HomeUncategorizedস্থুলতা কাকে বলে? স্থুলতার কারণ কি কি?

স্থুলতা কাকে বলে? স্থুলতার কারণ কি কি?

আদর্শ দৈহিক ওজনের ২০% বা তারও বেশি পরিমাণ মেদ দেহে সঞ্চিত হলে তাকে স্থুলতা বলে। স্থুলতার ফলে দেহের ওজন স্বাভাবিকভাবেই বেড়ে যায়।

 

স্থুলতার কারণ কি কি?

ব্যক্তি পর্যায়ে অতিরিক্ত ক্যালরি গ্রহণ, কিন্তু পর্যাপ্ত কায়িক পরিশ্রম না করাকে স্থুলতার প্রধান কারণ হিসেবে চিহ্নটি করা হয়ে থাকে। অন্যদিকে, সামাজিক পর্যায়ে সুলভ ও মজাদার খাবার, গাড়ির উপর নির্ভরতা বেড়ে যাওয়া এবং উৎপাদন যন্ত্রের ব্যাপক ব্যবহারকে স্থুলতা বৃদ্ধির কারণ বলে মনে করা হয়।

 

স্থুলতার কারণে কী কী রোগ হতে পারে?

আদর্শ দেহের ওজনের ২০% বা তার বেশি পরিমাণ মেদ দেহে সঞ্চিত হলে তাকে স্থুলতা বলে। স্থাুলতার কারণে করোনারি হৃদরোগ, টাইপ-২ ডায়াবেটিস, ক্যান্সার, উচ্চ রক্তচাপ, স্ট্রোক, যকৃত ও পিত্তথলির অসুখ, অস্টিও-আথ্রাইটিস, বন্ধ্যাত্ব ইত্যাদি হতে পারে।

 

শিশুদের স্থুলতা

২ বছর বয়সের পর থেকেই শিশুদের স্থুলতা আছে কিনা সেদিকে নজর দিতে হবে। শিশুদের স্থুলতাকে প্রথম থেকেই নিয়ন্ত্রণ করা না গেলে ভবিষ্যতে বিভিন্ন সমস্যায় আক্রান্ত হবে। নিম্নে, বয়স অনুযায়ী শিশুদের স্বাভাবিক ওজন কত থাকতে হবে তাঁর একটি সাধারণ তালিকা দেওয়া হল (কিছুটা কম-বেশি হতে পারে)। ১ বছরের শিশুর ওজন হতে হবে ১০ কেজি, ২ বছরে ১২ কেজি, ৩ বছরে ১৪ কেজি, ৪ বছরে ১৬.৫ কেজি, ৫ বছরে ১৮.৫ কেজি, ৬ বছরে ২১ কেজি, ৭ বছরে ২৩ কেজি, ৮ বছরে ২৫.৫ কেজি, ৯ বছরে ২৮ কেজি, ১০ বছরে ৩১.৫ কেজি , ১১ বছরে ৩৩.৫ কেজি, ১২ বছরে ৩৮ কেজি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments