বাস্তুতন্ত্র কাকে বলে? বাস্তুতন্ত্রের উপাদান কয়টি ও কি কি?

যেকোনো একটি পরিবেশের অজীব ও জীব উপাদানগুলোর মধ্যে পারস্পরিক ক্রিয়া, আদান-প্রদান ইত্যাদির মাধ্যমে পরিবেশে যে তন্ত্র গড়ে উঠে তাকে বাস্তুতন্ত্র (Ecosystem) বলে।

বাস্তুতন্ত্রের উপাদান (Ecosystem components)

যে কোনো বাস্তুতন্ত্রের প্রধান উপাদান দু’টি। যার একটি হচ্ছে জড় উপাদান এবং অপরটি জীব উপাদান

  • জড় উপাদান : মাটি, অক্সিজেন, নাইট্রোজেন, পানি, সৌরশক্তি, হিউমাস ইত্যাদি হচ্ছে জড় উপাদান। এর মধ্যে মাটি, অক্সিজেন, নাইট্রোজেন ও পানি হচ্ছে অজৈব উপাদান, হিউমাস জৈব উপাদান এবং সৌরশক্তি ভৌত উপাদান।
  • জীব উপাদান : সবুজ উদ্ভিদ, ইঁদুর, সাপ, ময়ূর, ব্যাকটেরিয়া, ছত্রাক ইত্যাদি হচ্ছে জীব উপাদান। এর মধ্যে সবুজ উদ্ভিদ হলো উৎপাদক। আর পরভোজী খাদকের মধ্যে রয়েছে ইঁদুর, সাপ ও ময়ূর। এছাড়া ব্যাকটেরিয়া ও ছত্রাক হচ্ছে বিয়োজক।
বাস্তুতন্ত্রে কত ধরনের খাদক রয়েছে?
বাস্তুতন্ত্রে খাদক রয়েছে তিন ধরনের। প্রথম স্তরের খাদক, দ্বিতীয় স্তরের খাদক ও তৃতীয় স্তরের বা সর্বোচ্চ খাদক। উৎপাদককে খেয়ে যেসব খাদক জীবনধারণ করে তাদেরকে বলা হয় প্রথম স্তরের খাদক। প্রথম স্তরের খাদককে যেসব প্রাণী খেয়ে জীবনধারণ করে তাদেরকে দ্বিতীয় স্তরের খাদক বলে। আবার যেসব প্রাণী দ্বিতীয় স্তরের খাদকদের খেয়ে বেঁচে থাকে তাদেরকে বলা হয় সর্বোচ্চ খাদক।

বাস্তুতন্ত্রের কোন ধরনের উপাদানকে পরিবর্তক বলা হয়?

বাস্তুতন্ত্রের ব্যাকটেরিয়া, ছত্রাক ইত্যাদি অতিক্ষুদ্র জীব বা অণুজীবদের বিয়োজক বা পরিবর্তক বলা হয়। কারণ, এই জীবগুলো উদ্ভিদ ও প্রাণীর বর্জ্য পদার্থ এবং মৃতদেহকে বিভিন্ন জৈব ও অজৈব রাসায়নিক পদার্থে বিশ্লেষিত করে মাটির সাথে মিশিয়ে দেয়। উৎপাদক আবার এই সব উপাদানগুলো মাটি থেকে গ্রহণ করে পুষ্টি লাভ করে।

 

বাস্তুতন্ত্র সম্পর্কিত আরও প্রশ্ন ও উত্তর

১। ছোট বাস্তুতন্ত্রের উদাহরণ কোনটি?

উত্তর : বাগান।

২। বাস্তুতন্ত্রের প্রধান উপাদান কয়টি?

উত্তর : ২টি।

৩। কত ধরনের বাস্তুতন্ত্র রয়েছে?

উত্তর : ২।

৪। বাস্তুতন্ত্রে জীব উপাদানকে কয় ভাগে ভাগ করা যায়?

উত্তর : বাস্তুতন্ত্রে জীব উপাদানকে ৩ ভাগে ভাগ করা যায়।

৫। প্রাকৃতিক পরিবেশে বস্তুতন্ত্র কয়টি ও কী কী?

উত্তর : প্রাকৃতিক পরিবেশে বস্তুতন্ত্র দুটি। যথাঃ স্থলজ ও জলজ বস্তুতন্ত্র।

৬। বাস্তুতন্ত্রের অজীব উপাদান কোনগুলো?

উত্তর : বাস্তুতন্ত্রের প্রাণহীন সব উপাদান হলো অজীব উপাদান। এই অজীব উপাদান দুই ধরনের। (i) অজৈব বা ভৌত উপাদান ও (ii) জৈব উপাদান। বিভিন্ন প্রকার খনিজ লবণ, মাটি, আলো, পানি, বায়ু, তাপ, আদ্রর্তা ইত্যাদি অজৈব উপাদান এবং সকল জীবের মৃত ও গলিত দেহাবশেষ জৈব উপাদান।

৭। গঠনগতভাবে বাস্তুতন্ত্রের মূল উপাদানগুলোকে কত ভাগে ভাগ করা যায়?

উত্তর : গঠনগতভাবে বাস্তুতন্ত্রের মূল উপাদানগুলোকে দুভাগে ভাগ করা যায়- জড় উপাদান এবং সজীব উপাদান।

৮। বাস্তুতন্ত্রের প্রাণহীন উপাদানগুলো কী নামে পরিচিত?

উত্তরঃ বাস্তুতন্ত্রের প্রাণহীন উপাদানগুলো অজীব নামে পরিচিত।

৯। জলজ বাস্তুতন্ত্র কি?

উত্তরঃ জলজ বাস্তুতন্ত্র হলো নির্দিষ্ট একটি জলজস্থান, যেখানে জড় উপাদান খাদ্য উৎপাদনকারী সবুজ উদ্ভিদ,খাদ্যের জন্য উদ্ভিদের ওপর নির্ভরশীল কিছু প্রাণী এবং এসব উপাদানের মধ্যে যথাযথ আন্তঃসম্পর্ক বিদ্যমান।

Leave a Comment