HomeBlogবাজেট কি? বাজেট কত প্রকার?

বাজেট কি? বাজেট কত প্রকার?

বাজেট (Budget) হচ্ছে একটি দেশের সম্ভাব্য আয়-ব্যয়ের হিসাব। সরকারকে দেশ চালাতে হয়, সরকারের হয়ে যাঁরা কাজ করেন তাঁদের বেতন দিতে হয়, আবার নাগরিকদের উন্নয়নের জন্য রাস্তাঘাট বানানোসহ নানা ধরনের উদ্যোগ নিতে হয়। সুতরাং একটি নির্দিষ্ট অর্থবছরে কোথায় কত ব্যয় হবে, সেই পরিকল্পনার নামই বাজেট।

Budget একটি ইংরেজি শব্দ। Budget শব্দটির উৎপত্তি গ্রিক শব্দ Baugette থেকে। এর অর্থ ব্যাগ বা থলে। শব্দটি প্রথম ব্যবহার করা হয় ইংল্যান্ডে। আগেকার দিনে অর্থ দফতরের মন্ত্রী বা কর্মকর্তারা বিবৃতি দেয়ার জন্য একটা ব্যাগ বা থলের মধ্যে সরকারি হিসাব নিকাশের কাগজপত্র বহন করতেন। পরবর্তীকালেও এ পদ্ধতি বহাল থাকে। শুধু ব্যাগের বদলে জায়গা দখল করেছে ব্রিফকেস।

 

বাজেট কত প্রকার? (How Many Types of Budget?)

বাজেট প্রধানত দুই প্রকারের হয়। যেমনঃ– ১) সুষম বাজেট এবং ২) অসম বাজেট

  • সুষম বাজেটঃ যে বাজেটে আয় ও ব্যয়ের পরিমাণ সমান থাকে তাকে সুষম বাজেট বলে।
  • অসম বাজেটঃ যে বাজেটে আয় ও ব্যয় সমান থাকে না তাকে অসম বাজেট বলে।

অসম বাজেট আবার দুই প্রকার। যথাঃ ক) উদ্বৃত্ত বাজেট এবং খ) ঘাটতি বাজেট।

  • উদ্বৃত্ত বাজেটঃ যে বাজেটে ব্যয়ের চেয়ে আয়ের পরিমাণ বেশি ধরা হয় তাকে উদ্বৃত্ত বাজেট বলে।
  • ঘাটতি বাজেটঃ যে বাজেটে আয়ের চেয়ে ব্যয়ের পরিমাণ বেশি ধরা হয় তাকে ঘাটতি বাজেট বলে।

আয় ব্যয়ের প্রকৃতির ভিত্তিতে বাজেটের দু’টি অংশ থাকে। একটি হলো রাজস্ব বাজেট এবং অন্যটি হলো মূলধন বাজেট।

  • রাজস্ব বাজেটঃ দেশের প্রশাসনিক কাজকর্ম পরিচালনার জন্য যে বাজেট গৃহীত হয় তাকে রাজস্ব বাজেট বলে। এ বাজেটে কেবল সরকারের রাজস্ব আয় এবং প্রশাসনিক ব্যয় দেখানো হয়। এ বাজেটে দুটি অংশ থাকে। আয়ের উৎস ও ব্যয়ের খাত। আয়ের অংশ সরকারের সম্ভাব্য মোট আয় উল্লেখ করা হয় এবং কোন কোন উৎস থেকে এ আয় আসবে তাও বর্ণনা করা হয়। একই ভাবে, ব্যয়ের খাতে সরকারের সম্ভাব্য ব্যয়ের পরিমাণ এবং কোন কোন খাতে ব্যয় করা হবে তার উল্লেখ করা হয়। রাজস্ব বাজেটের অর্থ সাধারণত প্রতিরক্ষা, শিক্ষা, বেসরকারি প্রশাসন, শান্তি শৃঙ্খলা রক্ষা, জনস্বাস্থ্য, সামাজিক কল্যাণ প্রভৃতি খাতে ব্যয় করা হয়।
  • মূলধন বাজেটঃ দেশের উন্নয়ন মূলক কাজের জন্যে যে বাজেট করা হয় তাকে মূলধন বাজেট বলে। এ বাজেটে সরকার কর্তৃক গৃহীত বার্ষিক উন্নয়ন কর্মসূচির জন্য ব্যয় ও আয়ের হিসাব দেখানো হয়। যেমন, এক বছরে কৃষি, শিল্প, যোগাযোগ, পরিবহন, বিদ্যুৎ ইত্যাদি খাতের উন্নয়নের জন্যে যে ব্যয় হবে তা এ বাজেটে দেখানো হয়। পাশাপাশি এ ব্যয় নির্বাহের জন্যে কোন কোন উৎস থেকে আয় সংগৃহীত হবে তাও এ বাজেটে উল্লেখ করা হয়। সুনির্দিষ্টভাবে বলতে গেলে মূলধন বাজেটে দেশের বার্ষিক উন্নয়ন কর্মসূচির জন্য সম্ভাব্য ব্যয় ও প্রত্যাশিত আয়ের পরিমাণ দেখানো হয়। এ বাজেটের আয় প্রধানত রাজস্ব বাজেটের উদ্বৃত্ত এবং সরকারের অভ্যন্তরীণ ও বিদেশী ঋণ ও অনুদানের মাধ্যমে সংগৃহীত হয়ে থাকে।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments