HomePhysicsগতি কাকে বলে? গতি কত প্রকার ও কি কি?

গতি কাকে বলে? গতি কত প্রকার ও কি কি?

সময়ের পরিবর্তনের সাথে পরিপার্শ্বের সাপেক্ষে যখন কোনো বস্তুর অবস্থানের পরিবর্তন ঘটে তখন তাকে গতিশীল বস্তু বলে। আর অবস্থানের এ পরিবর্তনের ঘটনাকে গতি বলে।

অন্যভাবে বলা যায় যে, সময়ের সাথে যখন কোন বস্তু তার নিজ অবস্থানের পরিবর্তন ঘটায় তখন বস্তুটির এ অবস্থাকে গতি বলে। অর্থাৎ একটি গতিশীল বস্তু যে গুণের কারণে গতিশীল থাকে বা থাকতে চায় তাকে গতি বলে।

উদাহরণ : মনে করি, একটি ট্রেন ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে চলছে। যে বৈশিষ্ট্যের জন্য ট্রেনটি গতিশীল তাই এর গতি।

 

গতি কত প্রকার ও কি কি? (How Many Types of Motion?)

গতি প্রধানত পাঁচ প্রকার। যথাঃ–

১. চলন গতি,

২. ঘূর্ণন গতি,

৩. জটিল গতি,

৪. পর্যাবৃত্ত গতি,

৫. দোলন গতি বা স্পন্দন গতি।

১. চলন গতি : কোনো বস্তু যদি এমনভাবে চলতে থাকে যাতে করে বস্তুর সকল কণা একই সময়ে একই দিকে সমান দূরত্ব অতিক্রম করে তাহলে ঐ গতিকে চলন গতি বলে।

২. ঘূর্ণন গতি : কোনো বস্তু যখন কোনো নির্দিষ্ট বিন্দু বা অক্ষ থেকে বস্তু কণাগুলোর দূরত্ব অপরিবর্তিত রেখে ঐ বিন্দু বা অক্ষকে কেন্দ্র করে ঘোরে তখন সে বস্তুর গতিকে ঘূর্ণন গতি বলে। যেমন বৈদ্যুতিক পাখার গতি, ঘড়ির কাঁটার গতি ইত্যাদি।

৩. জটিল গতি : কোনো বস্তুর গতি যদি এমন হয় যে একই সাথে ঘূর্ণন গতি ও চলন গতি থাকে তবে তাকে জটিল গতি বলে। গড়িয়ে যাওয়া বলের গতি, ড্রিল মেশিনের গতি, সাইকেলের চাকার গতি প্রভৃতি হলো জটিল গতি বা ঘূর্ণন চলন গতির উদাহরণ।

৪. পর্যাবৃত্ত গতি : কোন গতিশীল বস্তুকণার গতি যদি এমন হয় যে, এটি এর গতিপথের কোন নির্দিষ্ট বিন্দুকে নির্দিষ্ট সময় পর পর একই দিক থেকে অতিক্রম করে তবে সেই গতিকে পর্যাবৃত্ত গতি বলে।

৫. দোলন গতি বা স্পন্দন গতি : পর্যায়বৃত্ত গতিসম্পন্ন কোনো বস্তু যদি পর্যায়কালের অর্ধেক সময় কোনো নির্দিষ্ট দিকে এবং বাকি অর্ধেক সময় একই পথে তার বিপরীত দিকে চলে তবে এর গতিকে দোলন গতি বলে।

 

পরম গতি ও আপেক্ষিক গতি কাকে বলে (What is called Absolute motion and Relative motion?)

পরম গতি (Absolute Motion)

পরম স্থির কোন বস্তুর সাপেক্ষে কোন বস্তুর গতিকে তার পরম গতি বলে।

 

আপেক্ষিক গতি (Relative Motion)

কোনো বস্তু স্থির না সচল তা বোঝার জন্য আমরা কোনো স্থির বস্তুর সাথে তুলনা করে থাকি। যেহেতু এ মহাবিশ্বে পরম স্থিতিশীল কোনো বস্তু পাওয়া যায় না তাই আমাদেরকে কোনো বস্তুর গতি অপর গতিশীল বস্তুর গতির সাথে তুলনা করে বুঝতে হয়। তাই বলা যায়, এ মহাবিশ্বে সকল গতিই আপেক্ষিক। পাশাপাশি থেমে থাকা দুটি ট্রেনের একটি চলতে শুরু করলে গতিশীল ট্রেনের যাত্রীর কাছে মনে হবে যেন পাশের ট্রেনটি বিপরীত দিকে চলতে শুরু করেছে। আসলে ট্রেন দুটির মধ্যবর্তী পারস্পরিক গতির জন্য এমন মনে হয়। চলমান যাত্রীর সাপেক্ষে থেমে থাকা গাড়ির এই মনে হওয়া গতিই হচ্ছে আপেক্ষিক গতি। সুতরাং আমরা বলতে পারি, দুটি চলমান বস্তুর একটির সাপেক্ষে অপরটির গতিকে আপেক্ষিক গতি বলে।

এমনকি প্রসঙ্গ কাঠামোর উপর ভিত্তি করে কোনো বস্তুর এ আপেক্ষিক গতির প্রকৃতি বা গতিপথও ভিন্ন হতে পারে। উদাহরণ হিসেবে সুষম বেগে গতিশীল কোনো ট্রেনের কথা বিবেচনা করা যাক। ট্রেনে বসে থাকা একজন যাত্রী ট্রেনের জানালা দিয়ে একটি পাথর ফেলে দিলেন। এ যাত্রীর কাছে মনে হবে যে পাথরটি খাড়া নিচের দিকে পড়ছে। কিন্তু রেল লাইনের পাশে দাড়িয়ে থাকা একজন পর্যবেক্ষকের কাছে মনে হবে যে পাথরটি পরাবৃত্তাকার (Parabolic) পথে পড়ছে।

 

Tags :

  • স্থিতি ও গতি কাকে বলে?; গতি কত প্রকার ও কি কি?; চলন গতি কাকে বলে?; ঘূর্ণন গতি কাকে বলে?; জটিল গতি কাকে বলে?; পর্যাবৃত্ত গতি কাকে বলে?; দোলন গতি বা স্পন্দন গতি কাকে বলে?; গতি ঘর্ষণ সহগ কাকে বলে?; স্থিতি জড়তা ও গতি জড়তা কাকে বলে?; গতি কত প্রকার ও কী কী?; গতি সংক্রান্ত রাশি কয়টি?; গতিশীল বস্তুর উদাহরণ; গতির একক কি?; পর্যায়বৃত্ত গতি; গতির সূত্র কী?; দ্বিমাত্রিক গতি কাকে বলে?; পর্যায়বৃত্ত গতি কত প্রকার?; গতি ও বেগের মধ্যে পার্থক্য কি?; গতিবেগ কাকে বলে?; ঘূর্ণন গতি কাকে বলে?; ঋজু গতি কি?; বস্তুর গতির জন্য কি প্রয়োজন?; একটি বিন্দুর সাপেক্ষে কোনো বস্তুর দূরত্বের পরিবর্তন না হলেও অবস্থানের পরিবর্তন হতে পারে ব্যাখ্যা কর; বিভিন্ন প্রকার গতির সংজ্ঞা; মিশ্র গতি কাকে বলে?; সরলরৈখিক গতি কাকে বলে?; চলন গতি কাকে বলে?; স্থিতি কত প্রকার?; ঘূর্ণন ও বৃত্তীয় গতি কি অভিন্ন?;
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments