ধারক কাকে বলে? ধারক কিভাবে কাজ করে? ধারকের একক কি?

ধারক কি বা কাকে বলে? (What is called Capacitor?)

কাছাকাছি স্থাপিত দুটি পরিবাহীর মধ্যবর্তী স্থানে অন্তরক পদার্থ রেখে তড়িৎ আধানরূপে শক্তি সঞ্চয় করে রাখার যান্ত্রিক কৌশলকে ধারক (Capacitor) বলে।

যে কোনো আকৃতির দুটি পরিবাহীর মধ্যবর্তী স্থানে কোনো অন্তরক পদার্থ (যেমন- বায়ু, কাচ, প্লাস্টিক ইত্যাদি) স্থাপন করে ধারক তৈরি করা হয়।

ধারকের ধারকত্ব : কোনো ধারকের প্রত্যেক পাতে যে পরিমাণ আধান জমা হলে পাতদ্বয়ের মধ্যে একক বিভব পার্থক্য বজায় থাকে তাকে ঐ ধারকের ধারকত্ব বলে।

ধারকের প্রত্যেক পাতে Q পরিমাণ আধান প্রদান করায় যদি পাতদ্বয়ের বিভব পার্থক্য V হয়, তাহলে ধারকের ধারকত্ব হবে, C = Q/V

ধারকত্বের একক : কোনো ধারকের দুই পাতের বিভব পার্থক্য 1 ভোল্ট (1V) বজায় রাখতে যদি প্রত্যেক পাতে 1 কুলম্ব (1C) আধানের প্রয়োজন হয় তাহলে সেই ধারকের ধারকত্বকে 1 ফ্যারাড (1F) বলা হয়।

কোনো ধারকের ধারকত্ব 5 F বলতে বোঝায় ধারকের দুই পাতের মধ্যে 1V বিভব পার্থক্য বজায় রাখতে প্রত্যেক পাতে 5 C আধান করতে হয়।

 

ধারক কত প্রকার ও কি কি? (How Many Types of Capacitor)

ধারক সাধারণত দুই প্রকার। যথা–

১। স্থিরমান ধারক : এ প্রকার ধারকে অনেকগুলো টিনের পাত পরপর সাজানো থাকে। টিনের পাতগুলোর মাঝে অভ্রের পাত বা মোমে ডুবানো কাগজ বা সিরামিক বসানো থাকে। এসব ধারকের ধারকত্ব নির্দিষ্ট এবং পরিবর্তন করা যায় না।

২। পরিবর্তনশীল ধারক : দুই সেট ধাতব পাত দ্বারা পরিবর্তনশীল ধারক তৈরি করা হয়। এর এক সেট স্থির থাকে। অপর সেটের সাথে একটি দণ্ড লাগানো থাকে। দণ্ডটি ঘুরালে ধারকের ধারকত্বের মান পরিবর্তন হয়।

 

ধারকের ব্যবহার (Use of Capacitor)

  • চার্জ বা বিদ্যুৎ সংরক্ষণ করার কাজে ব্যবহৃত হয়।
  • বিভিন্ন বর্তনীতে ধারক ফিল্টার হিসাবে ব্যবহার করা হয়। কারণ ধারক একমুখী তড়িৎ প্রবাহকে বাধা দেয় কিন্তু দিক পরিবর্তী প্রবাহকে তার মধ্য দিয়ে সঞ্চালিত হতে দেয়।
  • বিভিন্ন গ্রাহক বর্তনীতে তড়িৎচুম্বকীয় তরঙ্গ ধরার জন্য বা টিউন করার জন্য ধারক ব্যবহার করা হয়।

 

ধারকের সমবায় কাকে বলে?

একাধিক ধারককে একত্রে সংযোজন করাকে ধারকের সমবায় বলে।

১। ধারকের শ্রেণি সমবায়

  • শ্রেণি সমবায়ে ধারকের পাতগুলো পরপর যুক্ত হয়।
  • প্রতিটি ধারকে সমপরিমাণ চার্জ সঞ্চিত থাকে।
  • ধারকগুলোর বিভব পার্থক্য ভিন্ন হয়।
  • এই সমবায়ে তুল্য রোধ নূন্যতম হয়।

২। ধারকের সমান্তরাল সমবায় : ধারকের যে সমবায়ে কতগুলো ধারকের ধনাত্মক পাতগুলো একত্রে এবং ঋণাত্মক পাতগুলো আলাদাভাবে একত্রে যুক্ত থাকে তাকে ধারকের সমান্তরাল সমবায় বলে।

  • এক্ষেত্রে ধারকের প্রথম পাতসমূহ একটি সাধারণ বিন্দুতে এবং দ্বিতীয় পাতসমূহ অন্য কোনো সাধারণ বিন্দুতে যুক্ত থাকে।
  • এতে সঞ্চিত চার্জের পরিমাণ বিভিন্ন হয়।
  • ধারকগুলোর বিভব পার্থক্য একই হয়।
  • তুল্য রোধ বৃহত্তম হয়।

 

ধারকের কার্যপ্রণালী (Working of a Capacitor)

ধারকের মূল কাজ হচ্ছে চার্জ বা আধান জমা করা। একটি ধারককে যখন কোন তড়িৎচালক বলের সাথে অর্থাৎ বৈদ্যুতিক বর্তনীতে যুক্ত করা হয় তখন বিদ্যুৎ কোষের ঋণাত্মক প্রান্ত হতে ইলেকট্রন ধারকের এক পাতে এবং একই হারে ধারকের অপর প্রান্ত হতে বিদ্যুৎ, কোষের ধনাত্মক প্রান্তের দিকে যেতে থাকে। এভাবে ধারকটি চার্জিত হতে থাকে। এভাবে যখন চার্জ সঞ্চিত হতে থাকে তখন ধারকের একটি পাতে ঋণাত্মক চার্জ এবং আর একটি পাতে ধনাত্মক চার্জ জমা হতে থাকে এবং দুটি পাতের ভিতরে একটি বিভব পার্থক্যের সৃষ্টি হতে থাকে। যতই সময় যায় ততই পাত দুটোর উপর জমাকৃত চার্জ বর্তনীতে ইলেকট্রন প্রবাহকে বাধা দিতে থাকে। পাত দুটির বিভব পার্থক্য যখন বিদ্যুৎ কোষের বিভব পার্থক্যের সমান হয় তখন ইলেকট্রন প্রবাহ সম্পূর্ণ বন্ধ হয়ে যায় অর্থাৎ ধারকের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহ বন্ধ হয়ে যায়। এজন্য ধারকের মধ্য দিয়ে সম প্রবাহ বিদ্যুৎ (direct current) পরিচালিত হতে পারে না।

 

Tags :

একটি আদর্শ ধারকের বৈশিষ্ট্য কী?;  ধারক অর্থ কি? (What is meaning Capacitor?); ধারক কিভাবে কাজ করে? (How does a capacitor work?); ধারকের শক্তি কি? (What is energy of a capacitor?); ধারকের সঞ্চিত শক্তি কাকে বলে?; ধারকত্ব কাকে বলে?; ধারকের ধারকত্ব কি কি বিষয়ের উপর নির্ভর করে?; ধারকত্ব মাত্রা কি?; একটি সমান্তরাল পাত ধারকের ধারকত্ব কোন কোন রাশির উপর নির্ভর করে?; গোলকের ধারকত্ব কি?; ধারক গুরুত্বপূর্ণ কেন? (Why is capacitors important?); ধারকত্বের একক কি? (What is the unit for capacitance?); What is the capacitor symbol?; What is meant by 1 farad?; একটি ক্যাপাসিটর কাজ করে কোন সার্কিটে?; ধারকীয় প্রতিঘাত কাকে বলে?; খুব উচ্চ ফ্রিকোয়েন্সিতে ধারক কি হিসেবে কাজ করে?; রানিং ক্যাপাসিটর কি?; বেতার গ্রাহক যন্ত্রে প্রচুর পরিমাণে কোন ধরনের ধারক ব্যবহৃত হয়?; বায়ু ধারকত্ব কাকে বলে?;

ধারক কাকে বলে? ধারক কিভাবে কাজ করে? ধারকের একক কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top