HomeICTফন্ট কি? ফন্ট কত প্রকার ও কি কি?

ফন্ট কি? ফন্ট কত প্রকার ও কি কি?

ফন্ট (Font) হচ্ছে বর্ণ বা অক্ষর, যতিচিহ্ন, সংখ্যা, গাণিতিক চিহ্ন ইত্যাদি মিলিয়ে একটি সম্পূর্ণ লিপিমালা। আকৃতি ও বৈশিষ্ট্যের ভিন্নতা বা সামঞ্জস্যপূর্ণতার ভিত্তিতে বিভিন্ন লিপিমালা বা ফন্ট বিভিন্ন নামে পরিচিত হয়ে থাকে।

ইংরেজিতে যেমন- অ্যারিয়েল, অপটিমা, বুকম্যান, ইত্যাদি। বাংলায় বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি লিপিমালা তাদের নিজেদের দেয়া নামে পরিচিত। যেমন- লিপি, সুলেখা, আনন্দ, মহুয়া, বিজয়, লেখনি, সারদা, সুতম্বী, ধানসিঁড়ি ইত্যাদি।

 

ফন্ট কত প্রকার ও কি কি? (How Many Types of Font?)

কম্পিউটারের আউটপুটে ডিভাইসের দিক থেকে ফন্ট দু’প্রকার। যথা :

১. বিটম্যাপড ফন্ট : অসংখ্য ডট বা পিক্সল নিয়ে গঠন ফন্টকে বিটম্যাপড ফন্ট বলে। পিক্সল বা ডট দ্বারা তৈরি ম্যাট্রিক্সের ভিত্তিতে প্রকৃতপক্ষে বিটম্যান ফন্ট তৈরি হয়।

আড়াআড়ি ও উলম্ব রেখাসমূহের পারস্পরিক ছেদের ফলে সৃষ্ট সমান বর্গক্ষেত্রগুলোকে পিক্সল বলে। পিক্সল হচ্ছে প্রতিবিম্ব বা ছবির ক্ষুদ্রতম একক। এ ফন্টকে গ্রাফিক্স ফন্টও বলে।

২. আউট লাইন ফন্ট : গাণিতিক ফর্মুলার সাহায্যে হিসাব নিকাশ এবং মাপজোকের মাধ্যমে যে ফন্ট তৈরি করা হয় তাকে আউট লাইন ফন্ট বলে। এ ধরনের ফন্টের অক্ষরগুলোর গোলাকার অংশ বা কোনোগুলো লম্ব ও সরলরেখাগুলো তৈরি হয় অতি সূক্ষ্ম গাণিতিক পরিমাপকের সাহায্যে। এর ফলে আউট লাইন ফন্টের অক্ষর ছোট বড় হলেও কোনো বিকৃতি হয় না বা ভাঙে না। উপরিউক্ত দু’ধরনের ফন্ট ছাড়াও ১. স্ক্রীন ফন্ট ২. প্রিন্টার ফন্ট ৩. পোস্ট স্ক্রিপ্ট ৪. ট্রটাইপ ফন্ট।

i. স্ক্রীন ফন্ট : মনিটরের পর্দায় প্রদর্শনের জন্য তৈরি বিটম্যান ফন্টকে স্ক্রীন ফন্ট বলা হয়। শুধুমাত্র পর্দায় প্রদর্শনের জন্য স্ক্রীন ফন্ট ব্যবহৃত হয়।

ii. প্রিন্টার ফন্ট : প্রিন্টারের সাহায্যে মুদ্রণ করার জন্য ব্যবহৃত ফন্টকে প্রিন্টার ফন্ট বলে। মুদ্রণ কাজে ব্যবহৃত বিভিন্ন প্রকার প্রিন্টার ফন্ট প্রকৃতপক্ষে পদায় প্রদর্শিত হয় তবে গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেসে প্রিন্টার ফন্টের অনুকরণে বিটম্যান ফন্ট তৈরি করা হয়।

ডসের অধীনে স্ক্রীন ফন্ট ও প্রিন্টার ফন্ট ব্যবহৃত হত। বর্তমানে টাইপ ম্যানেজার এবং অপারেটিং সিস্টেমে ট্রাইপ ফন্ট সাপোর্ট করার ফলে স্ক্রীন ফন্ট ও প্রিন্টার ফন্ট ব্যবহৃত না হয়ে নতুন দু’ধরনের ফন্ট ব্যবহৃত হয়।

iii. পোস্ট স্ক্রিপ্ট ফন্ট : এডব সিস্টেমের সাহায্যে নির্মিত পোস্ট স্ক্রিপ্ট নামক এক ধরনের ভাষার সাহায্যে প্রিন্টারগুলো ফন্ট প্রিন্ট করা হয় বলে একে পোস্ট স্ক্রিপ্ট ফন্ট বলে। এডবেরই টাইপ ম্যানেজার নামক একটি সফটওয়্যার সেই ধরনের পোস্ট স্ক্রিপ্ট ফন্ট থেকে মনিটরকেও ফন্ট প্রদর্শন করে।

এডবের পোস্ট স্ক্রিপ্ট ফন্টের দু’টো ফাইল থাকে। যথা :

১. বিটম্যাপড ও

২. টাইপ-১

iv. ট্রটাইপ ফন্ট : আধুনিক প্রযুক্তির সর্বশেষ ফন্ট হলো ট্রটাইপ ফন্ট। এ প্রযুক্তিতে একটি ফন্ট ফাইল থাকে এবং সেই ফন্ট ফাইলটিই মনিটর এবং প্রিন্টার ব্যবহার করে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments