HomePhysicsগতি জড়তা ও স্থিতি জড়তা কাকে বলে?

গতি জড়তা ও স্থিতি জড়তা কাকে বলে?

গতি জড়তা : গতিশীল বস্তু যে ধর্মের দরুন একই সরলরেখায় গতিশীল থাকতে চায় তাকে গতি জড়তা বলে। যেমন- চলন্ত বাস হঠাৎ থেমে গেলে বাস যাত্রী সামনের দিকে ঝুঁকে পড়ে। এটি ঘটে থাকে গতি জড়তার জন্য।

স্থিতি জড়তা : স্থির বস্তু যে ধর্মের দরুন স্থির থাকতে চায় তাকে স্থিতি জড়তা বলে। যেমন : একটি গ্লাসের উপর একটি পোস্টকার্ড রেখে পোস্টকার্ডের উপর একটি মুদ্রা রাখা হলো। এখন হঠাৎ জোরে কার্ডে টোকা দেওয়ার জন্য পোস্টকার্ডটি সরে যাবে কিন্তু স্থিতি জড়তার জন্য মুদ্রাটি তার অবস্থানে থাকবে, ফলে গ্লাসের মধ্যে পড়ে যাবে।

 

স্থিতি ও গতি জড়তার উদাহরণ

স্থিতি জড়তার উদাহরণ :

(১) ধরা যাক, ঘোড়ার গাড়িতে কোন যাত্রী স্থির অবস্থায় বসে আছে। হঠাৎ ঘোড়ার গাড়ি সামনের দিকে চলতে শুরু করলে যাত্রীরা পিছনের দিকে হেলে পড়ে। গাড়ি যখন স্থির ছিল তখন যাত্রীও স্থির ছিল। কিন্তু গাড়িটি চলা শুরু করলে গাড়ির সাথে যাত্রীর শরীরের নিচের অংশ সংস্পর্শে থাকায় গতিশীল হয়। কিন্তু উপরের অংশ স্থির অবস্থাতেই থাকতে চায়। ফলে যাত্রী পিছন দিকে অর্থাৎ গাড়ির গতির বিপরীত দিকে হেলে যায়।

(২) অনেকগুলি বইকে একের পর এক স্থাপন করে রাখার পর মাঝের কোন বইকে দ্রুত সরিয়ে নিলেও অন্য বইগুলো সরে আসে না। যা স্থিতি জড়তার একটি চমৎকার উদাহরণ।

গতি জড়তার উদাহরণ :

(১) গতিশীল ঘোড়ার গাড়ি হঠাৎ থেমে গেলে গাড়িতে বসা যাত্রী সামনের দিকে ঝুঁকে পড়ে বা হুমড়ি খেয়ে পড়ে। গাড়ি যখন গতিশীল ছিল তখন যাত্রীর শরীরের উপরের অংশ এবং নিচের অংশ উভয়ই গতিশীল ছিল। কিন্তু গাড়ি হঠাৎ থেমে যাওয়ায় গাড়ি সংলগ্ন শরীরের নিচের অংশ সর্বপ্রথম থেমে যায় বা স্থির হয়। কিন্তু উপরের অংশ তখনও গতিশীল থাকায় তা গতিশীলই থাকতে চায়। ফলে আরোহী বা যাত্রী পিছনের দিকে ঝুঁকে পরে।

(২) কোন সাইকেল চালক সাইকেল চালাতে চালাতে প্যাডেল বন্ধ করে দিলেও সাইকেল গতি জড়তার জন্য কিছু দুর পর্যন্ত গতিশীল থাকে।

 

 

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments