HomeMathematicsজ্যামিতি কি? জ্যামিতির জনক কে? জ্যামিতি কত প্রকার?

জ্যামিতি কি? জ্যামিতির জনক কে? জ্যামিতি কত প্রকার?

জ্যামিতি বা Geometry গণিত শাস্ত্রের একটি প্রাচীন শাখা। ‘Geometry’ শব্দটি গ্রীক Geo – ভূমি (earth) ও metrein – পরিমাপ (measure) শব্দের সমন্বয় তৈরি। তাই ‘জ্যামিতি’ শব্দের অর্থ ‘ভূমি পরিমাপ’। কৃষিভিত্তিক সভ্যতার যুগে ভূমি পরিমাপের প্রয়োজনেই জ্যামিতির সৃষ্টি হয়েছিল। তবে জ্যামিতি আজকাল কেবল ভূমি পরিমাপের জন্যই ব্যবহৃত হয় না, বরং বহু জটিল গাণিতিক সমস্যা সমাধানের জ্যামিতিক জ্ঞান এখন অপরিহার্য। প্রাচীন সভ্যতার নিদর্শনাগুলোতে জ্যামিতি চর্চার প্রমাণ পাওয়া যায়। ঐতিহাসিকদের মতে প্রাচীন মিশরে আনুমানিক চার হাজার বছর আগেই ভূমি জরিপের কাজে জ্যামিতিক ধ্যান-ধারণা ব্যবহার করা হতো। প্রাচীন মিশর, ব্যাবিলন, ভারত, চীন ও ইনকা সভ্যতার বিভিন্ন ব্যবহারিক কাজে জ্যামিতির প্রয়োগের নিদর্শন রয়েছে। পাক-ভারত উপমহাদেশের সিন্ধু উপত্যকার সভ্যতায় জ্যামিতির বহুল ব্যবহার ছিল।

 

জ্যামিতির জনক কে? (Who is father of Geometry?)

গ্রীক গণিতবিদ ইউক্লিড (Euclid, 325 BC – 265 BC) কে সচরাচর জ্যামিতির জনক বলা হয়। আলেকজান্দ্রিয়ার লাইব্রেরীতে কাজ করার সময়ই তিনি তাঁর তের খণ্ডের বিশ্বখ্যাত বই ইলেমেন্টস (Elements) লিখেন যার মধ্যে ছিল সমতল জ্যামিতি, গণনা, সংখ্যা তত্ত্ব, অমূলদ সংখ্যা, ঘন জ্যামিতি ইত্যাদির আলোচনা।

 

জ্যামিতি কত প্রকার? (How Many Types of Geometry?)

জ্যামিতি বিভিন্ন প্রকারের হয়ে থাকে–

১। সমতল জ্যামিতি (Plane Geometry)

২। অধিবৃত্তীয় জ্যামিতি (Hyperbolie Geometry)

৩। গোলীয় জ্যামিতি (Spherieal Geometry)

৪। ঘন জ্যামিতি (Solid geometry) : গণিত শাস্ত্রের যে শাখার সাহায্যে ঘনবস্তু এবং তল, রেখা ও বিন্দুর ধর্ম জানা যায়, তাকে ঘন জ্যামিতি (Solid geometry) বলে। কখনও কখনও একে জাগতিক জ্যামিতি (geometry of space) বা ত্রিমাত্রিক জ্যামিতিক (geometry of three dimension) বলা হয়।

৫। স্থানাঙ্ক জ্যামিতি (Coordinate Geometry) : বিন্দু, সরলরেখা ও বক্ররেখার বীজগাণিতিক প্রকাশকে জ্যামিতির যে অংশে অধ্যয়ন করা হয় তাই স্থানাঙ্ক জ্যামিতি নামে পরিচিত। জ্যামিতির এই অংশ বিশ্লেষণ জ্যামিতি (Analytic Geometry) নামেও পরিচিত। সমতলে বিন্দু পাতনের মাধ্যমে সরল বা বক্ররেখা অথবা এদের দ্বারা তৈরি জ্যামিতিক ক্ষেত্র যথা, ত্রিভুজ, চতুর্ভুজ, বৃত্ত ইত্যাদির চিত্র প্রকাশ করা হয়। সমতলে বিন্দু পাতনের পদ্ধতির সূচনা করেন বিখ্যাত ফরাসি গণিতবিদ Rene Descartes (ডেকার্তে নামে পরিচিত)। ডেকার্তের প্রবর্তিত জ্যামিতির এই স্থানাঙ্ক (Coordinates) প্রথা তাঁরই নামানুসারে কার্তেসীয় স্থানাঙ্ক (Cartesian Coordinates) নামে পরিচিতি। স্থানাঙ্ক জ্যামিতি বা বিশ্লেষণ জ্যামিতি মূলত কার্তেসীয় স্থানাঙ্ক নির্ভর। তাই ডেকার্তেকে বিশ্লেষণ জ্যামিতির প্রবর্তক বলা যায়।

 

Tags :

  • জ্যামিতি এর অর্থ কি?; জ্যামিতি আমাদের কি কাজে লাগে?; জ্যামিতি কাকে বলে কত প্রকার ও কি কি?; প্রথম কোথায় এবং কেন জ্যামিতির উদ্ভব হয়?; জ্যামিতির ইতিহাস; ব্যবহারিক জ্যামিতি কাকে বলে?; জ্যামিতি কাকে বলে class 1; জ্যামিতি চিত্রসহ সংজ্ঞা; জ্যামিতি বক্সে কি কি থাকে?; জ্যামিতির সকল সংজ্ঞা চিত্রসহ pdf; জ্যামিতির মৌলিক ধারণা; জ্যামিতি কাকে বলে class 6; জ্যামিতি পাঠের প্রয়োজনীয়তা কি?; বিভিন্ন জ্যামিতিক আকৃতি;
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments