HomeBlogঋতু পরিবর্তন কাকে বলে? ঋতু পরিবর্তনের কারণ কি?

ঋতু পরিবর্তন কাকে বলে? ঋতু পরিবর্তনের কারণ কি?

ঋতু পরিবর্তন কাকে বলে? (What is called change of season?)

ভূপৃষ্ঠের শীত ও উষ্ণতার তারতম্য অনুসারে বিভিন্ন সময়ে ঋতুর পরিবর্তন ঘটে থাকে, একে ঋতু পরিবর্তন বলে। ঋতু পরিবর্তন অনুযায়ী সারা বছরকে প্রধানত চারটি ভাগে ভাগ করা যায়। যথাঃ গ্রীষ্ম, শরৎ, শীত ও বসন্ত।

 

ঋতু পরিবর্তনের কারণ কি?

পৃথিবীর বার্ষিক গতির জন্য ঋতু পরিবর্তন হয়। পৃথিবী সূর্যকে প্রদক্ষিণ করার সময় একপাশে একটু হেলে ঘোরে। পৃথিবীর এই হেলানো অবস্থাই ঋতু পরিবর্তনের জন্য দায়ী। উত্তর গোলার্ধ যখন সূর্যের দিকে ঝুঁকে থাকে তখন সূর্য রশ্মি অপেক্ষাকৃত খাড়াভাবে এসে এই এলাকায় পড়ে। এছাড়া হেলে থাকার জন্য উত্তর গোলার্ধ এলাকা বেশিক্ষণ ধরে সূর্যের দিকে মুখ করে থাকে। অর্থাৎ সে সময় উত্তর গোলার্ধে দিন বড় হয় এবং রাত্রি ছোট হয়। বেশিক্ষণ ধরে সূর্য রশ্মি পাওয়ার ফলে ঐ এলাকার তাপমাত্রা বৃদ্ধি পায়। ফলে তখন ঐ উত্তর গোলার্ধে গ্রীষ্মকাল দেখা দেয়। এই সময় দক্ষিণ গোলার্ধে এর ঠিক উল্টো ব্যাপার ঘটে। তাই সেখানে হয় শীতকাল। এভাবে বার্ষিক গতির কারণে ঝতু পরিবর্তন ঘটে থাকে।

 

ঋতু পরিবর্তনের প্রভাব (Impact of changing season)

  • ঋতু পরিবর্তন মানুষের দৈনন্দিন জীবনমাত্রা নিয়ন্ত্রণ করে।
  • মানুষের অর্থনৈতিক কর্মকাণ্ড পেশাকে প্রভাবিত করে।
  • পৃথিবীর বিভিন্ন স্থান ঋতু পরিবর্তনর ফলে বিনোদন কেন্দ্র হিসেবে আবির্ভূত হয়।
  • ঋতু পরিবর্তন জীবজগতের বৃদ্ধি, বিস্তার নিয়ন্ত্রণ করে।
  • ঋতু পরিবর্তনের সঙ্গে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ সংঘটিত হয়।

 

এ সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তরঃ–

১। কোন গতির ফলে ঋতু পরিবর্তন হয়?

উত্তর : বার্ষিক গতি।

 

Tags :

  • ঋতু পরিবর্তনের ছবি।; ঋতু পরিবর্তনের কারণ।; ঋতু পরিবর্তনের চিত্র সহ ব্যাখ্যা কর।; ঋতু পরিবর্তনের ফলাফল ব্যাখ্যা কারো।; ঋতু পরিবর্তনের কারণ ও ফলাফল কী?; পৃথিবীর বার্ষিক গতি ও ঋতু পরিবর্তন প্রক্রিয়ার বর্ণনা কর।; ঋতু পরিবর্তন রচনা লিখ।; ঋতু পরিবর্তন ও আমরা।; ঋতু পরিবর্তনের কারণ ssc।; ঋতু পরিবর্তনের কারণ অ্যাসাইনমেন্ট।; ঋতু পরিবর্তনের পাঁচটি কারণ যথাযথভাবে ব্যাখ্যা কারো।; ঋতু পরিবর্তনের কারণ ব্যাখ্যা উত্তর।; ঋতু কাকে বলে?; ঋতু পরিবর্তন কিভাবে হয়?; পৃথিবীর বার্ষিক গতি ও ঋতু পরিবর্তন প্রক্রিয়ার বর্ণনা কর; ঋতু পরিবর্তনের ৪ টি ফলাফল; ঋতু পরিবর্তনের উপসংহার; ঋতু পরিবর্তনের ৫ টি কারণ ব্যাখ্যা কারো; ঋতু পরিবর্তনের পাঁচটি কারণ ব্যাখ্যা কর; ঋতু পরিবর্তন রচনা; ঋতু চক্র কাকে বলে?;
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments