত সংবিধান : অলিখিত সংবিধানের অধিকাংশ নিয়ম কোনো দলিলে লিপিবদ্ধ থাকে না। এ ধরনের সংবিধান প্রথা ও রীতিনীতিভিত্তিক। চিরাচরিত নিয়ম ও আচার অনুষ্ঠানের ভিত্তিতে এ ধরনের সংবিধান গড়ে ওঠে। যেমন ব্রিটেনের সংবিধান অলিখিত।

তবে এ কথা সত্য যে, কোনো সংবিধানই পুরোপুরি লিখিত বা অলিখিত নয়। কোনোটি বেশি লিখিত আবার কোনোটি কম লিখিত। যে সংবিধানে অধিকাংশ বিষয় লিখিত থাকে, তাকে বলে লিখিত সংবিধান। আর যে সংবিধানের অধিকাংশ বিষয় অলিখিত থাকে, তাকে অলিখিত সংবিধান বলে।

 

যে কোনো দেশের জন্য সংবিধান জরুরি কেন?

সংবিধান রাষ্ট্র পরিচালনার মূল দলিল হওয়ায় যে কোনো দেশ পরিচালনার জন্য সংবিধান জরুরি।

সংবিধান যেকোনো রাষ্ট্রের জন্য আবশ্যক। একটি ভবন বা ইমারত যেমন- এর নকশা দেখে তৈরি করা হয়, তেমনি সংবিধান অনুযায়ী রাষ্ট্রের শাসনব্যবস্থা পরিচালিত হয়। সরকারের ধরন, নাগরিক অধিকার, সরকারের বিভিন্ন বিভাগ ও ক্ষমতা সবকিছুই সংবিধানে লিপিবদ্ধ থাকে। তাই রাষ্ট্রকে সঠিকভাবে পরিচালনার জন্য অবশ্যই সংবিধান প্রয়োজন।

 

এ সম্পর্কিত আরও প্রশ্ন ও উত্তরঃ–

১। বাংলাদেশের সংবিধান কার্যকর হয় কখন?

উত্তর : বাংলাদেশের সংবিধান ১৯৭২ সালের ১৬ই ডিসেম্বর থেকে কার্যকর হয়।

 

Tags :

  • সংবিধান কি বা কাকে বলে?; সংশোধন পদ্ধতি অনুসারে সংবিধান কত প্রকার ও কি কি?; সংবিধান কি একটি উত্তম সংবিধানের বৈশিষ্ট্য আলোচনা করো; বাংলাদেশের সংবিধানের প্রস্তাবনা; বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ সমূহ; বাংলাদেশের সংবিধান সম্পূর্ণ pdf; সংবিধানের অনুচ্ছেদ কয়টি?; বাংলাদেশের সংবিধানের নাম কি?; সংবিধানের মূলনীতি কি?; বাংলাদেশের সংবিধানের মূলনীতি কয়টি?; সংবিধান তফসিল; বাংলাদেশের সংবিধান pdf ২০২২; বাংলাদেশের সংবিধানের ধারা সমূহ; সংবিধানের ২৮ নং অনুচ্ছেদ; বাংলাদেশের সংবিধানের ধারা কয়টি?; বাংলাদেশের সংবিধান কাকে বলে?; সংবিধানের ধারা কয়টি?; সংবিধান কি কত প্রকার?; সংবিধানের শ্রেণীবিভাগ করো; দুষ্পরিবর্তনীয় সংবিধান কাকে বলে?; উত্তম সংবিধানের বৈশিষ্ট্যসংবিধান pdf; অলিখিত সংবিধান কোন দেশের?; সংবিধানের বৈশিষ্ট্য কয়টি?; লিখিত সংবিধান কাকে বলে?; লিখিত ও অলিখিত সংবিধানের মধ্যে পার্থক্য কি?; সংবিধান প্রতিষ্ঠার পদ্ধতি সমূহ ব্যাখ্যা কর;
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments