HomeBlogবর্ণমালা কাকে বলে? বাংলা বর্ণমালা কয়টি? বর্ণের মাত্রা কাকে বলে?

বর্ণমালা কাকে বলে? বাংলা বর্ণমালা কয়টি? বর্ণের মাত্রা কাকে বলে?

যে কোন ভাষার ধ্বনির লিখিত বর্ণ সমষ্টিকে সে ভাষার বর্ণমালা (Alphabet) বলে। ডঃ সুনীতিকুমার চট্টোপাধ্যায় বলেছেন, “কোন ভাষার লিখিত যে সকল ধ্বনি-দ্যোতক চিহ্ন ব্যবহৃত হয়, সেগুলোর সমষ্টিকে সেই ভাষার বর্ণমালা (Alphabet) বলে।”

বাংলা ভাষায় ব্যবহৃত বর্ণগুলোকে একত্রে বাংলা বর্ণমালা বলা হয় এবং তাদের প্রত্যেককে বলা হয় বাংলা লিপি। ভাষা বিজ্ঞানী ও ধ্বনি বিজ্ঞানীরা গবেষণা করে মত দিয়েছেন যে, ‘ব্রাহ্মী লিপি’ থেকে বাংলা লিপি উৎপন্ন হয়েছে। বাংলা বর্ণমালার মোট বর্ণ সংখ্যা ৫০ টি। তাদের মধ্যে এগারটি স্বরবর্ণ এবং ঊনচল্লিশটি ব্যঞ্জন বর্ণ।

 

বাংলা বর্ণের মাত্রা কাকে বলে?

বাংলা বর্ণমালার স্বরবর্ণ কিংবা ব্যঞ্জন বর্ণের মাথায় সোজা দাগ থাকলেই সেটাকে মাত্রা বলে। অর্থাৎ বাংলা বর্ণমালার মাথায় যে দাগ বা কসি টানা হয় তাকে মাত্রা বলে।

বাংলা ভাষায় এমন দুটো বর্ণ রয়েছে যখন সেগুলোর উপর মাত্রা থাকে না তখন সেগুলো স্বরধ্বনিকে চিহ্নিত করে। আবার যখন সেগুলোর উপর মাত্রা থাকে তখন সেগুলো ব্যঞ্জন ধ্বনি চিহ্নিত করে। এ দুটো বর্ণ হচ্ছে ‘এ’ এবং ‘ও’।

এগুলোর উপর মাত্রা দেওয়া মাত্রই ‘এ’ এবং ‘ও’ সম্পূর্ণ ভিন্ন অক্ষরে রূপান্তরিত হয়ে যায়; অর্থাৎ মাত্রাসহ ‘এ’ হয়ে যায় ত – ে য় র ফলা (ত্র) এবং ও হয়ে যায় ত – য়ে- ত (ত্ত)। উল্লেখ্য এ দুটো বর্ণ তখন আর স্বরবর্ণ থাকে না, হয়ে যায় যুক্ত ব্যঞ্জন বর্ণ।

 

পূর্ণমাত্রা, অর্ধমাত্রা ও মাত্রা ছাড়া বর্ণ কয়টি ও কি কি?

  • পূর্ণমাত্রা : পূর্ণমাত্রার বর্ণ ৩২টি। যথাঃ অ, আ, ই, ঈ, উ, ঊ, ক, ঘ, চ, ছ, জ, ঝ, ট, ঠ, ড, ঢ, ত, দ, ন, ফ, ব, ভ, ম, য, র, ল, ষ, স, হ, ড়, ঢ়, য়।
  • অর্ধমাত্রা : অর্ধমাত্রার বর্ণ ৮টি। যথাঃ ঋ, খ, গ, ণ, থ, ধ, প, শ।
  • মাত্রা ছাড়া : মাত্রা ছাড়া বর্ণ ১০টি। যথাঃ এ, ঐ, ও, ঔ, ঙ, ঞ, ৎ, ং, ঃ, ঁ।

 

বাংলা বর্ণমালা সম্পর্কিত আরও প্রশ্ন ও উত্তর

১। বাংলা বর্ণমালার উৎস কী?

উত্তর : ব্রাহ্মীলিপি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments