HomePhysicsগোলীয় দর্পণ কাকে বলে? গোলীয় দর্পণ কত প্রকার ও কি কি?

গোলীয় দর্পণ কাকে বলে? গোলীয় দর্পণ কত প্রকার ও কি কি?

দর্পণ বা আয়নায় প্রতিবিম্ব উৎপন্ন হয়। আলোর প্রতিফলনের জন্য এই প্রতিবিম্ব উৎপন্ন হয়। বিভিন্ন প্রকার দর্পণ দেখা যায়, যেমন : সমতল দর্পণ ও গোলীয় দর্পণ। গোলীয় দর্পণ আবার উত্তল ও অবতল হতে পারে। এ আর্টিকেলে আমরা গোলীয় দর্পণ সংক্রান্ত বিভিন্ন সংজ্ঞা, গোলীয় দর্পণের সমীকরণ, এতে উৎপন্ন প্রতিবিম্বের আকৃতি, প্রকৃতি ও অবস্থান এবং ফোকাস দূরত্ব নির্ণয়ের পদ্ধতি নিয়ে আলোচনা করবো। তো চলুন প্রথমেই জেনে নেই গোলীয় দর্পণ কাকে বলে সে সম্পর্কে।

যে দর্পণের প্রতিফলক পৃষ্ঠ কোন গোলকের অংশ বিশেষ এবং তাতে আলোর নিয়মিত প্রতিফলন ঘটে সেই দর্পণকে গোলীয় দর্পণ (Spherical Mirror) বলে।

গোলীয় দর্পণ দুই প্রকার। যথা–

  • অবতল দর্পণ
  • উত্তল দর্পণ।

কোনো গোলকের অবতল পৃষ্ঠ যদি প্রতিফলকরূপে কাজ করে অর্থাৎ আলোর নিয়মিত প্রতিফলন যদি গোলীয় দর্পণের অবতল পৃষ্ঠ হতে সংঘটিত হয় তবে সে দর্পণকে অবতল দর্পণ বলে। এক্ষেত্রে গোলকের কেটে নেওয়া অংশের উত্তল পৃষ্ঠে পারা লাগিয়ে অবর্তল দর্পণ তৈরি করা হয়। অবতল দর্পণ একটি অভিসারী দর্পণ কেননা সমান্তরাল আলোকরশ্মি অবতল দর্পণে আপতিত হওয়ার পর প্রতিফলিত হয়ে একটি বিন্দুতে অভিসারিত হয় বা একত্রে মিলিত হয়।

আবার, কোনো গোলকের উত্তল পৃষ্ঠ যদি প্রতিফলকরূপে কাজ করে অর্থাৎ আলোর নিয়মিত প্রতিফলন যদি গোলীয় দর্পণের উত্তল পৃষ্ঠ হতে সংঘটিত হয়, তবে সে দর্পণকে উত্তল দর্পণ বলে।

এক্ষেত্রে গোলকের কেটে নেওয়া অংশের অবতল পৃষ্ঠে অর্থাৎ ভিতরের দিকে পারা লাগিয়ে উত্তল দর্পণ তৈরি করা হয়।

উত্তল দর্পণ একটি অপসারী দর্পণ, কারণ সমান্তরাল আলোকরশ্মি উত্তল দর্পণে আপতিত হয়ে প্রতিফলিত হবার পর অপসারী রশ্মিগুচ্ছে পরিণত হয় অর্থাৎ ছড়িয়ে পড়ে এবং কখনই একটি বিন্দুতে মিলিত হয় না।

 

Tags :

গোলীয় আয়না কাকে বলে?; গোলীয় দর্পণের ব্যবহার; গোলীয় দর্পণের ফোকাস দূরত্ব ও বক্রতা ব্যাসার্ধের মধ্যে সম্পর্ক কি?; গোলীয় দর্পণের ফোকাস কাকে বলে?; কোনো গোলীয় দর্পণের ফোকাস দৈর্ঘ্য; গোলীয় দর্পণের বক্রতা ব্যাসার্ধ কাকে বলে?; অবতল দর্পণ ও উত্তল দর্পণ কাকে বলে?;

RELATED ARTICLES

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments