HomePhysicsলেন্সের ক্ষমতা কাকে বলে? লেন্সের ক্ষমতার একক কি?

লেন্সের ক্ষমতা কাকে বলে? লেন্সের ক্ষমতার একক কি?

লেন্সের ক্ষমতা কাকে বলে? (What is the called power of lens)

কোন লেন্সের একগুচ্ছ সমান্তরাল আলোক রশ্মিকে অভিসারী (উত্তল লেন্সের ক্ষেত্রে) বা অপসারী (অবতল লেন্সের ক্ষেত্রে) গুচ্ছে পরিণত করার সামর্থ্যকে ঐ লেন্সের ক্ষমতা বলে। যদি কোনো লেন্স একগুচ্ছ সমান্তরাল আলোক রশ্মিকে বেশি পরিমাণে অভিসারিত বা অপসৃত করতে পারে, তবে তার ক্ষমতা বেশি আর যদি কম পরিমাণে অভিসারিত বা অপসৃত করতে পারে তবে তার ক্ষমতা কম। কাজেই লেন্সে আপতিত প্রধান অক্ষের সমান্তরাল আলোক রশ্মির প্রতিসরণজনিত কৌণিক বিচ্যুতি δ দ্বারাই লেন্সের ক্ষমতা নির্ধারিত হবে। যে লেন্সের ক্ষেত্রে δ যত বেশি হবে ঐ লেন্সের ক্ষমতাও তত বেশি। আবার যে লেন্সের ফোকাস দূরত্ব যত কম, তা দ্বারা তত কম দূরত্বের মধ্যে সমান্তরাল রশ্মিগুচ্ছ অভিসারী বা অপসারী রশ্মিগুচ্ছে পরিণত হয়। অর্থাৎ ঐ লেন্সের ক্ষমতা বেশি। এজন্য কোনো লেন্সের ফোকাস দূরত্বের বিপরীত সংখ্যাকে তার ক্ষমতা বলা হয়।

মনে করি কোনো লেন্সের ফোকাস দূরত্ব = f; অতএব, এর ক্ষমতা, P = 1/f।

 

লেন্সের ক্ষমতার একক

লেন্সের ক্ষমতা একটি পরিমেয় রাশি। অতএব এর একক আছে। লেন্সের ক্ষমতার একক ডায়াপ্টার সংক্ষেপে ‘D’ দ্বারা সূচিত করা হয়। লেন্সের ফোকাস দূরত্বকে মিটারে প্রকাশ করে তার বিপরীত রাশি নিলে ডায়াপ্টারে লেন্সের ক্ষমতার পাওয়া যায়।

 

লেন্সের ক্ষমতা ধনাত্মক বা ঋণাত্মক হয় কেন?

লেন্স উত্তল বা অবতল যাই হোক না কেন এর ক্ষমতা (P) এর ফোকাস দূরত্বের উপর নির্ভর করে। অবতল লেন্সের ক্ষমতা ঋণাত্মক কারণ অবতল লেন্সের ফোকাস দূরত্ব অবাস্তব। অপরদিকে উত্তল লেন্সের ক্ষমতা ধনাত্মক কারণ ফোকাস দূরত্ব বাস্তব। যেহেতু লেন্সের চিহ্নের প্রথা অনুসারে সকল অবাস্তব দূরত্ব ঋণাত্মক এবং বাস্তব দূরত্ব ধনাত্মক। অতএব এ কারণে লেন্সের ক্ষমতা ধনাত্মক বা ঋণাত্মক হয়।

 

অবতল লেন্সের ফোকাস দূরত্ব ঋণাত্মক ধরা হয় কেন?

অবতল লেন্সের ফোকাস দূরত্ব ঋণাত্মক কারণ অবতল লেন্সের ফোকাস দূরত্ব অবাস্তব। অবতল লেন্সের প্রধান অক্ষের সমান্তরালে এবং নিকটবর্তী একগুচ্ছ আলোক রশ্মি প্রতিসরণের পর প্রধান অক্ষের যে বিন্দু থেকে অপসৃত হচ্ছে বলে মনে হয় সেই বিন্দুই অবতল লেন্সের প্রধান ফোকাস। কিন্তু আলোক রশ্মি প্রকৃতপক্ষে ঐ বিন্দুতে মিলিত হয় না বলে অবতল লেন্সের প্রধান ফোকাস অবাস্তব। অবতল লেন্সের প্রধান ফোকাস অবাস্তব হওয়ায় ফোকাস দূরত্বও অবাস্তব। লেন্সের চিহ্নের প্রথা অনুসারে সকল অবাস্তব দূরত্ব ঋণাত্মক। তাই অবতল লেন্সের দূরত্ব ঋণাত্মক ধরা হয়।

 

কোনো লেন্সের ক্ষমতা -2D বলতে কী বোঝায়?

কোনো লেন্সের ক্ষমতা -2D বলতে আমরা বুঝি লেন্সটি প্রধান অক্ষের সমান্তরাল একগুচ্ছ আলোকরশ্মিকে এমনভাবে অপসারী করে যেন মনে হয় এগুলো লেন্স থেকে 1/2m (= 50 cm) দূরে কোনো বিন্দু থেকে অপসৃত হচ্ছে।

 

কোনো লেন্সের ক্ষমতা 3D বলতে কী বোঝায়?

কোনো লেন্সের ক্ষমতা 3D বলতে বোঝায় লেন্সটি উত্তল এবং এটি প্রধান অক্ষের সমান্তরাল একগুচ্ছ আলোকরশ্মিকে এমনভাবে অভিসারী করে যেন প্রতিসরণের পর এরা লেন্সটির আলোক কেন্দ্র থেকে প্রধান অক্ষের উপর 1/3 m দূরের কোনো বিন্দুতে মিলিত হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments