HomeUncategorizedপরিবেশ বলতে কি বুঝায়? পরিবেশ কত প্রকার ও কি কি?

পরিবেশ বলতে কি বুঝায়? পরিবেশ কত প্রকার ও কি কি?

আমাদের চারপাশে যা কিছু আছে (মাটি, পানি, বায়ু, আকাশ, গাছপালা, পশুপাখি, জীবজন্তু, সূর্যের আলো, বন্ধুবান্ধব ইত্যাদি) তা নিয়েই আমাদের পরিবেশ। পরিবেশের প্রধান তিনটি উপাদান হলো মাটি,পানি ও বায়ু।

United Nations Environment Programme এ 1976 সালে দেওয়া সঙ্গা অনুসারে, “পরিবেশ বলতে পরস্পর ক্রিয়াশীল উপাদানগুলোর মাধ্যমে গড়ে ওঠা সেই প্রাকৃতিক ও জীবমন্ডলির প্রণালীকে বুঝায়, যার মধ্যে মানুষ ও অন্যান্য সজীব উপাদানগুলো বেঁচে থাকে,বসবাস করে।”

মনোবিজ্ঞানী বোরিং, লংফিল্ড ও ওয়েল্ড এর মতে, “জিন ব্যতীত ব্যক্তির উপর যা কিছুর প্রভাব দেখা যায়, তাই হলো পরিবেশ।”

Woodworth & Marquis এর মতে, “জীবন শুরু হওয়ার পর ব্যক্তির ওপর বাইরের যা কিছু সক্রিয় হয় তাই হলো পরিবেশ।”

 

পরিবেশ কত প্রকার ও কি কি?

পরিবেশ দুই প্রকার। যথা- ১. ভৌত বা প্রাকৃতিক পরিবেশ ও ২. সামাজিক পরিবেশ।

প্রকৃতির জড় ও জীব উপাদান নিয়ে যে পরিবেশ তাকে ভৌত বা প্রাকৃতিক পরিবেশ বলে। প্রাকৃতিক পরিবেশের উপাদান সমূহ – প্রকৃতির বিভিন্ন উপাদানের সমন্বয়ে প্রাকৃতিক পরিবেশ গঠিত, প্রাকৃতিক পরিবেশের উপাদান গুলিকে সাধারনত দুটি শ্রেনীতে ভাগ করা যায়, যথা – (A) সজীব  উপাদান ও (B) জড় উপাদান।

আর মানুষের তৈরি পরিবেশ হলো সামাজিক পরিবেশ।

 

এ সম্পর্কিত প্রশ্ন ও উত্তরঃ–

১। পরিবেশ কী কী উপাদান নিয়ে গঠিত?

উত্তর : পরিবেশ সজীব বা জীব উপাদান এবং অজীব বা জড় উপাদান নিয়ে গঠিত।

২। পরিবেশের জড় উপাদান গুরুত্বপূর্ণ কেন?

উত্তর : পরিবেশের জড় উপাদানগুলো হলো মাটি, পানি, বায়ু, আলো, তাপমাত্রা, আর্দ্রতা, জলবায়ু ইত্যাদি।

পরিবেশের এসব অজীব উপাদান বিভিন্নভাবে পরিবেশের প্রতিটি জীবের স্বভাব ও বিস্তৃতিকে প্রভাবিত করে। পরিবেশের একটি নির্দিষ্ট স্থানে কোন ধরনের জীব উপাদান থাকবে তা এসব উপাদানের ওপর নির্ভর করে। তাই বলা যায়, পরিবেশে জড় উপাদান অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৩। পরিবেশ বিপর্যয়ের দুটি কারণ লেখ।

উত্তর : পরিবেশ বিপর্যয়ের দুটি কারণ নিচে দেওয়া হলো–

বর্তমানে পৃথিবীতে মানুষের সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে। বাড়তি মানুষের চাহিদা মেটানোর জন্য বনজঙ্গল কেটে বাড়িঘর, চাষের জমি, স্কুল, কলেজ, হাসপাতাল, রাস্তাঘাট ইত্যাদি তৈরি করা হচ্ছে। ফলে পরিবেশের বিপর্যয় ঘটছে।

বন্যা, খরা, ঝড়, জলোচ্ছ্বাস, নদীভাঙন, আগ্নেয়গিরির লাভা নির্গমন, ভূমিকম্প ইত্যাদি প্রাকৃতিক কারণে পরিবেশের বিপর্যয় ঘটছে।

 

Tags :

পরিবেশ কাকে বলে কত প্রকার ও কি কি?; পরিবেশ কি ব্যাখ্যা কর; পরিবেশের সংজ্ঞা কি?; পরিবেশ সংরক্ষণের গুরুত্ব ও পদ্ধতি কি?; পরিবেশের উপর উন্নয়নের প্রভাব; পরিবেশের উপাদান কি কি?; পরিবেশ শব্দের উৎপত্তি; পরিবেশ দূষণের প্রভাব; পরিবেশের গুরুত্ব কি?; পরিবেশের প্রকারভেদ; প্রাকৃতিক পরিবেশ কি?; জৈবিক পরিবেশ কি?; ব্যবসায় পরিবেশ কি?; প্রতিকূল পরিবেশ কাকে বলে?; প্রাকৃতিক পরিবেশ কিভাবে আমাদের সামাজিক কাজকে প্রভাবিত করে?; সামাজিক পরিবেশ কাকে বলে class 3; পরিবেশ কয় প্রকার?; সামাজিক পরিবেশের গুরুত্ব কি?; মানুষের তৈরি পরিবেশ কাকে বলে?; প্রাকৃতিক ও সামাজিক পরিবেশ কাকে বলে?; ভৌত পরিবেশ কাকে বলে?; ভৌগলিক পরিবেশ কাকে বলে?; প্রাকৃতিক পরিবেশ কাকে বলে class 4; অর্থনৈতিক পরিবেশ কাকে বলে?; সামাজিক পরিবেশ কাকে বলে class 3; পরিবেশ কি পরিবেশের উপাদান সমূহ আলোচনা কর; পরিবেশ কি বন বাস্তুতন্ত্র নিয়ে আলোচনা কর; পরিবেশ দূষণ কিভাবে হয়?; আমাদের পরিবেশ কিভাবে দূষিত হয়?; পরিবেশ কি বন বাস্তুতন্ত্র নিয়ে আলোচনা করো;

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments