HomeBlogপেরোল কি? What is Payroll in Bengali?

পেরোল কি? What is Payroll in Bengali?

পেরোল হলো একটি কোম্পানির বেতন, মজুরি, বোনাস এবং কর্তানাদির অর্থনৈতিক হিসাব। সব ব্যবসায়িক প্রতিষ্ঠানের মাস শেষে কর্মচারীদের বেতনভাতা দিতে হয়। কর্মচারিদের পদবী, কার্যঘণ্টা ইত্যাদির উপর ভিত্তি করে বেতনাদি দিতে হয়। একে পেরোল বা বেতনাদি প্রাপকের তালিকা বলা হয়। বেতনভাতাদি পরিশোধ করা এ সংক্রান্ত হিসাব-নিকাশ করার জন্য পেরোল (Payroll) ব্যবস্থাপনার প্রয়োজন হয়। প্রত্যেক প্রতিষ্ঠানের পে-রোলের বিভিন্ন উপাদান থাকে। যেমন- Basic, House Rent, Conveyance, Allowance ইত্যাদি। প্রতিষ্ঠানের নিয়মের উপর ভিত্তি করে অনেক প্রতিষ্ঠানে মাসিক পে-রোল থেকে কর্মচারীদের PF Fund বা Income Tax ইত্যাদির জন্য অর্থ কেটে রাখা হয়। এ সকল যাবতীয় হিসেব রাখার জন্য একাউন্টিং প্যাকেজে পে-রোল ফিচার সংযোজন করা হয়েছে।

 

পেরোল এর বৈশিষ্ট্য

  • পেরোলে কর্মচারীদের হাজিরা, সময়, প্রোডাকশন তৈরির উপর অথবা অন্য কোন ক্রাইটেরিয়ার উপর নির্ভর করে বেতন নির্ণয় করার ব্যবস্থা থাকে।
  • পেরোল মূল একাউন্টের সাথে একীকরণ করে।
  • পেরোল কর্মচারীদের গ্রুপ-অনেক শ্রেণীবিভাজন এবং সাব-শ্রেণীবিভাজন তৈরি করার সুযোগ দেয়।
  • পে স্ট্রাকচার সহজ, দ্রুত এবং অনির্ভরশীল (non-dependence)।
  • পে কম্পোনেন্টস-ব্যবহারকারী কর্তৃক নির্দিষ্ট করা earnings, deductions এবং অন্যান্য বিষয়।
  • একক অটো-ম্যানুয়াল পেরোল প্রসেসিং সুবিধা থাকে।
  • এরিয়াস ক্যালকুলেশন করার ব্যবস্থা থাকে।পেরোলে লোন এবং এডভান্স পে এর বিষয়টি অন্তর্ভুক্ত থাকে।
  • প্রভিডেন্ড ফান্ড এবং গ্রেচুয়েটি ক্যালকুলেশন করার ব্যবস্থা থাকে।
  • চাহিদা মাফিক অনেক বিষয়ের সামারি রিপোর্ট তৈরি করা যায়।

 

পেরোল রিপোর্ট (Payroll Report)

পেরোল রিপোর্ট হলো ডকুমেন্টস যা একাউন্টিং রেকর্ড থেকে তৈরি করা হয়। একটি নির্দিষ্ট সময় সীমার মধ্যে সব পেরোল টানজেকশনের উপর ভিত্তি করে পেরোল রিপোর্ট তৈরি হয়। পেরোল রিপোর্ট একটি সিঙ্গেল পে পিরিয়ড অথবা লং পিরিয়ড যেমন কোয়াটারলি অথবা বাৎসরিক হতে পারে। প্রতিষ্ঠানের মালিক বা কর্তৃপক্ষকে পেরোল খরচ ও অন্যান্য তথ্য সম্পর্কে অবহিত হওয়ার জন্য পেরোল সংক্রান্ত বিভিন্ন রিপোর্ট দেখতে হয়। অনেক প্রতিষ্ঠানের প্রত্যেক কর্মচারীকে প্রতিমাসে তার নিজস্ব Pay Slip প্রদান করা হয়, তাতে কর্মচারিটি কি পরিমাণ বেতন পেয়েছেন ও কি কি খাতে অর্থ কেটে রাখা হয়েছে এ সংক্রান্ত তথ্যাবলি থাকে।

 

Pay Slip

প্রতি মাসে Payroll তৈরি করার পরে প্রত্যেক কর্মচারীকে Pay Slip এ তার বেতনের বিস্তারিত তথ্যাবলি সংক্রান্ত একটি রিপোর্ট প্রদান করা হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments