HomeBlogরাষ্ট্র কাকে বলে? রাষ্ট্র কত প্রকার?

রাষ্ট্র কাকে বলে? রাষ্ট্র কত প্রকার?

রাষ্ট্র সমাজের সবচেয়ে বড় একটি রাজনৈতিক প্রতিষ্ঠান। পৃথিবীর সকল মানুষ কোনো না কোনো রাষ্ট্রে বসবাস করে। বিভিন্ন সমাজবিজ্ঞানী ও রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে রাষ্ট্রের পরিচিতি আমাদের সামনে তুলে ধরেছেন। রাষ্ট্রবিজ্ঞানের জনক অ্যারিস্টটল বলেছেন, ‘কতিপয় গ্রাম ও পরিবারের সমন্বয়ে গড়ে ওঠা সংগঠনই রাষ্ট্র’। তবে অধ্যাপক গার্নারের সংঙ্গায় রাষ্ট্রের প্রকৃত রূপ স্পষ্ট হয়ে উঠেছে। তিনি বলেন, ‘সুনির্দিষ্ট ভূখণ্ডে স্থায়ীভাবে বসবাসকারী, সুসংগঠিত সরকারের প্রতি স্বভাবজাতভাবে আনুগত্যশীল, বহিঃশত্রুর নিয়ন্ত্রণ হতে মুক্ত, স্বাধীন জনসমষ্টিকে রাষ্ট্র বলে।

 

রাষ্ট্র কত প্রকার ও কি কি?

অর্থনীতির ভিত্তিতে রাষ্ট্র দুই ধরনের হয়, যেমন- পুঁজিবাদী রাষ্ট্র ও সমাজতান্ত্রিক রাষ্ট্র।

  • পুঁজিবাদী রাষ্ট্র বলতে সেই রাষ্ট্রকে বোঝায়, যেখানে সম্পত্তির উপর নাগরিকদের ব্যক্তিগত মালিকানা স্বীকার করা হয়। এ সরকারব্যবস্থায় উৎপাদনের উপাদানসমূহ (ভূমি, শ্রম, মূলধন ও ব্যবস্থাপনা) ব্যক্তিগত মালিকানায় থাকে। এর উপর সরকারের কোনো নিয়ন্ত্রণ থাকে না। অবাধ প্রতিযোগিতার মাধ্যমে উৎপাদান ও সরবরাহ ব্যবস্থা পরিচালিত হয়। এ ধরনের রাষ্ট্রে নাগরিকগণ সম্পদের মালিকানা ও ভোগের ক্ষেত্রে স্বাধীন। বর্তমান বিশ্বের অধিকাংশ রাষ্ট্রই পুঁজিবাদী রাষ্ট্র।
  • সমাজতান্ত্রিক রাষ্ট্র বলতে এমন এক রাষ্ট্রব্যবস্থাকে বোঝায়, যেখানে উৎপাদনের সকল উপাদান রাষ্ট্র কর্তৃক পরিচালিত হয়। ব্যক্তিগত সম্পত্তির পরিবর্তে এখানে রাষ্ট্রের সকল সম্পদ সমাজের নিয়ন্ত্রণে থাকে। সমাজতান্ত্রিক রাষ্ট্রে ব্যক্তিস্বাতন্ত্রকে স্বীকার করা হয় না। সমাজতন্ত্র গণতন্ত্রের সম্পূর্ণ বিপরীত একটি শাসনব্যবস্থা। চীন, কিউবা প্রভৃতি এ ধরনের সমাজতান্ত্রিক রাষ্ট্র।

 

Tags :

  • রাষ্ট্র কাকে বলে class 6?; আধুনিক রাষ্ট্র বিজ্ঞানের জনক কে?; রাষ্ট্র পরিচালনার মূলনীতি কয়টি ও কি কি?; রাষ্ট্র ও সরকারের মধ্যে পার্থক্য কি?; রাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান কি?; আধুনিক রাষ্ট্রের বৈশিষ্ট্য কি কি?; রাষ্ট্র কাকে বলে রাষ্ট্রের উপাদান গুলো আলোচনা কর; রাষ্ট্রেররাষ্ট্রের উপাদান গুলি উল্লেখ করো; রাষ্ট্রের চারটি উপাদান কি কি?; ক্ষুদ্র রাষ্ট্রের বৈশিষ্ট্য; রাষ্ট্রের কার্যাবলী কয় প্রকার?; রাষ্ট্রের সর্বাপেক্ষা গ্রহণযোগ্য সংজ্ঞা কে প্রদান করেছেন?; জাতি রাষ্ট্র কাকে বলে?; জাতীয় রাষ্ট্রের উদ্ভব ঘটে কবে?; রাষ্ট্রের কার্যাবলী ব্যাখ্যা কর।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments