HomeICTইনফরমেশন সিস্টেম কি? ইনফরমেশন সিস্টেম এর উপাদান

ইনফরমেশন সিস্টেম কি? ইনফরমেশন সিস্টেম এর উপাদান

ইনফরমেশন সিস্টেম হচ্ছে এমন একটি সিস্টেম যেখানে প্রয়োজনীয় মানবসম্পদ সুশৃঙ্খল নিয়মে কাজ করে একটি সমন্বিত পদ্ধতিতে তথ্য সংগ্রহ করে, তারপর তাকে প্রক্রিয়াজাত করা হয়, ভবিষ্যতে ব্যবহারের জন্য সংরক্ষণ করা হয়, ব্যবস্থাপকদের প্রয়োজনমতাে সরবরাহ করা হয়। আর এসব কাজে সহযোগিতা করার জন্য থাকে প্রয়োজনীয় হার্ডওয়্যার, সফটওয়্যার এবং কমিউনিকেশন করার যন্ত্রপাতি বা নেটওয়ার্ক সিস্টেম।

 

ইনফরমেশন সিস্টেমের রিসোর্স

ইনফরমেশন সিস্টেমের রিসোর্স বলতে এর বিভিন্ন উপাদানগুলোকে বুঝানো হয়েছে। যার অন্যতম হচ্ছে ডেটা বা উপাত্ত। একটি সমন্বিত প্রক্রিয়ায় ইনফরমেশন সিস্টেম তথ্য আহরণ করে ও সংরক্ষণ করে, প্রয়োজনীয় সফটওয়্যার নির্দেশনা দিয়ে প্রক্রিয়াজাত করে ও যাদের প্রয়োজন তাদের কাছে বিতরণ করে। দক্ষ প্রযুক্তিবিদ, কম্পিউটার ও বিবিধ পেরিফেরাল, কমিউনিকেশন যন্ত্রপাতি এবং সফটওয়্যার এসব উপাদানগুলো সমন্বিতভাবে একটি ইনফরমেশন সিস্টেমে ব্যবহার করা হয়। ইনফরমেশন সিস্টেমের রিসোর্সগুলো হচ্ছে–

১। মানবসম্পদঃ যেমন- সাধারণ ব্যবহারকারী ও দক্ষ জনশক্তি যারা সিস্টেম চালাবে।

২। হার্ডওয়্যারঃ যেমন- কম্পিউটার এবং আনুষঙ্গিক যন্ত্রপাতি।

৩। সফটওয়্যারঃ যেমন- বিভিন্ন প্রোগ্রাম।

৪। সিস্টেমে সংরক্ষিত ডেটাঃ ইনপুট হিসাবে প্রাপ্ত ডেটা।

৫। পর্যায়ক্রমঃ ব্যবহারকারীকে নির্দেশ প্রদান করে। এরপর কি করতে হবে, কিভাবে করতে হবে।

আমরা এ উপাদানগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব। বাস্তবে কাজ করার সময় যে কোন ইনফরমেশন সিস্টেমে এ পাঁচটি উপাদানকে আলাদা আলাদা করে চিহ্নিত করা যায়। উপাদানগুলো একে অন্যের সাথে সংযোগ রক্ষা করে কাজ করে।

 

মানবসম্পদ (Human Resources)

এ ইনফরমেশন সিস্টেমে সব থেকে গুরুত্বপূর্ণ হচ্ছে মানবসম্পদ। এর প্রধান কারণ দু’টি। এক, ইনফরমেশন সিস্টেম তৈরি হয় মানুষের কাজের সুবিধার জন্য আর দুই, ইনফরমেশন সিস্টেম তৈরি হয় মানুষের পর্যবেক্ষণ, জ্ঞান ও বুদ্ধি দ্বারা। একটি ইনফরমেশন সিস্টেম উন্নয়ন ও ব্যবহার করার সাথে তাই মানবসম্পদ অঙ্গাঙ্গিভাবে জড়িত।

  • যারা ইনফরমেশন সিস্টেম তৈরি করেন তাদের ইনফরমেশন সিস্টেম বিশেষজ্ঞ (Technical person) বলা হয়। ডেটা সংগ্রহ, সংরক্ষণ, পরীক্ষণ, বিচার-বিশ্লেষণ, প্রক্রিয়ারুণ, রিপোর্ট তৈরিকরণ ইত্যাদি করে থাকেন ইনফরমেশন সিস্টেম বিশেষজ্ঞগণ। এদের প্রযুক্তিবিদও বলা হয়।
  • একটি ইনফরমেশন সিস্টেম যারা ব্যবহার করেন তাদের ব্যবহারকারী (User) বলা হয়। ইনফরমেশন সিস্টেমে ডেটা ইনপুট দেয়া ও সেখান থেকে চাহিদামতো আউটপুট নিয়ে কাজ করেন ব্যবহারকারীগণ। এ গ্রুপকে ইনফরমেশন সিস্টেমের End Use-ও বলা হয়।

 

হার্ডওয়্যার (Hardware)

ইনফরমেশন সিস্টেমকে পরিচালনার জন্য দু’ধরনের হার্ডওয়্যার যন্ত্রপাতি দরকার। যার একটি হচ্ছে মেশিন (Mechine) ও অন্যটি মিডিয়া (Media)। এদেরকে আমরা এক কথায় পেরিফেরালস্ বলতে পারি।

  • কম্পিউটার, প্রিন্টার, স্ক্যানার, মাইক্রোফোন, স্পীকার, কী-বোর্ড, মাউস ইত্যাদি বিভিন্ন মেশিন যন্ত্রপাতির অধীনে পড়ে।
  • বিভিন্ন ধরনের স্টোরেজ ডিভাইস যেমন হার্ডডিস্ক, ফ্লপিডিস্ক, জিপ ড্রাইভ, পেন ড্রাইভ ইত্যাদি হচ্ছে বিভিন্ন মিডিয়া।

 

সফটওয়্যার (Software)

সফটওয়্যার ছাড়া হার্ডওয়্যার কোন কাজ করতে পারে না। সফটওয়্যার একটি ইনফরমেশন সিস্টেমের জন্য ভিত্তি (Platform) তৈরি করে। ইনফরমেশন সিস্টেমের বিভিন্ন কাজের নির্দেশ সফটওয়্যারের মাধ্যমে বাস্তবায়ন করা হয়ে থাকে। ইনফরমেশন সিস্টেমে সফটওয়্যার রিসোর্স দু’প্রকার। এক হচ্ছে বাণিজ্যিক অপারেটিং সিস্টেম ও এপ্লিকেশন প্রোগ্রাম, দুই হচ্ছে কাস্টমাইজড এপ্লিকেশন প্রোগ্রাম।

  • এপ্লিকেশন প্রোগ্রামের মধ্যে বিভিন্ন ডেটাবেজ সফটওয়্যার, প্রোগ্রাম ডিজাইন সফটওয়্যার ও অপারেটিং সিস্টেম অন্তর্গত। যেমন- ওরাকল, এস কিউ এল সার্ভার, মাইক্রোসফট এক্সেস ইত্যাদি বিভিন্ন ডেটাবেজ সফটওয়্যার। প্রোগ্রাম ডিজাইন সফটওয়্যার অনেক ধরনের। যেমন- মাইক্রোসফট ভিজুয়াল স্টুডিও, জাভা, ডেভেলপার ইত্যাদি। উইন্ডােজ, লিনাক্স, ইউনিক্স ইত্যাদি বিভিন্ন অপারেটিং সিস্টেম।
  • প্রত্যেকটি ইনফরমেশন সিস্টেমকে কম্পিউটারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রণের জন্য এক বা একাধিক সফটওয়্যার প্রোগ্রাম বিশেষজ্ঞদের দ্বারা তৈরি করা হয়। বিশেষজ্ঞদের দ্বারা তৈরি এ সফটওয়্যারকে কাস্টমাইজড এপ্লিকেশন সফটওয়্যার বলা হয়। এর দ্বারা ইনফরমেশন সিস্টেমকে নিয়ন্ত্রণ করা হয়।

 

সংরক্ষিত (Stored Data)

তৃতীয় উপাদানটি হলো সংরক্ষিত ডেটা যা হার্ডওয়্যারে সংরক্ষিত হয় এবং সফটওয়্যার দ্বারা প্রসেস করা হয়। একটি ইনফরমেশন সিস্টেমের কাঁচামাল হিসেবে কাজ করে সিস্টেমে গৃহীত ইনপুট হিসাবে প্রাপ্ত ডেটা। ইনফরমেশন সিস্টেমে পরিবেশ থেকে গৃহীত ডেটা বিভিন্ন ইনপুট ডিভাইসের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে রূপান্তরিত হয়ে সিস্টেমে সংরক্ষিত।

 

পর্যায়ক্রমিক (Procedure)

ইনফরমেশন সিস্টেমে কোন উপাদানই একাকী একটি প্রক্রিয়া সম্পন্ন করতে পারে না। অতএব প্রত্যেক উপাদান একে অপরের উপর নির্ভরশীল। সর্বক্ষেত্রে উপাদান হলো পর্যায়ক্রমে বা Procedure যা ব্যবহারকারীকে নির্দেশ প্রদান করে— এরপর কি করতে হবে, কিভাবে করতে হবে এবং ইনফরমেশন সিস্টেমকে কিভাবে পরিচালনা করতে হবে। যেমন সফটওয়্যার ছাড়া হার্ডওয়্যার কোন কাজ করতে পারে না, তেমনি কার্য প্রক্রিয়াকরণের পদ্ধতিসমূহ বা Procedure ছাড়া মানুষ বা ব্যবহারকারী কিছুই করতে পারে না।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments