জিপার (Zipper) শব্দের অর্থ কি? জিপারের কয়টি অংশ ও কি কি?

জিপার (Zipper) একটি ইংরেজি শব্দ, যার অর্থ চেইন। জিপারের প্রধানত ছয়টি অংশ থাকেঃ

১। টপ স্টপ

২। স্লাইডার বডি

৩। পুল ট্যাব

৪। টেপ

৫। বটম স্টপ

৬। রিটেইনার বাক্স

 

জিপারের ব্যবহার (Use of Zipper)

জিপার পোষাক তৈরির ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জিপার মূলত পোশাকের বিশেষ অংশকে খোলা ও বন্ধ করার কাজে ব্যবহার করা হয়। গার্মেন্টস এর মধ্যে কিছু কিছু পোশাক রয়েছে যেমন, প্যান্ট, ট্রাউজার, জ্যাকেট, স্কার্ট, মোবাইল প্যান্ট ইত্যাদিতে জিপার অবশ্যই ব্যবহার করতে হয়।

কোন কোন ক্ষেত্রে পোশাকের সৌন্দর্য বৃদ্ধির জন্য জিপারের ব্যবহার অতুলনীয়। সাধারণত জিপার ব্যবহারের ক্ষেত্রে একটি টপের উপর ধাতব বা প্লাস্টিকের দাঁত স্পাইরাল বিশিষ্ট সারি এবং অনুরূপ দুটি সারি একটি স্লাইভারের সাহায্যে সংযুক্ত করে পোশাকের খোলা অংশকে দৃঢ়ভাবে বন্ধ করার কাজে ব্যবহার করতে হয়।

জিপার তৈরীর ক্ষেত্রে সাধারণত কটন, পলিস্টার, লাইলন ব্যবহার করা হয়, মাঝে মাঝে ব্লেন্ডেড ফেব্রিক দিয়েও জিপার তৈরি করা হয়। আর জিপারের দাঁত সাধারণত পিতলের তৈরি হয়। মাঝে মাঝে এলুমিনিয়াম প্লাস্টিক দ্বারা তৈরি জিপারের দাঁত পাওয়া যায়।

জিপারের দাঁতগুলো বন্ধ খোলার জন্য একটি স্লাইভার ব্যবহার করা হয়। এবং স্লাইভারের মধ্যে ছোট ছোট পিন থাকে, যার সাহায্যে স্লাইভারের অনাকাঙ্ক্ষিত নড়াচড়া বন্ধ রাখা হয়। জিপার লাগানোর জন্য একজন দক্ষ শ্রমিকের প্রয়োজন হয়। যদি জিপার অ-দক্ষ শ্রমিক লাগায় তাহলে এর সৌন্দর্য খারাপ হয়ে যেতে পারে। জিপার শার্ট অথবা প্যান্টের বিভিন্ন স্থানে লাগানো হয়।

বিশেষ করে মেয়েদের স্কার্টে জিপার এর ব্যবহার বহুল। ছেলেদের প্যান্ট ইত্যাদিতে জিপারের ব্যবহার করা হয়‌।

Leave a Comment