HomeICTকোড কাকে বলে? কোড কত প্রকার ও কি কি?

কোড কাকে বলে? কোড কত প্রকার ও কি কি?

প্রতিটি বর্ণ, অঙ্ক বা বিশেষ চিহ্নকে আলাদাভাবে সিপিইউকে নির্দেশ করার জন্য বিটের (০ বা ১) বিভিন্ন বিন্যাসের সাহায্যে অদ্বিতীয় সংকেত তৈরি করা হয়। এই অদ্বিতীয় সংকেতকে কোড (Code) বলে।

 

কোডের প্রকারভেদ (Types of Code)

কোড বিভিন্ন প্রকারের হয়। যেমন; বিসিডি, ইবিসিডিআইসি, আলফা নিউমেরিক, অ্যাসকি কোড ইত্যাদি।

  • আসকি (ASCII) কোড : ASCII শব্দটির অর্থ American Standard Code For Information Interchange। এটি একটি বহুল পরিচিত ৭ বিট আলফা নিউমেরিক কোড। সুতরাং এ কোড দ্বারা ২৭ অর্থাৎ ১২৮ টি অদ্বিতীয় অঙ্ক, অক্ষর এবং চিহ্ন প্রকাশ করা যায়।
  • বিসিডি (BCD) কোড : BCD শব্দ সংক্ষেপটির পূর্ণরূপ হল Binary Coded Decimal। ইহা দশমিক পদ্ধতির সংখ্যাকে বাইনারি সংখ্যায় প্রকাশের জন্য ব্যবহৃত হয়। ৪ টি বিট দিয়ে BCD কোড গঠিত। এর মধ্যে BCD ৮৪২১ কোড বিশেষভাবে উল্লেখযোগ্য এবং বহুল ব্যবহৃত।
  • EBCDIC কোড : Extended Binary Coded Decimal Information Code কে সংক্ষেপে বলা হয় EBCDIC কোড। আইবিএম কোম্পানি কর্তৃক উদ্ভাবিত একটি ৮ বিট আলফা নিউমেরিক কোড। সুতরাং এ কোড দ্বারা ২৮ অর্থাৎ ২৫৬ টি অদ্বিতীয় অঙ্ক, অক্ষর এবং চিহ্ন প্রকাশ করা যায়।
  • ইউনিকোড (UNICODE) : বিশ্বের ছোট বড় সকল ভাষাকে কম্পিউটারে কোডভুক্ত করার জন্য ইউনিকোড ব্যবহৃত হয়। ইউনিকোড মূলত ২ বাইট বা ১৬ বিটের কোড। এই কোডের মাধ্যমে ৬৫৫৩৬ বা ২১৬ টি অদ্বিতীয় চিহ্নকে নির্দিষ্ট করা যায়।
  • আনসি কোড (ANSI Code) : ANSI এর পূর্ণনাম হল American National Standards Institute. এটি ৮ বিটের একটি নিউমেরিক কোড। কী-বোর্ডে কোন বোতাম চাপলে কী চাপ সাধারণত আনসি কোডের মাধ্যমে সংশ্লিষ্ট বিটে রূপান্তরিত হয়।

 

এ সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

১। বিসিডি কোডের বিটের সংখ্যা কত?

উত্তরঃ ৪টি।

২। ASSCII এর পূর্ণরূপ কি?

উত্তরঃ American Standard code for Information Interchanges.

৩। কোনটি আলফানিউমেরিক কোড?

উত্তরঃ অক্টাল।

৪। ইউনিকোডের মাধ্যমে সম্ভাব্য কতগুলো চিহ্নকে নির্দিষ্ট করা যায়?

উত্তরঃ ৬৫৫৩৬টি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments