HomeICTঅপটিক্যাল ফাইবার কি? অপটিক্যাল ফাইবারের সুবিধা কি?

অপটিক্যাল ফাইবার কি? অপটিক্যাল ফাইবারের সুবিধা কি?

অপটিক্যাল ফাইবার হলো অত্যন্ত সরু এক ধরনের প্লাস্টিক কাচের তন্তু। এর মধ্যদিয়ে আলোক সিগন্যাল পাঠানো যায়। এক্ষেত্রে আলোর পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলনের মাধ্যমে আলোক সিগন্যালকে অপটিক্যাল ফাইবারের ভিতর দিয়ে পাঠানো হয়।

 

অপটিক্যাল ফাইবারের সুবিধাগুলো কী কী?

অপটিক্যাল ফাইবারের সুবিধাগুলো হলো–

১. উচ্চ ব্যান্ডউইথ;

২. আকারে ছোট ও ওজন কম;

৩. তড়িৎ চৌম্বক প্রভাব থেকে মুক্ত;

৪. শক্তি কম ক্ষয় করে;

৫. ডাটার নিরাপত্তা ও গোপনীয়তা বেশি।

 

স্যাটেলাইট আর অপটিক্যাল ফাইবারের মধ্যে কোনটি বেশি কার্যকর?

স্যাটেলাইট ও অপটিক্যাল ফাইবারের মধ্যে অপটিক্যাল ফাইবার বেশি কার্যকর। কেননা, পৃথিবী থেকে প্রায় ৩৬ হাজার কিলোমিটার/উপরে স্যাটেলাইটকে রাখতে হয়। যেহেতু স্যাটেলাইট পৃথিবী থেকে অনেক উঁচুতে থাকে তাই— সেখানে সিগনাল পাঠানোর জন্য অনেক বড় এন্টেনা দরকার হয়। দ্বিতীয় সমস্যাটি একটু বিচিত্র। পৃথিবী থেকে যে সিগন্যাল পাঠানো হয় সেটি ওয়্যারলেস সিগন্যাল। ওয়ারলেস সিগন্যাল দ্রুত বেগে গেলেও এই বিশাল দূরত্ব অতিক্রম করতে একটু সময় নেয়। তাই টেলিফোনে কথা বললে অন্য পাশ থেকে কথাটি সাথে সাথে না শুনে একটু পরে শোনা যায়।

অপরদিকে, অপটিক্যাল ফাইবার হলো অত্যন্ত সরু এক ধরনের প্লাস্টিক কাচের তন্তু। এটি আলোর পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলনের মাধ্যমে আলোর গতিতে ডেটা প্রেরণ ও গ্রহণ করতে পারে। অপটিক্যাল ফাইবারের ভেতর দিয়ে অনেক বেশি সিগন্যাল পাঠানো সম্ভব। একটি অপটিক্যাল ফাইবারের ভেতর দিয়ে একসাথে কয়েক লক্ষ টেলিফোন কল পাঠানো সম্ভব। ইদানিং অপটিক্যাল ফাইবার যোগাযোগ এত উন্নত হয়েছে যে পৃথবীর সব দেশেই অপটিক্যাল ফাইবারের নেটওয়ার্ক দিয়ে একে অন্যের সাথে সংযুক্ত। অনেক সময়েই এই অপটিক্যাল ফাইবার পৃথিবীর এক মহাদেশ থেকে অন্যদেশে নেবার সময় সেটিকে সমুদ্রের তলদেশ দিয়ে নেওয়া হয়। এই ধরনের ফাইবারকে বলে সাবমেরিন ক্যাবল। স্যাটেলাইট সিগন্যাল আলোর বেগে যেতে পারে কিন্তু অপটিক্যাল ফাইবার কাচ/প্লাস্টিক তন্তুর (Fiber) ভেতর দিয়ে যেতে হয় বলে সেখানে আলোর বেগ এক-তৃতীয়াংশ কম। তারপরেও পৃথিবীর এক পৃষ্ঠ থেকে অন্য পৃষ্ঠে অপটিক্যাল ফাইবারে সিগন্যাল পাঠাতে হলে সেটি অনেক তাড়াতাড়ি পাঠানো যায়। কারণ তখন প্রায় ৩৬ হাজার কিলোমিটার স্যাটেলাইটে সিগন্যালটি গিয়ে আবার ফিরে আসতে হয় না। তাই যোগাযোগ ব্যবস্থায় স্যাটেলাইটের চেয়ে অপটিক্যাল ফাইবার বেশি কার্যকর।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments