তড়িৎক্ষেত্র ও সুষম তড়িৎক্ষেত্র কাকে বলে?

তড়িৎক্ষেত্র : একটি আহিত বস্তুর নিকট অন্য একটি আহিত বস্তু আনলে সেটি আকর্ষণ বা বিকর্ষণ বল লাভ করে। আহিত বস্তুর চারদিকে যে অঞ্চল জুড়ে এই প্রভাব বিদ্যমান থাকে সেই অঞ্চলকে আহিত বস্তুটির তড়িৎ ক্ষেত্র বলে।

তড়িৎ ক্ষেত্র আধানকে বেষ্টন করে রাখে এবং এই ক্ষেত্রের অন্যন্য বস্তুর ওপর আকর্ষণ বা বিকর্ষণের মাধ্যমে বল প্রয়োগ করে। একটি বৈদ্যুতিক ক্ষেত্রের বৈদ্যুতিকভাবে আহিত কণার জন্য অথবা সময়ের সাথে চৌম্বক ক্ষেত্রের পরিবর্তনের জন্য হতে পারে। এটি একটি ভেক্টর রাশি। বৈদ্যুতিক ক্ষেত্র উপরিপাত নীতি মেনে চলে।

 

সুষম তড়িৎক্ষেত্র : কোনো তড়িৎক্ষেত্রের সকল বিন্দুতে প্রাবল্য যদি একই হয় অর্থাৎ তড়িৎক্ষেত্রের সকল বিন্দুতে প্রাবল্যের মান সমান এবং দিক একই হয় তবে ঐ তড়িৎক্ষেত্রকে সুষম তড়িৎক্ষেত্র বলে।

 

এ সম্পর্কিত আরও কিছু প্রশ্ন ও উত্তরঃ–

১। তড়িৎক্ষেত্র কী?

উত্তর : আহিত বস্তুর চারদিকে যে অঞ্চল জুড়ে এর প্রভাব বিদ্যমান, তাই তড়িৎক্ষেত্র।

২। তড়িৎক্ষেত্র কি রাশি?

উত্তর : তড়িৎক্ষেত্র একটি ভেক্টর রাশি।

৩। তড়িৎক্ষেত্রের একক কি?

উত্তর : নিউটন/কুলম্ব (N/C)।

 

আশা করি আপনি এই পোস্টটি পড়ে আপনার উত্তর পেয়েছেন। এরকম আরো কিছু প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন। যথাসাধ্য চেষ্টা করবো আপনাদের প্রশ্নের উত্তর দেওয়ার।

 

 

Tags :

  • তড়িৎ ক্ষেত্রের একক কি?; তড়িৎ ক্ষেত্র ও তড়িৎ তীব্রতা একই নয় কেন?; তড়িৎ ক্ষেত্র প্রাবল্য ও তড়িৎ বিভবের মধ্যে সম্পর্ক কি?; তড়িৎ ক্ষেত্রের সকল বিন্দুতে তীব্রতা সমান নয় কেন?; তড়িৎ প্রাবল্য সূত্র; সম বৈদ্যুতিক বিন্দু কি?; পটেনশিয়াল বা বিভব কাকে বলে?; একক আধান কাকে বলে?; শূন্য বিভব কাকে বলে?; সুষম তড়িৎ ক্ষেত্র কাকে বলে?; তড়িৎ কাকে বলে?;

Leave a Comment