HomeBlogএফিলিয়েট মার্কেটিং কি? এফিলিয়েট মার্কেটিং কিভাবে কাজ করে?

এফিলিয়েট মার্কেটিং কি? এফিলিয়েট মার্কেটিং কিভাবে কাজ করে?

মনে করুন আপনি একটি সাইটে রেজিস্ট্রেশন করেছেন। এখন আপনার রেফারেন্স ব্যবহার করে যদি অন্য কেউ ঐ সাইটে রেজিস্ট্রেশন করে এবং এর বিনিময়ে আপনি যদি কোনভাবে লাভবান হন তবে একে এফিলিয়েট মার্কেটিং বলে। এফিলিয়েট মার্কেটিং শুধু রেজিস্ট্রেশন এর মাধ্যমেই না আরো অনেক উপায়ে আছে। যেমন– কোন পণ্য বা সেবা বিক্রির মাধ্যমে, ডাউনলোডের মাধ্যমে ইত্যাদি। এফিলিয়েট মার্কেটিং আয়ের একটি ভালো উৎস হতে পারে। মনোযোগ দিয়ে যদি এফিলিয়েট মার্কেট করেন তাহলে এর মাধ্যমে আপনি অনেক টাকা আয় করতে পারবেন।

 

এফিলিয়েট মার্কেটিং কিভাবে কাজ করে?

এফিলিয়েট মার্কেটিং/Affiliate Marketing মূলত যে সমস্ত কোম্পানি অফার করে থাকে তাদের অটো সফটওয়্যার থাকে অটো সফটওয়্যার মাধ্যমে এফিলিয়েট বিক্রয়ের উপর বিভিন্ন এফিলিয়েট মার্কেটিং তারা কমিশন দিয়ে থাকে। কোম্পানী বা প্রতিষ্ঠান ভেদে সাপ্তাহিক, মাসিক, বা যে কোন সময় আপনার পেমেন্ট তুলতে পারবেন।

এটি মূলত একটি কোম্পানি বা প্রতিষ্ঠান বেশ কিছু পণ্য বা সেবা থাকে। সেবা বা পন্য আপনার ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল, সোশ্যাল মিডিয়া, বা যে কোন ডিজিটাল মার্কেটিং করে বাড়িতে বসে কাজ করতে পারবেন।

 

এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো?

নিচে আমি ৬ টি সোজা পয়েন্ট বা স্টেপস বলবো, যেগুলি অনুসরণ করে আপনারা এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে কাজ শুরু করতে পারবেন।

  1. সবচেয়ে আগেই, আপনার একটি ব্লগ, ইউটিউবের চ্যানেল, ফেসবুক পেজ বা অন্য সোশ্যাল মিডিয়া পেজ থাকতে হবে। সেই পেজ, ব্লগ বা ইউটিউবের চ্যানেলে অনেক ট্রাফিক, ভিসিটর বা লাইক থাকতে হবে। কারণ, প্রোডাক্টের মার্কেটিং করার জন্য সবচে জরুরি হলো অডিয়েন্স যাদের কাছে আপনি প্রোডাক্ট শেয়ার বা মার্কেটিং করবেন। আর অনলাইনে প্রচার করার ক্ষেত্রে এই ৪ টি উপায় সেরা।
  2. এখন আপনাকে একটি ভালো “Affiliate program” জয়েন করতে হবে। যেকোনো অনলাইন affiliate program জয়েন করার পর আপনি তাদের সামগ্রী বা প্রোডাক্ট নিজের এফিলিয়েট লিংকের দ্বারা শেয়ার করতে পারবেন।
  3. Affiliate network বা affiliate program জয়েন করার পর, আপনি কেমন সামগ্রী বা প্রোডাক্ট লোকেদের সাথে শেয়ার করবেন সেটার বাছাই আপনাকে করতে হবে। অনলাইনে নানান ডিজিটাল প্রোডাক্ট গুলো আছে যেগুলো চাহিদা বর্তমানে প্রচুর।
  4. বেছে নেওয়া প্রোডাক্ট বা সামগ্রীর প্রচারের জন্য আপনাকে একটি affiliate link দেয়া হবে। এই, এফিলিয়েট লিংকের মাধ্যমে লোকেরা আপনার শেয়ার করা প্রোডাক্টের অফিসিয়াল পেজে চলে আসতে পারবেন।
  5. এরপর আপনাকে দেওয়া এফিলিয়েট লিংক আপনি নিজের ব্লগ, ইউটিউবের চ্যানেল, ফেসবুক পেজ বা অন্য যেকোনো মাধ্যমে লোকেদের সাথে শেয়ার করতে পারবেন।
  6. এখন, আপনার শেয়ার করা প্রোডাক্টের এফিলিয়েট লিংকের মাধ্যমে যদি কেও সেই সামগ্রী মা প্রোডাক্ট টি কিনেন, তাহলে আপনি affiliate network টির তরফ থেকে প্রত্যেক বিক্রির জন্য কিছু টাকা commission হিসেবে পাবেন।

তাহলে, এই ৬ টি সোজা স্টেপস গুলো জানার পর হয়তো আপনারা বুঝেই গিয়েছেন যে কিভাবে শুরু করবেন এফিলিয়েট মার্কেটিং।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments