HomeBlogবায়ুমণ্ডল কাকে বলে? বায়ুমণ্ডলের স্তর কয়টি ও কি কি?

বায়ুমণ্ডল কাকে বলে? বায়ুমণ্ডলের স্তর কয়টি ও কি কি?

ভূ-পৃষ্ঠের চারপাশ যে বায়বীয় আবরণ দ্বারা বেষ্টিত রয়েছে তাকেই সহজ ভাষায় বলা হয় বায়ুমণ্ডল। আমরা জানি যে, সৌরজগতের একমাত্র বাসযোগ্য গ্রহ পৃথিবী এবং মানুষ, প্রাণী অর্থাৎ জীবজগতের স্বাভাবিকভাবে বেঁচে থাকার জন্য এই বায়ুমণ্ডল খুবই গুরুত্বপূর্ণ। মূলত ভূ-পৃষ্ঠ থেকে উর্ধ্ব দিকে যে বায়বীয় আস্তরণ তাই বায়ুমণ্ডল নামে পরিচিত এবং এই মণ্ডলটি নানা প্রকার গ্যাসীয় উপাদান দ্বারা গঠিত। পৃথিবীর আকর্ষণে আকৃষ্ট হয়ে এ বায়ুমণ্ডল পৃথিবীর সঙ্গে আবর্তিত হচ্ছে। তবে বায়ুমণ্ডল কঠিন ভূমির সাথে সমানভাবে চলতে পারে না বরং কিছুটা পশ্চাতে পড়ে থাকে।

 

বায়ুমণ্ডলের গভীরতা

নানা পরীক্ষা-নিরীক্ষার পর বিজ্ঞানীরা অনুমান করেন যে বায়ুমণ্ডলের বয়স প্রায় ৩৫ কোটি বছর। এর গভীরতা প্রায় ১০,০০০ কিলোমিটার। বিজ্ঞানীরা তাদের গবেষণায় এটাও উলেস্নখ করেন যে এই বায়ুমণ্ডলের প্রায় ৯৭ শতাংশই ভূ-পৃষ্ঠ থেকে ৩০ কিলোমিটার এর মধ্যে সীমাবদ্ধ। বায়ুমণ্ডলের একটির উপর আরেকটি পর্যায়ক্রমে অবস্থিত। সাধারণত উপরের স্তরের বায়ু নিচের বায়ুস্তরে ক্রমাগত চাপ প্রয়োগ করতে থাকে। বায়ুর এই চাপের জন্যই পৃথিবীপৃষ্ঠ হতে যত উপরে উঠা যায়, বায়ুর ঘনত্ব ততই কমতে থাকে। তবে সমুদ্রপৃষ্ঠে এই বায়ুচাপের ঘনত্ব সব থেকে বেশি দেখা যায়।

 

বায়ুমণ্ডলের স্তর কয়টি ও কি কি?

বায়ুমণ্ডলের স্তরকে সাধারণত চার ভাগে ভাগ করা হয়। সেগুলো হলো :

১. ট্রপোমণ্ডল

২. স্ট্রাটোমণ্ডল

৩. মেসোমণ্ডল

৪. তাপমণ্ডল

 

১। ট্রপোমণ্ডল (Troposphere)

বায়ুমণ্ডলের সর্বনিম্ন স্তর, যা ভূপৃষ্ঠের সাথে লেগে আছে তাকে ট্রপোমণ্ডল বলে। জীবজগতের জন্য এ স্তরটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। এ স্তরের শেষ প্রান্তের নাম ট্রপোবিরতি। মেরু অঞ্চলে এ স্তরের গভীরতা ৮ কি.মি. এবং নিরক্ষীয় অঞ্চলে ১৬-১৯ কি.মি.।

বৈশিষ্ট্য :

১. উচ্চতা বৃদ্ধির সাথে সাথে উষ্ণতা ও ঘনত্ব কমতে থাকে।

২. উচ্চতা বৃদ্ধির ফলে বাতাসের গতিবেগ বেড়ে যায়।

৩. জলীয়বাষ্প নিচের দিকে থাকে।

৪. আবহাওয়া ও জলবায়ুজনিত যাবতীয় প্রক্রিয়া এ স্তরে ঘটে।

৫. এ স্তরটি শীতকালে সংকুচিত ও গ্রীষ্মকালে প্রসারিত থাকে।

৬. সকল প্রাণী ও উদ্ভিদ এ স্তরের তলদেশে অবস্থান করে।

 

২। স্ট্রাটোমণ্ডল (Stratosphere)

ভূপৃষ্ঠের ১২.৮৭ কি.মি. ওপর থেকে ৫০ কি.মি. পর্যন্ত বায়ুমণ্ডলীয় স্তরকে স্ট্রাটোমণ্ডল বলে। ওজোন গ্যাসের বেশির ভাগ এ স্তরে বিদ্যমান, যা সূর্যের আলো থেকে ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি শোষণ করে নেয়।

 

৩। মেসোমণ্ডল (Mesosphere)

স্ট্রাটোবিরতির উপরে প্রায় ৮০ কি.মি. পর্যন্ত বিস্তৃত বায়ুস্তরকে মেসোমণ্ডল বলে এই স্তরের উপরে তাপমাত্রি হ্রাস পাওয়া থেমে যায়।

 

৪। তাপমণ্ডল (Thermosphere)

মেসোবিরতির ওপরের অংশকে তাপমণ্ডল (Thermosphere) বলে। এটি থার্মোস্ফিয়ার নামেও পরিচিত। এ স্তর গামা রশ্মি ও এক্স-রে শোষণ করে নেয়। এছাড়া এ স্তর থেকে বেতার তরঙ্গ প্রতিফলিত হয়।

 

বায়ুমণ্ডলের উপাদান

পৃথিবীপৃষ্ঠ ও তার চারদিক জুড়ে বায়ুমণ্ডল বেষ্টিত। এই মণ্ডল নানা রকমের গ্যাসের মিশ্রণে গঠিত হয়েছে। এই গ্যাসীয় মিশ্রণ ভূ-পৃষ্ঠ থেকে আনুমানিক ৮০ কিলোমিটার উচ্চতা পর্যন্ত প্রায় সমান। বায়ুমণ্ডলে আরও রয়েছে অসংখ্য ধূলিকণার সংমিশ্রণ। এই সব কঠিন ও তরল কণিকাকে একত্রে বলা হয় রঞ্জক পদার্থ (Aerosols)। বায়ুমণ্ডলের বর্ণ, গন্ধ, আকার কিছুই নেই। তাই বায়ুমণ্ডলের এই সব উপাদান স্বাভাবিক অবস্থায় অনুভব করা যায় না। সুতরাং বায়ুমণ্ডলের উপাদান বলতে বিভিন্ন প্রকার গ্যাস, জলীয়বাষ্প, ধূলিকণা ও কণিকার সংমিশ্রণকে বুঝায়।

 

বায়ুমণ্ডলের গঠনকারী উপাদানসমূহ

বায়ুমণ্ডল বিভিন্ন প্রকারের গ্যাসীয় উপাদান দ্বারা গঠিত। বিশুদ্ধ ও শুষ্ক বায়ুর প্রধান দুইটি উপাদানের নাম নাইট্রোজেন ও অক্সিজেন। এই দুটি গ্যাস একত্রে মিলে বায়ুমণ্ডলের ৯৮.৭৩ শতাংশ জায়গা জুড়ে আছে এবং বাকি ১.২৭ শতাংশ জায়গা জুড়ে আছে অন্যান্য গ্যাসীয় উপাদান। এই ১.২৭ শতাংশ জায়গা জুড়ে থাকা গ্যাসীয় উপাদানগুলো হলো নিষ্ক্রিয় গ্যাস যেমন- ওজোন, জেনন, মিথেন, নাইট্রাস অক্সাইড, ক্রিপটন, হিলিয়াম, নিয়ন ইত্যাদি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments