HomeBlogভূমিকম্প কাকে বলে? ভূমিকম্পের কারণ ও ফলাফল কি?

ভূমিকম্প কাকে বলে? ভূমিকম্পের কারণ ও ফলাফল কি?

ভূমিকম্প কাকে বলে? (What is called Earthquake in Bengali/Bangla?)

ভূঅভ্যন্তরে দ্রুত বিপুল শক্তি বিমুক্ত হওয়ায় পৃথিবী পৃষ্ঠে যে ঝাঁকুনি বা কম্পনের সৃষ্টি হয়, তাকে ভূমিকম্প বলে। উদাহরণস্বরূপ বলা যায়, একটি পুকুরের স্থির পানিতে ঢিল ছুড়লে ঢিলটি পানিতে যে ঢেউ এর সৃষ্টি করে তা পুকুরের চারদিকে ছড়িয়ে পড়ে। ভূমিকম্পের বেলায়ও ভূঅভ্যন্তরে যেখানে শক্তি বিমুক্ত হয় সেখান থেকে পানির ঢেউ এর মত শিলায় ঢেউ বা তরঙ্গের সৃষ্টি হয় এবং তা দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ে।

ভূমিকম্পের কারণ (Cause of Earthquake)

ভূবিজ্ঞানীদের মতে বিভিন্ন কারণে ভূমিকম্প হয়ে থাকে। নিম্নে ভূমিকম্পের কারণসমূহ উল্লেখ করা হলো–

(১) ভিত্তিশীলা চ্যুতি বা ফাটল বরাবর আকস্মিক ভূ-আলোড়ন হলে ভূমিকম্প হয়।

(২) আগ্নেয়গিরির লাভা প্রচণ্ড শক্তিতে ভূঅভ্যন্তর থেকে বের হয়ে আসার সময় ভূমিকম্পের সৃষ্টি হয়।

(৩) ভূ-আলোড়নের ফলে ভূত্বকের কোন স্থানে শিলাচ্যুতি ঘটলে বা শিলা ধসে পড়লে ভূমিকম্পের সৃষ্টি হয়।

(৪) ভূত্বক তাপ বিকিরণ করে সংকুচিত হলে ভূনিম্নস্থ শিলাস্তরে ভারের সামঞ্জস্য রক্ষার্থে ফাটল ও ভাজের সৃষ্টি হয়। ফলে ভূমিকম্প হয়ে থাকে।

ভূমিকম্পের ফলাফল বা প্রভাব (Effects of Earthquake)

ভূমিকম্প একটি প্রাকৃতিক দুর্যোগ। এটি প্রায়ই পৃথিবীর কোন না কোন অংশে ব্যাপক প্রাণহানি ও সম্পদের ক্ষতিসাধন করে। নিম্নে ভূমিকম্পের ফলাফল উল্লেখ করা হল–

(১) ভূমিকম্পের ফলে ভূমিরূপের কোথাও ভাঁজ, ফাটল বা ধসের সৃষ্টি হয়। অনেক সময় নদীর গতিপথ পাল্টে যায়। উদাহরণস্বরূপ বলা যায়, ১৭৮৭ সালে আসামে ব্যাপক ভূমিকম্পের ফলে পুরাতন ব্রহ্মপুত্র নদীর তলদেশ কিছুটা উঁচু হয়ে যায়। ফলে নদীটি তার গতিপথ পাল্টে বর্তমানে যমুনা নদী দিয়ে প্রবাহিত হতে শুরু করে।

(২) কোন জনবহুল এলাকায় ভূমিকম্প হলে তা ঘরবাড়ি, রাস্তাঘাট, পানি, গ্যাস সরবরাহ ও অন্যান্য সম্পদের ব্যাপক ক্ষতিসাধন করে। বিশেষ করে আগুনের প্রকোপ মারাত্মকভাবে বেড়ে যায়। পাহাড়ি এলাকায় ভূমিকম্প হলে তা পাদদেশের লোকালয়ে কাদার ধস, ভূমিধস করে ব্যাপক ক্ষতিসাধন করে।

(৩) সমুদ্র তলদেশে ভূকম্পন হলে তা ওপরের পানিতে বিশাল ঢেউ এর সৃষ্টি করে। এ ধরনের ঢেউকে সুনামী বলা হয়। এ সুনামী উপকূলীয় শহর ও অন্যান্য লোকালয়ে আকস্মিক বন্যার সৃষ্টি করে জানমালের ব্যাপক ক্ষতি সাধন করে।

ভূমিকম্প প্রবণ অঞ্চল

ভূমিকম্পের প্রকোপ পৃথিবীর সর্বত্র সমান নয়। বেশির ভাগ ভূমিকম্প পৃথিবীর অল্প কিছু জায়গায় ঘটে, যা আয়তনে দীর্ঘ ও সরু। এদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য এলাকাগুলো হল বৃত্তচাপীয় দ্বীপমালা (যেমন- ফিলিপাইন, জাপান), নবীন ভঙ্গিল পর্বত ও সামুদ্রিক শৈলশিলাসমূহ। ভূকম্পন প্রকোপ এলাকাগুলোতে ভৌগোলিক দিক থেকে তিনটি প্রধান অংশে ভাগ করা যায়। যেমন—

(১) প্রশান্ত মহাসাগরীয় অংশ : প্রশান্ত মহাসাগরের বহিঃসীমানা বরাবর সবচেয়ে বেশি ভূমিকম্প হয়। এ অংশের জাপান, ফিলিপাইন, চিলি, অ্যালিউসিয়ান দ্বীপপুঞ্জ, আলাস্কা সবচেয়ে ভূকম্পন প্রবল এলাকা হিসেবে পরিচিত।

(২) ভূমধ্যসাগরীয় হিমালয় অংশ : এ অংশ আল্পস পর্বত থেকে শুরু করে ভূমধ্যসাগরের উত্তর তীর হয়ে ককেশাস, ইরান, হিমালয়, ইন্দোচীন ও পূর্ব ভারতীয় দ্বীপপুঞ্জ হয়ে নিউজিল্যান্ড পর্যন্ত বিস্তৃত।

(৩) মধ্য আটলান্টিক-ভারত মহাসাগরীয় শৈলশিরা অংশ : উত্তর-দক্ষিণ বরাবর মধ্য আটলান্টিক শৈলশিরা এবং ভারত-মহাসাগরীয় শৈলশিরা মিশে আফ্রিকার লোহিত সাগর বরাবর ভূমধ্যসাগরীয় অংশের সঙ্গে মিলেছে। এই তিনটি প্রধান বলয় ছাড়াও বিচ্ছিন্নভাবে মহাদেশের অভ্যন্তরে এবং মহাসাগরের খাতেও কিছু কিছু অংশে ভূমিকম্পের প্রকোপ দেখা যায়।

ভূমিকম্প সম্পর্কিত আরও কিছু প্রশ্ন ও উত্তর

১। ভূমিকম্প কী ধরনের দূর্যোগ?

উত্তর : ভূমিকম্প একটি প্রাকৃতিক দূর্যোগ।

২। ভূকম্পন সাধারণত ভূঅভ্যন্তরের কত কিলোমিটারের মধ্যে সংঘটিত হয়?

উত্তর : সাধারণত ভূপৃষ্ঠের অগভীর তলদেশে ৫ কিলোমিটার থেকে প্রায় ১,১২৬ কিলোমিটার গভীরতার মধ্যে ভূকম্পন সংঘটিত হয়।

৩। ভূমিকম্প কেন হয়?

উত্তর : ভূমিকম্প হয় মূলত মাটির নিচের শিলা আচমকা ভেঙে যাওয়ার ফলে।

৪। ভূমিকম্পের কারণ কয়টি?

উত্তর : তিনটি।

৫। ভূমিকম্পের উপকেন্দ্র কাকে বলে?

উত্তর : ভূমিকম্প কেন্দ্রের ঠিক সোজাসুজি উপরে অবস্থিত যে বিন্দুতে ভূমিকম্প তরঙ্গ প্রথম এসে পৌঁছায়, তাকে ভূমিকম্পের উপকেন্দ্র বলে।

৬। ভূমিকম্পের কেন্দ্রের অবস্থান ভূপৃষ্ঠ থেকে কত নীচে থাকে?

উত্তর : ১৬ কিমি।

৭। ভূমিকম্পের উৎস নির্ণয় করা হয় কোন যন্ত্রের সাহায্যে?

ত্তর : সিসমোগ্রাফ।

৫। সিসমোগ্রাফ যন্ত্র কে আবিষ্কার করেন?

উত্তর : বিজ্ঞানী মিলনে।

৬। রিখটার স্কেল (Richter scale) কে আবিষ্কার করেন?

উত্তর : চার্লস রিখটার।

৭। রিখটার স্কেলে ১ Unit মাত্রা বৃদ্ধি পেলে তীব্রতা কত বৃদ্ধি পায়?

উত্তর : ১০ গুন।

৮। মার্সেলি স্কেল কে আবিষ্কার করেন?

উত্তর : J. মার্সেলি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments