HomeBlogক্রিয়ার কাল কাকে বলে? ক্রিয়ার কাল কত প্রকার ও কি কি?

ক্রিয়ার কাল কাকে বলে? ক্রিয়ার কাল কত প্রকার ও কি কি?

কাল অর্থ সময়। ক্রিয়াপদ যে সময়ের মধ্যে সম্পন্ন হয়, সেই সময়টাকেই কাল বলা হয়। অর্থাৎ ক্রিয়া সম্পাদনের সময়কে ক্রিয়ার কাল (Tense) বলে। যেমন— আমি ভাত খাই। আমি ভাত খেয়েছিলাম। আমি ভাত খাব।

 

ক্রিয়ার কালের প্রকারভেদ (Types of Tense)

ক. বর্তমান কাল

খ. অতীত কাল

গ. ভবিষ্যৎ কাল (Future Tense)

বর্তমান কাল (Present Tense)

যে ক্রিয়া বর্তমানে সম্পন্ন হয়, তার কালকে বর্তমান কাল বলে। যেমন— আমি বই পড়ি। সে ভাত খায়। এখানে পড়ার কাজ ও খাওয়ার কাজ বর্তমানে সম্পন্ন হচ্ছে। তাই ‘পড়ি’ ও ‘খায়’ ক্রিয়া দুটির কাল বর্তমান।

বর্তমান কালকে চার ভাগে ভাগ করা হয়।

সাধারণ বর্তমান

যে ক্রিয়ার কাজটি বর্তমানে সাধারণভাবে ঘটে বা হয়, তাকে সাধারণ বর্তমান বা নিত্যবৃত্ত বর্তমান কাল বলা হয়। যেমন : সকালে সূর্য ওঠে। দুই আর দুইয়ে চার হয়। গাছে ফুল ফোটে। তিনি হাটে যাননি। কাগজ দিয়ে তৈরি হয় খাতা।

ঘটমান বর্তমান

যে ক্রিয়ার কাজ বর্তমানে ঘটছে বা চলছে, এখনো শেষ হয়ে যায়নি, তাকে ঘটমান বর্তমান কাল বলা হয়। যেমন : আমার ছোট ভাই লিখছে। হামিম এবং নাহিদ এখনো ফুটবল খেলছে।

পুরাঘটিত বর্তমান

যে ক্রিয়া কিছু আগে শেষ হয়েছে কিন্তু তার ফল এখনো রয়েছে, তাকে পুরাঘটিত বর্তমান কাল বলা হয়। যেমন : এখন বাবা অফিস থেকে ফিরেছেন। এবার মা খেতে ডেকেছেন।

বর্তমান অনুজ্ঞা

যখন কাওকে কিছু করতে বলা হয় যেমন অনুরোধ বা আদেশ করা, তখন বর্তমান কালের সেই অবস্থাকে বর্তমান অনুজ্ঞা বলা হয়। যেমন : আমার প্রণাম নিও। তেঁতুলের আঁচারটা দাও।

 

অতীত কাল (Past Tense)

যে ক্রিয়া অতীতে সম্পন্ন হয়েছিল, তার কালকে অতীত কাল বলে। যেমন- আমি বই পড়েছিলাম। সে ভাত খেয়েছিল। এখানে পড়ার কাজ ও খাওয়ার কাজ অতীতে কোন এক সময় সম্পন্ন হয়েছিল। তাই ‘পড়েছিল’ ও ‘খেয়েছিল’ ক্রিয়া দুটির কাল অতীত।

অতীত কালকে চার ভাগে ভাগ করা হয়।

সাধারণ অতীত

যে ক্রিয়া অতীত কালে সাধারণভাবে সংঘটিত হয়েছে, তাকে সাধারণ অতীত কাল বলা হয়। যেমন : আমি কাজটি করলাম। আমি খেলা দেখে এলাম।

নিত্যবৃত্ত অতীত

যে ক্রিয়া অতীতে প্রায়ই ঘটত এমন বোঝায়, তাকে নিত্যবৃত্ত অতীত কাল বলা হয়। যেমন : বাবা প্রতিদিন বাজার করতেন। ছুটিতে প্রতিবছর গ্রামের বাড়িতে বেড়াতে যেতাম।

ঘটমান অতীত

যে ক্রিয়া অতীত কালে চলেছিল, তখনো শেষ হয়নি বোঝায়, তাকে ঘটমান অতীত কাল বলা হয়। যেমন : রিতা ঘুমাচ্ছিল। তিনি মেয়েটির চেহারা কেমন জানতে চাইছিলেন।

পুরাঘটিত অতীত

যে ক্রিয়া অনেক আগেই শেষ হয়ে গেছে, তার কালকে পুরাঘটিত অতীত কাল বলা হয়। যেমন : আমরা রাজশাহী গিয়েছিলাম। তুমি কি তার পরীক্ষা নিয়েছিলে?

 

ভবিষ্যৎ কাল (Future Tense)

যে ক্রিয়া ভবিষ্যতে সম্পন্ন হবে, তার কালকে ভবিষ্যৎ কাল বলে। যেমন- আমি বই পড়ব। সে ভাত খাবে। এখানে পড়ার কাজ ও খাওয়ার কাজ ভবিষ্যতে সম্পন্ন হবে। তাই ‘পড়ব’ ও ‘খাব’ ক্রিয়া দুটির কাল ভবিষ্যৎ।

ভবিষ্যৎ কাল আবার চার প্রকার। যথাঃ

১) সাধারণ ভবিষ্যৎ কাল,

২) ঘটমান ভবিষ্যৎ কাল,

৩) পুরাঘটিত ভবিষ্যৎ কাল ও

৪) ভবিষ্যৎ অনুজ্ঞা।

  • সাধারণ ভবিষ্যৎ কাল : যে ক্রিয়া দ্বারা কোনো কাজ এখনও শুরু হয়নি কিন্তু শীঘ্রই শুরু হবে এরূপ বুঝায়, তাকে সাধারণ ভবিষ্যৎ কাল বলে। যেমনঃ লোকমাান স্কুলে যাবে, সানি ভাত খাবে ইত্যাদি।
  • ঘটমান ভবিষ্যৎ কাল : যে ক্রিয়া দ্বারা কোনো কাজ ভবিষ্যতে শুরু হয়ে কিছু সময় ধরে চলতে থাকবে এরূপ বুঝায়, তাকে ঘটমান ভবিষ্যৎ কাল বলে। যেমনঃ অর্পি বইটি পড়তে থাকবে, সানি ফুটবল খেলতে থাকবে ইত্যাদি।
  • পুরাঘটিত ভবিষ্যৎ কাল : যে ক্রিয়া দ্বারা ভবিষ্যতে কোনো কাজ শেষ হওয়ার পূর্বে অন্য একটি কাজ সম্পন্ন হবে এরূপ বুঝায়, তাকে পুরাঘটিত ভবিষ্যৎ কাল বলে। যেমনঃ সে আসার পূর্বে আমি উপস্থিত থাকবো।
  • ভবিষ্যৎ অনুজ্ঞা : যে ক্রিয়া দ্বারা ভবিষ্যতের কোনো আদেশ, অনুরোধ, উপদেশ, দোয়া, প্রার্থনা ইত্যাদি বুঝায়, তাকে ভবিষ্যৎ অনুজ্ঞা বলে। যেমনঃ কাল থেকে স্কুলে যাবে (আদেশ), আল্লাহ তোমার মঙ্গল করুন (প্রার্থনা) ইত্যাদি।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments