HomeChemistryহাইড্রোজেন বন্ধন কাকে বলে? হাইড্রোজেন বন্ধন কত প্রকার?

হাইড্রোজেন বন্ধন কাকে বলে? হাইড্রোজেন বন্ধন কত প্রকার?

হাইড্রোজেন বন্ধন কি বা কাকে বলে? (What is a Hydrogen bond in Bengali/Bangla?)

হাইড্রোজেন পরমাণু যখন অধিক তড়িৎ ঋণাত্মক মৌল (যেমন- F, O, N ইত্যাদি) এর সাথে সমযোজী যৌগ গঠন করে, তখন তড়িৎ ঋণাত্মকতার পার্থক্যের কারণে H-প্রান্তে আংশিক ধনাত্মক চার্জ ও তড়িৎ ঋণাত্মক মৌলের প্রান্তে আংশিক ঋণাত্মক চার্জের সৃষ্টি হয়ে ডাইপোল গঠন করে, একাধিক ডাইপোলের মধ্যকার আকর্ষণ বলের ফলে সৃষ্ট বন্ধনকে হাইড্রোজেন বন্ধন বলে। সাধারণত বিন্দু রেখা (……..) দ্বারা হাইড্রোজেন বন্ধন দেখানো হয়।

 

হাইড্রোজেন বন্ধন এর ইতিহাস (History of Hydrogen Bond)

The Nature of Chemical Bond বইটিতে প্রথম লিনাস পলিংগ এবং মুর ও ওইনমিল ১৯১২ সালে প্রথম এর সম্পর্কে ধারণা দেন। তারা দেখেন ট্রাইমিথাইলঅ্যামোনিয়াম হাইড্রোক্সাইড এর গঠন টেট্রামিথাইলঅ্যামোনিয়াম হাইড্রোক্সাইড এর চেয়ে দুর্বল। এটাই H-bond এর প্রকৃত উদাহরণ। লাটিমার এবং রডেবাশ এর সম্বন্ধে সম্পূর্ণ ধারণা দেন।

 

হাইড্রোজেন বন্ধন গঠনের শর্ত

হাইড্রোজেন বন্ধন গঠিত হওয়ার শর্ত :

  • হাইড্রোজেন বন্ধন গঠনকারী অণুর মধ্যে অন্তত 1টি H পরমাণু থাকা দরকার, যা উচ্চ তড়িৎ ঋণাত্মক মৌলের পরমাণুর সঙ্গে যুক্ত।
  • তড়িৎ ঋণাত্মক মৌলের পরমাণুটিকে আকারে ছোট হতে হবে।
  • যে পরমাণুটির সঙ্গে H বন্ধন গঠিত হবে সেই পরমাণুটির উপর অন্তত একটি নিঃসঙ্গ ইলেকট্রন জোড় থাকবে। কেবলমাত্র F, O, N পরমাণু উপর্যুক্ত শর্তগুলো পূরণ করে বিধায়, শুধু এই পরমাণুগুলো কার্যকরী হাইড্রোজেন বন্ধন গঠনে সক্ষম। ক্লোরিন এবং নাইট্রোজেনের তড়িৎ ঋণাত্মকতা (3.0) সমান হওয়া সত্ত্বেও ক্লোরিন প্রকৃত পক্ষে স্থায়ী হাইড্রোজেন বন্ধন গঠন করতে পারে না। কিন্তু নাইট্রোজেন পারে। এর কারণ ক্লোরিন পরমাণুর আকার নাইট্রোজেন পরমাণুর আকার অপেক্ষা বড়।

 

হাইড্রোজেন বন্ধনের বৈশিষ্ট্য (Characteristics of Hydrogen bond)

হাইড্রোজেন বন্ধন দুর্বল স্থির বৈদ্যুতিক আকর্ষণ বল দ্বারা সৃষ্টি হওয়ায় এটি স্থির বৈদ্যুতিক প্রকৃতির হয়। সাধারণ সমযোজী বন্ধনের তুলনায় হাইড্রোজেন বন্ধন দুর্বল প্রকৃতির হয়, তবে এটি ভ্যানডার ওয়ালস বলের চেয়ে বেশি শক্তিশালী। হাইড্রোজেন বন্ধন দিক-চরিত্র বিশিষ্ট।

 

হাইড্রোজেন বন্ধনের প্রকারভেদ (Types of Hydrogen bond)

হাইড্রোজেন বন্ধন দুই প্রকার। যথাঃ

(১) আন্তঃআণবিক হাইড্রোজেন বন্ধন এবং

(২) অন্তঃআণবিক হাইড্রোজেন বন্ধন।

১। আন্তঃআণবিক হাইড্রোজেন বন্ধন : একই বা ভিন্ন যৌগের একাধিক অণুর মধ্যে যে বন্ধন গঠিত হয়, তাকে আন্তঃআণবিক হাইড্রোজেন বন্ধন বলে। উদাহরণস্বরূপ HF অণুতে হাইড্রোজেন বন্ধন, H2O অণুসমূহের মধ্যে হাইড্রোজেন বন্ধন, NH3 অণুসমূহের মধ্যে হাইড্রোজেন বন্ধন; CH3COOH অণুসমূহের মধ্যে হাইড্রোজেন বন্ধন।

২। অন্তঃআণবিক হাইড্রোজেন বন্ধন : একই অণুর বিভিন্ন অংশের মধ্যে গঠিত হাইড্রোজেন বন্ধনকে অন্তঃআণবিক হাইড্রোজেন বন্ধন বলে। এরূপ H বন্ধন গঠিত হওয়াকে “চিলেশন” (Chelation) বলা হয়। কারণ এরূপ H-বন্ধনের ফলে বলয় (ring) গঠিত হয়। উদাহরণস্বরূপ— অর্থোনাইট্রোফেনল অণুতে হাইড্রোজেন বন্ধন, অর্থোহাইড্রক্সি বেনজালডিহাইড অণুতে হাইড্রোজেন বন্ধন।

 

হাইড্রোজেন বন্ধন এর গুরুত্ব (Importance of Hydrogen Bond)

জীব ও জড়জগতে হাইড্রোজেন বন্ধনের গুরুত্ব বহুবিধ। বিশেষ করে বায়ো অণুসমূহে হাইড্রোজেন বন্ধনের ভুমিকা অপরিসীম। হাইড্রোজেন বন্ধনের কতিপয় গুরুত্ব নিম্নে উল্লেখ করা হল :

১. পানি : আমরা সবসময় বলে থাকি পানির অপর নাম জীবন। আমাদের দেহের ভরের 70% হল পানি। তরল পানি ছাড়া প্রাণীজগতের দেহগঠন ও রক্ষা অসম্ভব। হাইড্রোজেন বন্ধনের কারণেই পানি তরল আকারে পাওয়া যায়। পৃথিবীর প্রায় 70% ভাগই পানি। মহাকাশের বিভিন্ন গ্রহে প্রাণীর অস্তিত্বের সন্ধানে প্রথমেই পানির উপস্থিতি জানার চেষ্টা করা হয়। পানিতে হাইড্রোজেন বন্ধন না থাকলে পানি গ্যাসীয় অবস্থায় বিরাজ করতো এবং এর স্ফুটনাঙ্ক 90°C এর কাছাকাছি পাওয়া যেত। তরল পানির অভাবে প্রাণী; উদ্ভিদ প্রভৃতির জীবন, জীবন-ধারণ এবং জীবন প্রণালী সম্ভব হতো না। সুতরাং বলা যায়, ‘হাইড্রোজেন বন্ধনের অপর নাম জীবন।’

 

Tags:

  • হাইড্রোজেন বন্ধন ও সমযোজী বন্ধন এর মধ্যে পার্থক্য কি?; হাইড্রোজেন বন্ধনের শক্তি কত?; হাইড্রোজেন বন্ধন কিভাবে গঠিত হয়?; আন্তঃআণবিক হাইড্রোজেন বন্ধন কাকে বলে?; হাইড্রোজেন বন্ধনের প্রভাব; হাইড্রোজেন বন্ধনের উদাহরণ; কোন যৌগে h বন্ধন অনুপস্থিত?; হাইড্রোজেন বন্ধন সম্ভব নয় কোনটিতে?; সবচেয়ে শক্তিশালী হাইড্রোজেন বন্ধন; পানির হাইড্রোজেন বন্ধন কয়টি?;
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments