HomeBlogআইন কি? আইনের উৎস কী কী?

আইন কি? আইনের উৎস কী কী?

আইন হলো সমাজ স্বীকৃত এবং রাষ্ট্র কর্তৃক অনুমোদিত নিয়ম-কানুন, যা মানুষের বাহ্যিক আচরণ নিয়ন্ত্রণ করে। আইন কতগুলো প্রথা, রীতিনীতি এবং নিয়মকানুনের সমষ্টি। এসব নিয়মকানুন সমাজের সদস্য হিসেবে সকলকে মেনে চলতে হয়। অন্যথায় শাস্তি পেতে হয়। জাতি, ধর্ম-বর্ণ-গোত্র, নারী-পুরুষ, ধনী-দরিদ্র সবার জন্য আইন সমভাবে প্রযোজ্য।

 

আইন কত প্রকার?

সাধারণত আইনকে তিন ভাগে ভাগ করা যায়। যেমন- ১। সরকারি আইন, ২। বেসরকারি আইন ও ৩। আন্তর্জাতিক আইন।

 

আইনের উৎস কী কী?

আইন নিজে নিজে তৈরি হয়নি। আইনকে তৈরি করতে হয়েছে। কিছু সুনির্দিষ্ট উৎস থেকে আইন উৎপত্তি লাভ করেছে। যেমন– প্রথা, ধর্ম, আইনবিদদের গ্রন্থ, বিচারকের রায়, ন্যায়বোধ, আইনসভা প্রভৃতি।

  • প্রথাঃ প্রথা হচ্ছে আইনের সবচেয়ে প্রাচীনতম উৎস। সমাজে প্রচলিত রীতি-নীতি, আচার-আচরণ ও অভ্যাসই হচ্ছে সামাজিক প্রথা। এ সকল সামাজিক প্রথার আবেদন এতই বেশি যে এগুলো অমান্য করলে সংঘাত ও বিদ্রোহের সৃষ্টি হয়। কালক্রমে এসব প্রচলিত প্রথা রাষ্ট্র কর্তৃক স্বীকৃতি পেয়ে আইনে পরিণত হয়েছে। যেমন- ব্রিটেনের অধিকাংশ আইনই প্রথা থেকে এসেছে।

 

এ সম্পর্কিত আরও কিছু প্রশ্ন ও উত্তরঃ–

১। সমাজ স্বীকৃত এবং রাষ্ট্র কর্তৃক অনুমোদিত নিয়ম-কানুনকে কী বলে?

উত্তর : আইন।

২। আইন কয় ভাগে বিভক্ত?

উত্তর : তিন।

৩। নাগরিকদের জন্য আইন প্রণয়ন ও প্রয়োগ করে কোনটি?

উত্তর : রাষ্ট্র

৪। কোনটিকে ব্যক্তিস্বাধীনতার ভিত্তি বলা হয়?

উত্তর : আইনকে।

৫। আইনের উৎস কয়টি?

উত্তর : ৬টি।

৬। আইনের উৎস নয় কোনটি?

উত্তর : মৌলিক অধিকার।

৭। প্রথা কী?

উত্তর : দীর্ঘকালীন যাবৎ প্রচলিত কোনো নিয়ম।

 

Tags :

  • আইনের শাসনের জনক কে?; সরকারি আইন কত প্রকার ও কি কি?; আইনের চারটি উৎসের নাম লেখ; লিখিত আইন কত প্রকার?; জাতীয় আইন কি?; আইন কাকে বলে ও কি কি?; বিধি কাকে বলে?; আইনের শাসন কাকে বলে?; সরকারি আইন কাকে বলে?; আইনের প্রকারভেদ; প্রচলিত আইন কাকে বলে?; আইন এবং অধ্যাদেশ কি?; সংবিধানে আইনের সংজ্ঞা কি?; আন্তর্জাতিক আইনের উৎস; আইন ও স্বাধীনতার সম্পর্ক ব্যাখ্যা কর; সাধারণ আইন কি?; আইনের বৈশিষ্ট্য গুলো কি কি?; সাধারণ আইন কি?; বাংলাদেশের সকল আইন pdf; জন অস্টিনের মতে আইনের উৎস কয়টি?; আইনের প্রধান উৎস কয়টি?; অধ্যাপক হল্যান্ডের মতে আইনের উৎস কয়টি ও কি কি?; বাংলাদেশের আইন বিভাগের প্রধান কে?; আইন কোন ভাষার শব্দ?; আইনের শাসন বলতে কি বুঝায়?;
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments