HomeICTসংকেত কি? এনালগ ও ডিজিটাল সংকেতের মধ্যে পার্থক্য কি?

সংকেত কি? এনালগ ও ডিজিটাল সংকেতের মধ্যে পার্থক্য কি?

সংকেত কি? (What is Signal in Bengali/Bangla?)

সংকেত হলো একধরনের চিহ্ন বা কার্য বা শব্দ যা নির্দিষ্ট বার্তা বহন করে। কোনো তড়িৎ বা রেডিওর বেলায় সংকেত হলো কোনো ঘাত বা শব্দ তরঙ্গ, যা প্রেরণ করা হয়। অথবা সংকেত হতে পারে কোনো স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) থেকে পাঠানো বেতার তরঙ্গ।

 

সংকেত কত প্রকার ও কি কি? (How Many Types of Signal)

উৎস অনুসারে বিবেচনা করলে সংকেত দুই প্রকার। যথা–

(১) অডিও সংকেত (Audio Signal) এবং

(২) ভিডিও সংকেত (Video Signal)

ইলেকট্রনিক যোগাযোগের সংকেতকে অন্যভাবেও প্রকারভেদ করা যায়। সংকেত প্রেরণের দিক দিয়ে বিবেচনা করলে সংকেত সাধারণত দুই প্রকার– (১) এনালগ সংকেত ও (২) ডিজিটাল সংকেত।

অডিও সংকেত : অডিও সংকেতের উৎস হলো শব্দ। কোনো বক্তা বা উপস্থাপকের কথা বা কণ্ঠস্বর বা যে কোনো শব্দ তরঙ্গকে মাইক্রোফোনের সাহায্যে তড়িৎ সংকেতে রূপান্তরিত করা হয়। এর নাম অডিও সংকেত। এ অডিও সংকেতের কম্পাঙ্ক বা শক্তি এত কম যে একে দূর-দূরান্তে প্রেরণ করা যায় না।

 

এনালগ (Analog) ও ডিজিটাল (Digital) সংকেতের পার্থক্য কি?

এনালগ সংকেত হল নিরবিচ্ছিন্নভাবে পরিবর্তনশীল সংকেত। এ সংকেত স্বাভাবিকভাবে পরিবর্তিত হয় এবং নিম্নতম থেকে উচ্চতম মানের মধ্যে যেকোনো মান গ্রহণ করতে পারে।

অপরদিকে, ডিজিটাল সংকেত বলতে সেই যোগাযোগ সংকেতকে বোঝায় যা শুধু কিছু নির্দিষ্ট মান গ্রহণ করতে পারে। এরা ছিন্নায়িত মানে পরিবর্তিত হতে পারে এবং এদের প্রত্যেককে আলাদাভাবে চেনা যায়।

 

এনালগ ও ডিজিটাল সংকেতের সুবিধা ও অসুবিধা কি?

এনালগ ও ডিজিটাল সংকেতের মধ্যে কোনোটি ভালো তা তিনটি বিষয় দিয়ে বিচার করা যায়। এগুলো হলো সংকেতের গুণগত মান, প্রক্রিয়া চালানোর জন্য প্রয়োজনীয় মালমশলা ও দাম বা ব্যয়। অনেক দূরত্বে সংকেত পাঠানোর জন্য ডিজিটাল সংকেত ভালো। কারণ দূরত্ব বেশি হলে এনালগ সংকেতের ক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে। একে বাঁচিয়ে রাখতে পুনর্বিবর্ধন করতে হয়। কিন্তু এতে নয়েজ বেড়ে যায় ফলে সংকেতের মান কমে যায় বা বিকৃত হয় এবং এক সময় হারিয়েও যেতে পারে। কিন্তু ডিজিটাল সিগন্যাল যেতে যেতে বিবর্ধিত হয়। ফলে সংকেত একই রকম থাকে। অপটিক্যাল ফাইবার দ্বারা সংকেত পাঠাতে ডিজিটাল সংকেত ব্যবহার করা হয়। কারণ সর্বশেষ সংকেতটিরও উত্তম গুণগত মান বজায় থাকে। এছাড়া প্রতি সেকেন্ডে অনেক বেশি সংকেত পাঠানো যায়। এনালগ ডিভাসের চেয়ে ডিজিটাল ডিভাইস ব্যয়বহুল হলেও ডিজিটাল সার্ভিসের বেলায় সর্বসমেত ব্যয় কম। এনালগ ডিভাইসে ক্রস কানেকশন হতে পারে, ডিজিটালে তা হয় না।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments