অ্যাপ (App) কি? Software এবং App-এর মধ্যে পার্থক্য কি?

অ্যাপ কথাটির অর্থ হলো Application যা সংক্ষেপে App নামে পরিচিত। অ্যাপ্লিকেশন বলতে বিশেষ ধরনের কম্পিউটার বা মোবাইল ফোন প্রোগ্রামকে বুঝায় যা মানুষকে কোন বিশেষ ধরনের কাজ সম্পাদন করতে সহায়তা করে।

অ্যাপ একটি মোবাইল ডিভাইস (ফোন, ট্যাবলেট) ব্যবহার করার জন্য অ্যাপ খুবই প্রয়োজনীয়। অ্যাপ সাহায্য করে আমাদের কল করা,ছবি উঠতে,যোগাযোগ করতে,ক্যালেন্ডার দেখতে৷ এছাড়া অ্যাপ ব্যবহার করে বর্তমানে বিশ্বের প্রায় অধিকাংশ লোক মোবাইল গেম খেলে। যেহেতু মোবাইল গেম নিজেই একটা অ্যাপ হতে পারে। আপ্লিকেশন বা অ্যাপ ডাউনলোড করে নিজের মোবাইলে সেগুলো বণ্টন করা যায়৷ প্রধানত এই ডাউনলোড সুবিধা দেয় তারা মোবাইল অপারেটিং সিস্টেম এর মালিক হয়ে থাকে। গুগল কর্তৃক অ্যান্ড্রয়েড ফোনের জন্য গুগল প্লেস্টোর এই ব্যবস্থা রেখেছে৷ এছাড়া আইফোনের জন্য অ্যাপ স্টোর এই ব্যবস্থা রেখেছে। এগুলোতে কিছু অ্যাপ বিনামূল্যে ডাউনলোড করা যায়,আর কিছু অ্যাপ টাকা দিয়ে কিনতে হয়। প্লাটফর্ম সেগুলো উক্ত অ্যাপ তৈরি কর্তার সাথে বণ্টন করে।

কিছু অ্যাপ মোবাইল ডিভাইসে আগে থেকেই ইন্সটল করা থাকে। যেমন- ওয়েব ব্রাউজার,ক্যামেরা অ্যাপ, ক্যালেন্ডার অ্যাপ ইত্যাদি৷ এই অ্যাপ সাধারণভাবে মোবাইল থেকে সরিয়ে ফেলা সম্ভব হয় না। তবে কিছু কিছু ক্ষেত্রে ডিভাইস রুট(মূলী) হলে উক্ত অ্যাপ আনইন্সটল করা সম্ভব হয়৷

 

Software এবং App-এর মধ্যে পার্থক্য কি?

অ্যাপ (অ্যাপ্লিকেশন এর সংক্ষিপ্ত রূপ) তৈরি করা হয় একটি মাত্র কাজ করার জন্য। যেমন ধরেন vlc-media-player তৈরি করা হয়েছে শুধুমাত্র ভিডিও দেখার জন্য। ব্রাউজার ব্রাউজিং করার জন্য, ফটো এডিটর ফটো এডিট করার জন্য, এগুলো হলো অ্যাপস।

অ্যাপ্লিকেশন এর জন্য ব্যবহারকারীর কমান্ডের প্রয়োজন হয় অর্থাৎ অ্যাপ্লিকেশন নিজে নিজে চলতে পারে না। আপনি এটিকে চালু করতে পারেন এবং কাজ শেষে বন্ধ করতে পারেন।

অন্যদিকে সফটওয়্যার তৈরি করা হয় অনেকগুলো কাজ একসাথে করার জন্য। উইন্ডোজ, ম্যাক ওএস, লিনাক্স ও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম এগুলো হলো সফটওয়্যার যা একসাথে অনেক কাজ করতে পারে। যেমন ধরেন উইন্ডোজে আপনি একসাথে টাইম দেখতে পারেন, ক্যালেন্ডার দেখতে পারেন, ব্রাউজার চালাতে পারেন সাথে ছবিও দেখতে পারেন অর্থাৎ অনেক গুলো কাজ একসাথে করতে পারেন। এছাড়া সফটওয়্যার ব্যাকগ্রাউন্ডে অর্থাৎ নিজে নিজে চলতে পারে।

সব অ্যাপ্লিকেশন সফটওয়্যার কিন্তু সব সফটওয়্যার অ্যাপ্লিকেশন না।

Leave a Comment