HomeChemistryদ্রাব্যতা কাকে বলে? দ্রাব্যতা ও ঘনমাত্রার পার্থক্য কি?

দ্রাব্যতা কাকে বলে? দ্রাব্যতা ও ঘনমাত্রার পার্থক্য কি?

দ্রাব্যতা কাকে বলে? (What is called Solubility in Bengali/Bangla?)

দ্রাব্যতা পদার্থের একটি ভৌত ধর্ম (Solubility is a Physical property of matter)। কোনো নির্দিষ্ট তাপমাত্রায় যত গ্রাম দ্রব 100g দ্রাবকে দ্রবীভূত হয়ে সম্পৃক্ত দ্রবণ তৈরি করে সেই ভর প্রকাশক সংখ্যাকে ঐ তাপমাত্রায় ঐ দ্রবের দ্রাব্যতা বলে। অর্থাৎ কোনো নির্দিষ্ট তাপমাত্রায় 100g দ্রাবককে সম্পৃক্ত দ্রবণে পরিণত করতে যত গ্রাম দ্রবের প্রয়োজন হয়, তাকে ঐ তাপমাত্রায় ঐ দ্রবের দ্রাব্যতা বলে। দ্রাব্যতাকে “S” দ্বারা প্রকাশ করা হয়।

দ্রাব্যতার উপর বিভিন্ন নিয়ামকের প্রভাব

দ্রাব্যতা প্রধানত চারটি নিয়ামকের উপর নির্ভর করে। যথা– ১. দ্রাবকের প্রকৃতি; ২. দ্রবের প্রকৃতি; ৩. তাপমাত্রার প্রভাব; ৪. চাপের প্রভাব।

১. দ্রাবকের প্রকৃতি : সকল দ্রব সকল দ্রাবকে দ্রবীভূত হয় না। সাধারণত জৈব যৌগ জৈব দ্রাবকে এবং অজৈব যৌগ অজৈব দ্রাবকে দ্রবীভূত হয় (Like dissolves like). যেমন- NaCl পানিতে দ্রবীভূত হলেও ইথার বা কেরোসিনে দ্রবীভূত হয় না। অপরদিকে রং, ভার্নিস জৈব যৌগ হওয়ায় জৈব দ্রাবক কেরোসিন ও তারপিন তেলে দ্রবীভূত হলেও, অজৈব দ্রাবক পানিতে দ্রবীভূত হয় না।

২. দ্রবের প্রকৃতি : দ্রবের প্রকৃতির উপর দ্রাব্যতা নির্ভরশীল। অর্থাৎ একই দ্রাবকে বিভিন্ন দ্রব সমান পরিমাণে দ্রবীভূত হয় না। যেমন– 0°C তাপমাত্রায় 100 mL পানিতে 6g Na2SO4, 13g KNO3 এবং 36g NaCl দ্রবীভূত হয়।

৩. চাপের প্রভাব : কঠিন বা তরল পদার্থের দ্রাব্যতার উপর চাপের কোনো প্রভাব নেই। গ্যাসের ক্ষেত্রে দ্রাব্যতার উপর চাপের প্রভাব রয়েছে। চাপ বৃদ্ধি করলে গ্যাসীয় পদার্থের দ্রাব্যতা বৃদ্ধি পায় এবং চাপ হ্রাস করলে দ্রাব্যতা হ্রাস পায়। যেমন– উচ্চ চাপে তরল পানীয় এর ভিতর CO2 দ্রবীভূত অবস্থায় থাকে কিন্তু বোতলের ছিপি খোলার সাথে সাথে চাপ হ্রাস পায় বিধায় CO2 এর দ্রাব্যতা হ্রাস পায়। তাই বুদবুদ আকারে বের হয়ে আসে।

৪. তাপমাত্রার প্রভাব : সাধারণত তাপমাত্রা বৃদ্ধিতে দ্রবের দ্রাব্যতা বৃদ্ধি পায়। [ব্যতিক্রম NaOH এর ক্ষেত্রে তাপমাত্রা হ্রাস করলে দ্রবের দ্রাব্যতা বৃদ্ধি পায়]।

দ্রাব্যতা ও দ্রাব্যতা গুণফলের তুলনা :

(i) “দ্রাব্যতা” শব্দটি আয়নীয় বা প্রশম, স্বল্প বা বেশি দ্রাব্য যেকোনো দ্রবের ক্ষেত্রেই প্রযোজ্য। কিন্তু দ্রাব্যতা গুণফল পদটি সাধারণত স্বল্পদ্রাব্য আয়নীয় যৌগের ক্ষেত্রেই প্রয়োগ করা হয়।

(ii) সমআয়ন বা অন্য কোনো আয়নের প্রভাবে অথবা জটিল যৌগ গঠনের ফলে দ্রবের দ্রাব্যতার মান পরিবর্তিত হতে পারে কিন্তু স্থির উষ্ণতায় দ্রবের দ্রাব্যতা গুণফলের মানের কোনো পরিবর্তন হয় না।

(iii) তাপমাত্রার পরিবর্তনে দ্রাব্যতা ও দ্রাব্যতা গুণফল উভয়েই পরিবর্তিত হয়।

স্বল্পদ্রাব্য লবণের দ্রাব্যতা গুণফল : সাধারণ উষ্ণতায় যেসব লবণের দ্রাব্যতা 0.01 molL-1 এর থেকে কম তাদের স্বল্পদ্রাব্য লবণ (sparingly soluble salt) বলে। এধরনের লবণের উদাহরণ হলো AgCl, CaSO4, BaSO4 ইত্যাদি। এই লবণগুলির সম্পৃক্ত জলীয় দ্রবণে লবণটির বেশির ভাগ অংশ অদ্রবীভূত থাকে এবং অতি স্বল্প অংশ দ্রবীভূত হয়। তবে দ্রবীভূত অংশের সম্পূর্ণটাই দ্রবণে বিয়োজিত অবস্থায় থাকে।

দ্রাব্যতা গুণফলের সংজ্ঞা : নির্দিষ্ট তাপমাত্রায় কোনো স্বল্পদ্রাব্য লবণের সম্পৃক্ত দ্রবণে লবণ থেকে উৎপন্ন ক্যাটায়ন ও অ্যানায়ন গুলির, যথোপযুক্ত ঘাতসহ মোলার ঘনমাত্রার গুণফলের সর্বোচ্চ মানকে ঐ তাপমাত্রায় লবণটির দ্রাব্যতা গুণফল বলে। এক্ষেত্রে লবণটির এক অণুর বিয়োজনে যত সংখ্যক কোনো নির্দিষ্ট আয়ন উৎপন্ন হয় তার ঘনমাত্রাকে সেই ঘাতে উন্নীত করা হয়।

দ্রাব্যতা ও গুণফলের বৈশিষ্ট্য :

(i) নির্দিষ্ট উষ্ণতায় কোনো স্বল্পদ্রাব্য লবণের দ্রাব্যতা গুণফলের মান সর্বদা ধ্রুবক। উষ্ণতার পরিবর্তনে দ্রাব্যতা গুণফলের মান পরিবর্তিত হয়।

(ii) স্থির তাপমাত্রায় স্বল্পদ্রাব্য লবণের সম্পৃক্ত দ্রবণে লবণ থেকে উৎপন্ন আয়নগুলির ঘনমাত্রার পরিবর্তন করলে দ্রাব্যতা গুণফল অপরিবর্তিত থাকে।

দ্রাব্যতা ও ঘনমাত্রার পার্থক্য কি? (What is the difference between Solubility and Concentration?)

দ্রাব্যতা মূলত কোনো দ্রবণে দ্রবের সর্বোচ্চ ঘনমাত্রাকেই প্রকাশ করে। এদের মধ্যে পার্থক্য হলো :

  • দ্রাব্যতা কেবল সম্পৃক্ত দ্রবণের ক্ষেত্রে প্রযোজ্য। কিন্তু ঘনমাত্রা সম্পৃক্ত বা অসম্পৃক্ত বা অতিপৃক্ত এই তিন ধরনের দ্রবণেই হয়ে থাকে।
  • দ্রাব্যতার কোনো আলাদা একক নেই এটি ঘনমাত্রা প্রকাশক একক ব্যবহার করে থাকে।

Tags :

  • দ্রাব্যতা কী? (What is Solubility?)
  • NaCl এর দ্রাব্যতা 36 বলতে কী বোঝায়?
  • তরল পানীয় বোতলের ছিপি খুললে CO2 গ্যাসের বুদবুদ বের হয় কেন?
  • Na2SO4 এর পরিবৃত্ত তাপমাত্রা 32°C বলতে কী বুঝায়?
  • MgSO4 এর ক্ষেত্রে পরিবৃত্ত তাপমাত্রা থাকলেও NaCl এর ক্ষেত্রে পরিবৃত্ত তাপমাত্রা দেখা যায় না কেন? 
  • দ্রাব্যতা বলতে কি বুঝায়? (Whats does solubility mean?); দ্রাব্যতা কাকে বলে?; দ্রাব্যতা গুনফল কি?; দ্রাব্যতা গুণফল কাকে বলে?; দ্রাব্যতা কোন কোন বিষয়ের উপর নির্ভর করে?; দ্রাব্যতা নির্ণয়ের সূত্র কি?; দ্রাব্যতা ও দ্রাব্যতা গুণফল এর সম্পর্ক কি?; দ্রাব্যতা ও ঘনমাত্রার পার্থক্য কি?; দ্রাব্যতার আধুনিক সংজ্ঞা কি?; কোন যৌগের দ্রাব্যতা বেশি?; কোনটি স্বল্প দ্রবণীয় দ্রব?; দ্রাব্যতা সম্পর্কিত গানিতিক সমস্যা; 105 গ্রাম সম্পৃক্ত দ্রবণে 30 গ্রাম দ্রব দ্রবীভূত থাকলে দ্রাব্যতা কত?; তাপমাত্রা বৃদ্ধিতে দ্রাব্যতা গুণফল বৃদ্ধি পায় কেন?; কোন যৌগের দ্রাব্যতা কম?; দ্রাব্যতা কার বেশি?; Why is solubility important?; What causes solubility?; Solubility definition and example; Types of solubility; What is solubility in Chemistry?; What is solubility answer?; Unit of solubility; What is solubility Class 9?; Factors affecting solubility; Degree of solubility; How to pronounce solubility?; What is water solubility?; তাপমাত্রা বৃদ্ধি করলে Pb(NO3)2 এর দ্রাব্যতা বাড়ে কেন?; তাপমাত্রা বৃদ্ধির সাথে তরল গ্যাসের দ্রাব্যতা হ্রাস পায় কেন?;
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments