সালোকসংশ্লেষণ কাকে বলে? সালোকসংশ্লেষণের পর্যায় কয়টি?

যে পদ্ধতিতে সূর্যের আলোয় সবুজ উদ্ভিদেরা তাদের নিজের খাদ্য নিজেরা তৈরি করে তাকে সালোকসংশ্লেষণ (Photosynthesis) বলে। সালোকসংশ্লেষণ শব্দটি দুটি গ্রিক শব্দ photos (অর্থ: আলোক; এখানে সূর্যালোক) ও synthesis (অর্থ: সংশ্লেষণ, বা তৈরি করা) এর সমন্বয়ে গঠিত।

সালোকসংশ্লেষণ মূলত উদ্ভিদের পাতায়, তবে কচি কাণ্ডেও হতে পারে।

 

সালোকসংশ্লেষণের পর্যায় কয়টি?

সালোকসংশ্লেষণ প্রক্রিয়াটি ২টি পর্যায়ে সম্পন্ন হয়। যথা : আলোক পর্যায় ও অন্ধকার পর্যায়।

১। আলোক পর্যায় : সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার যে পর্যায়ে আলোক শক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয়ে ATP ও NADPH2 তে সঞ্চারিত হয় তাকে সালোকসংশ্লেষণের আলোক পর্যায় বলে।

 

সালোকসংশ্লেষণকারী অঙ্গসমূহস

  • পাতার সবুজ অংশ
  • কচি সবুজ কান্ড
  • থ্যালয়েড সবুজ উদ্ভিদের থ্যালাস
  • ফুলের সবুজ বৃতি ও বৃন্ত
  • ফলের সবুজ ত্বক
  • সাইটোপ্লাজম

 

সালোকসংশ্লেষণের উপাদান

সালোকসংশ্লেষণের জন্য প্রয়োজনীয় উপকরণগুলো হলো :

  • পানি (H2O)
  • কার্বন ডাই অক্সাইড (CO2)
  • সূর্যালোক
  • ক্লোরোফিল

 

সালোকসংশ্লেষণ এর গুরুত্ব (Importance of photosynthesis)

সালোকসংশ্লেষণ প্রক্রিয়াটি সমগ্র জীবজগতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রকৃতিতে একমাত্র সবুজ উদ্ভিদই সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় খাদ্য তৈরি করতে পারে। কোনাে প্রাণীই তার নিজের খাদ্য নিজে তৈরি করতে পারে না। খাদ্যের জন্য তাই সমগ্র প্রাণিকুলকে সম্পূর্ণভাবেই সবুজ উদ্ভিদের ওপর নির্ভর করতে হয়। কাজেই বলা যায়, পৃথিবীর সকল উদ্ভিদ ও প্রাণীর খাদ্য তৈরি হয় সালোকসংশ্লেষণের মাধ্যমে। পরিবেশের ভারসাম্য রক্ষায়, বিশেষ করে O2 ও CO2 এর সঠিক অনুপাত রক্ষায় সালোকসংশ্লেষণ প্রক্রিয়া বিশেষ ভূমিকা পালন করে থাকে। পরিবেশের ভারসাম্য নষ্ট হলে তা জীবজগতের জন্য হয় হুমকিস্বরূপ। সকল জীব শ্বসন প্রক্রিয়ায় O2 গ্রহণ করে এবং CO2 ত্যাগ করে। কেবল শ্বসন প্রক্রিয়া চলতে থাকলে বায়ুমণ্ডলে O2 গ্যাসের স্বল্পতা এবং CO2 গ্যাসের আধিক্য দেখা দিত। কিন্তু সবুজ উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় CO2 গ্রহণ করে এবং O2 ত্যাগ করে বলে এখনও বায়ুমণ্ডলে O2 ও CO2 গ্যাসের ভারসাম্য বজায় রয়েছে। ফলে বেঁচে রয়েছে জীবকুল। সংক্ষিপ্ত এ আলোচনা থেকে বোঝা যায়, সালোকসংশ্লেষণ প্রক্রিয়াটির গুরুত্ব জীবজগতের জন্য অপরিসীম।

 

এ সম্পর্কিত আরও কিছু প্রশ্ন ও উত্তরঃ–

১। সালোকসংশ্লেষণকে কেন জারণ বিজারণ প্রক্রিয়া বলা হয়?

উত্তর : সালোকসংশ্লেষণ একটি জৈব রাসায়নিক প্রক্রিয়া। এই প্রক্রিয়ায় সূর্যালোকের উপস্থিতিতে CO2 এবং H2O পাতার ক্লোরোফিলে বিক্রিয়া করে শর্করাজাতীয় খাদ্য প্রস্তুত করে। এ প্রক্রিয়ায় H2O জারিত হয়ে অক্সিজেন উৎপন্ন করে এবং CO2 বিজারিত হয়ে গ্লুকোজ উৎপন্ন করে। এজন্য একে জারণ-বিজারণ প্রক্রিয়াও বলা হয়।

২। সালোকসংশ্লেষণ ও শ্বসনের মধ্যে সম্পর্ক কি?

উত্তর : সালোকসংশ্লেষণ এবং শ্বসন জীবদেহের দুইটি প্রধান জৈব রাসায়নিক প্রক্রিয়া। এই দুইটি প্রক্রিয়ার মধ্যে নিবিড় সম্পর্ক রয়েছে। সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় উদ্ভিদ সৌর শক্তিকে খাদ্যের মধ্যে আবদ্ধ করে, শ্বসনের মাধ্যমে জীবদেহ সেই শক্তিকে বিভিন্ন জৈবিক কাজের জন্য মুক্ত করে। সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় CO2 গ্রহণ করা হয় এবং O2 নির্গত হয়, আবার শ্বসন প্রক্রিয়ায় O2 গ্রহণ করা হয় এবং CO2 নির্গত হয়। এভাবে এ দুটি প্রক্রিয়ার মাধ্যমে বায়ুমণ্ডলে O2 এবং CO2 গ্যাসের সঠিক অনুপাত রক্ষা হয়।

৩। স্থলজ উদ্ভিদের চেয়ে জলজ উদ্ভিদে সালোকসংশ্লেষণের হার বেশি কেন?

উত্তর : পাতার মেসোফিল টিস্যু সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার প্রধান স্থান। স্থলজ সবুজ উদ্ভিদ মাটি থেকে মূল দিয়ে পানি শোষণ করে পাতার মেসোফিল টিস্যুর ক্লোরোপ্লাস্টে পৌঁছায় এবং পত্ররন্ধ্রের মাধ্যমে বায়ু থেকে CO2 গ্রহণ করে যা মেসোফিল টিস্যুর ক্লোরোপ্লাস্টে পৌঁছে। জলজ উদ্ভিদ পানি থেকে দ্রবীভূত CO2 গ্রহণ করে। বায়ুমণ্ডলে ০.০৩% এবং পানিতে ০.৩% CO2 আছে। কাজেই স্থলজ উদ্ভিদের চেয়ে জলজ উদ্ভিদের সালোকসংশ্লেষণের হার বেশি।

 

Tags :

  • সালোকসংশ্লেষণ কি?; সালোকসংশ্লেষণ কাকে বলে?; সালোকসংশ্লেষণের উপাদান কি কি? Tags :
  • সালোকসংশ্লেষণ কি?; সালোকসংশ্লেষণ কি ধরনের প্রক্রিয়া?; সালোকসংশ্লেষণ উদ্ভিদের কোথায় ঘটে?; সালোকসংশ্লেষণ কিভাবে পরিবেশের ভারসাম্য রক্ষা করে?; সালোকসংশ্লেষণ ও শ্বসনের মধ্যে পার্থক্য কি?; সালোকসংশ্লেষণ ও শ্বসনের মধ্যে সম্পর্ক কি?; সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় আলোর অপরিহার্যতার পরীক্ষা; সালোকসংশ্লেষণ রাসায়নিক বিক্রিয়া; সালোকসংশ্লেষণের আলোক পর্যায় কি?; সালোকসংশ্লেষণ একটি জারণ বিজারণ বিক্রিয়া; সালোকসংশ্লেষণের অন্ধকার পর্যায় কি?; সালোকসংশ্লেষণে সূর্যের আলোর রাসায়নিক শক্তিতে পরিণত করার কর্মদক্ষতা; সালোকসংশ্লেষণ কোন আলোতে বেশি হয়?; সালোকসংশ্লেষণে ক্লোরোফিলের ভূমিকা কী?; সালোকসংশ্লেষণ সবচেয়ে কম পরিমাণে হয় কোন আলোতে?; মানব জীবনে সালোকসংশ্লেষণের গুরুত্ব কী?; What is called Photosynthesis?; What is the main function of photosynthesis?; What is the process of photosynthesis?; Why is photosynthesis important in plants?; What are the advantages of photosynthesis?; Where does photosynthesis occur?; What are products of photosynthesis?; What is the main source of energy for photosynthesis?; What is photosynthesis?; Photosynthesis equation; Process of photosynthesis; Photosynthesis reaction; What are the different stages of Photosynthesis?; Importance of photosynthesis; Photosynthesis meaning in bengali; Photosynthesis definition in bengali;

Leave a Comment