HomeChemistryঅরবিটাল সংকরণ কাকে বলে? অরবিটাল সংকরণ কত প্রকার?

অরবিটাল সংকরণ কাকে বলে? অরবিটাল সংকরণ কত প্রকার?

(What is meant by orbital hybridization in Bengali/Bangla?)

সিগমা-বন্ধন এবং পাই-বন্ধন ধারণা থেকে আমরা জানি, সংযোগকারী পরমাণুর যোজনী অরবিটাল অধিক্রমণের ফলে সমযোজী বন্ধনের সৃষ্টি হয়। এরূপ সিগমা ও পাই বন্ধনের সাহায্যে অনেক সমযোজী অণুর গঠন ব্যাখ্যা করা যায়। অরবিটাল তত্ত্বানুযায়ী বেরিলিয়াম নিষ্ক্রিয় গ্যাসের মতো আচরণ করবে, কারণ এতে কোনো অর্ধপূর্ণ অরবিটাল নাই। কিন্তু প্রকৃতপক্ষে এরূপ ঘটে না। BeF2 বা BeH2 এর ন্যায় দ্বিযোজী যৌগ গঠন করে। এরূপ অসঙ্গতিপূর্ণ বিষয় ব্যাখ্যার জন্য অরবিটাল সংকরণ (Hybridization) মতবাদের প্রয়োজন দেখা দেয়।

বিক্রিয়াকালে কোনো পরমাণুর বা আয়নের যোজ্যতা স্তরের বিভিন্ন অরবিটাল পরস্পরের সাথে মিশ্রিত হয়ে সমসংখ্যক সমশক্তি সম্পন্ন ও দিক চরিত্র বিশিষ্ট নতুন অরবিটাল সৃষ্টির প্রক্রিয়াকে অরবিটাল সংকরণ (Hybridization) বলে। এভাবে সংকরণের ফলে সৃষ্ট অরবিটালসমূহকে সংকর অরবিটাল বা হাইব্রিড অরবিটাল বলে। সাধারণত Be, B, C, N, P, O, S ইত্যাদি মৌলের পরমাণুর অরবিটাল সংকরণ ঘটে।

 

অরবিটাল সংকরণের প্রকারভেদ (Types of Hybridization)

পারমাণবিক অরবিটালের প্রকার ও সংখ্যার ভিত্তিতে বিভিন্ন ধরনের অরবিটাল সংকরণ ঘটতে দেখা যায়। যেমন– sp, sp2, sp3, dsp2, d2sp2, d2sp3 ইত্যাদি।

  • sp-সংকরণ (sp-Hybridization) : পরমাণু বা আয়নের যোজ্যতা স্তরের একটি s-অরবিটাল ও একটি p-অরবিটাল মিশ্রিত হয়ে সমশক্তি সম্পন্ন দুটি নতুন অরবিটাল তৈরির প্রক্রিয়াকে sp-সংকরণ বলে।
  • sp2 সংকরণ (sp2 hybridization) : পরমাণু বা আয়নের যোজ্যতা স্তরের একটি s ও দুটি p অরবিটাল মিশ্রিত হয়ে সমশক্তি সম্পন্ন তিনটি নতুন অরবিটাল তৈরির প্রক্রিয়াকে sp2 সংকরণ বলে।
  • sp3 সংকরণ (sp3-hybridization ) : পরমাণু বা আয়নের যোজ্যতা স্তরের একটি s ও তিনটি p অরবিটাল মিশ্রিত হয়ে সমশক্তিসম্পন্ন চারটি নতুন অরবিটাল তৈরির প্রক্রিয়াকে sp3 সংকরণ বলে।

 

Tags :

  • sp-সংকরণ, sp2 সংকরণ এবং sp3 সংকরণ কাকে বলে?
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments