প্লেগ কি? প্লেগ এর লক্ষণ, বিস্তার ও প্রতিকার

প্লেগ একটি মারাত্মক সংক্রামক রোগ। Yersinia Pestis নামক এক প্রকার ব্যাকটেরিয়া দ্বারা এ রোগ হয়ে থাকে। ইঁদুরের মাধ্যমে এ রোগ বিস্তার লাভ করে। এ রোগের বাহক হচ্ছে Rat flea (Tatera indica) নামক এক প্রকার মাছি। প্লেগ তিন ধরনের হয়ে থাকে। এগুলো হচ্ছে:

১. বিউবোনিক প্লেগ;

২. নিউমোনিক প্লেগ ও

৩. সেফটিসেমিক প্লেগ।

এর মধ্যে প্রথম প্রকারের প্লেগই সবচেয়ে বেশি দেখা যায়।

 

প্লেগ রোগের লক্ষণ

১. উচ্চ তাপে কাঁপুনি দিয়ে জ্বর আসে;

২. কাশি ও হাঁচির সাথে রক্ত মিশ্রিত শ্লেষ্মা আসে;

৩. রোগীর চোখ-মুখ ফোলে এবং লাল হয়;

৪. প্রচণ্ড মাথাব্যথা করা;

৫. ত্বক শুষ্ক মনে হয়;

৬. নাড়ির স্পন্দন বেড়ে যায় কিন্তু রক্তচাপ কমে যায়;

৭. রোগী খুব দুর্বল হয়ে পড়ে;

৮. কুঁচকি ও কানের কাছের লসিকা গ্রন্থি হঠাৎ ফুলে যায় এবং ব্যথা হয় ইত্যাদি।

 

প্লেগ রোগের কারণ

নিচের উল্লেখিত যে কোনও উপায়ে অসংক্রামিত ব্যক্তির মধ্যে ওয়াই. পেস্টিস এর সংক্রমণ সম্ভব:

ফোঁটা সংস্পর্শ – অন্য ব্যক্তির কাশি বা হাঁচি

সরাসরি শারীরিক সংস্পর্শ – যৌনমিলন সহ সংক্রামিত ব্যক্তিকে স্পর্শ করে

পরোক্ষ সংস্পর্শ – সাধারণত দূষিত মাটি বা দূষিত পৃষ্ঠ স্পর্শ করে

বায়ুবাহিত সংক্রমণ – যদি অণুজীব দীর্ঘ সময়ের জন্য বাতাসে থাকতে পারে

মল-মৌখিক সংক্রমণ – সাধারণত দূষিত খাবার বা পানির উৎস থেকে

বাহক বাহিত সংক্রমণ – পোকামাকড় বা অন্যান্য প্রাণী দ্বারা বাহিত হয়।

 

প্লেগ রোগের প্রতিরোধ

টিকাদান :

ব্যাকটেরিওলজিস্ট ওয়াল্ডেমার হাফকাইন ১৮৯৭ সালে প্রথম প্লেগ ভ্যাকসিন তৈরি করেন। তিনি ব্রিটিশ ভারতে একটি ব্যাপক টিকাদান কর্মসূচি পরিচালনা করেন এবং অনুমান করা হয় যে, ১৮৯৭ থেকে ১৯২৫ সালের মধ্যে হাফকাইনের প্লেগ-বিরোধী ভ্যাকসিনের ২৬ মিলিয়ন ডোজ বোম্বে থেকে পাঠানো হয়েছিল যা প্লেগ মৃত্যুহার ৫০ –৮৫% হ্রাস করে।

যেহেতু ২০২১ সালের হিসাবে বিশ্বের বেশিরভাগ অংশে মানব প্লেগ বিরল, তাই বিশেষ করে সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের বা এনজুটিক (enzootic) (একটি রোগ যা নিয়মিতভাবে একটি নির্দিষ্ট এলাকায় বা একটি নির্দিষ্ট মৌসুমে প্রাণীদের প্রভাবিত করে) প্লেগযুক্ত এলাকায় বসবাসকারী লোকদের ছাড়া অন্যদের রুটিনমাফিক টিকা দেওয়ার প্রয়োজন নেই। এমনকি সাম্প্রতিক সময়ে সংক্রমণ হওয়া দেশগুলিতে বেশিরভাগ ভ্রমণকারীদের জন্যও এটি নির্দেশিত নয়, বিশেষ করে যদি তাদের ভ্রমণ আধুনিক হোটেল সহ শহুরে এলাকায় সীমাবদ্ধ থাকে। মার্কিন যুক্তরাষ্ট্রের সিডিসি (CDC) কেবল এই জন্য টিকা দেওয়ার সুপারিশ করে যে: (১) সমস্ত পরীক্ষাগার ও মাঠ কর্মী যারা ওয়াই. পেস্টিস অণুজীবের সাথে কাজ করছে ও অ্যান্টিমাইক্রোবিয়াল (antimicrobial) প্রতিরোধী: (২) ওয়াই. পেস্টিস সাথে অ্যারোসল (aerosol) পরীক্ষায় নিযুক্ত ব্যক্তিরা; এবং (৩) এনজুটিক প্লেগযুক্ত এলাকায় মাঠ পর্যায়ে নিয়োজিত লোকেরা যেখানে সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব নয় (যেমন কিছু দুর্যোগ এলাকা)।[২৮] কোচরান কোলাবরেশনের (Cochrane Collaboration) একটি পদ্ধতিগত পর্যালোচনায় ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে কোনো বিবৃতি দেওয়ার জন্য পর্যাপ্ত মানের কোনো গবেষণা পাওয়া যায়নি।[২৯]

 

প্রাথমিক রোগ নির্ণয় :

প্রাথমিক পর্যায়ে প্লেগ শনাক্ত করা হলে তা রোগের সংক্রমণ বা বিস্তার হ্রাস করে।[২৩]

 

প্রতিরোধমূলক চিকিৎসা :

প্রথম প্রতিক্রিয়াশীলদের এবং নিউমোনিক প্লেগ আক্রান্ত রোগীদের যত্ন নেওয়ার জন্য স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সংক্রমণপূর্ব প্রতিরোধমূলক চিকিৎসা (prophylaxis) ততক্ষণ পর্যন্ত প্রয়োজনীয় বলে বিবেচিত হয় না, যতক্ষণ না আদর্শ ও ফোঁটা সতর্কতা (droplet precautions) বজায় রাখা যায়।[৩০] সার্জিক্যাল মাস্কের ঘাটতি, রোগীর উপচে পড়া ভিড়, হাসপাতালের ওয়ার্ডে অপর্যাপ্ত বায়ুচলাচল বা অন্যান্য সংকটের ক্ষেত্রে, যদি অ্যান্টিমাইক্রোবিয়ালের পর্যাপ্ত সরবরাহ পাওয়া যায় তবে সংক্রমণপূর্ব প্রতিরোধমূলক চিকিৎসা নিশ্চিত করা যেতে পারে।

সংক্রমণ পরবর্তী প্রতিরোধমূলক চিকিৎসা এমন লোকদের জন্য বিবেচনা করা উচিত যারা নিউমোনিক প্লেগের রোগীর সাথে কাছাকাছি (<৬ ফুট), টেকসই সংস্পর্শে এসেছেন ও পর্যাপ্ত ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম পরেননি। সংক্রমণ পরবর্তী অ্যান্টিমাইক্রোবিয়াল প্রতিরোধমূলক চিকিৎসা পরীক্ষাগার কর্মীদের জন্যও বিবেচনা করা যেতে পারে যারা দুর্ঘটনাক্রমে সংক্রামক পদার্থের সংস্পর্শে এসেছেন এবং যারা সংক্রামিত প্রাণীর সাথে কাছাকাছি (<৬ ফুট) বা সরাসরি সংস্পর্শে এসেছেন, যেমন পশুচিকিৎসাকর্মী, পোষা প্রাণীর মালিক ও শিকারী।

২০২১ সালে প্রকাশিত প্লেগের চিকিৎসা ও প্রতিরোধ সংক্রান্ত ক্লিনিক্যাল নির্দেশিকাগুলিতে সংক্রমণ পূর্ব ও পরবর্তী প্রতিরোধমূলক চিকিৎসা সম্পর্কিত নির্দিষ্ট সুপারিশগুলি পাওয়া যায়।

Leave a Comment