HomeMathematicsভগ্নাংশ কাকে বলে? ভগ্নাংশ কত প্রকার ও কি কি?

ভগ্নাংশ কাকে বলে? ভগ্নাংশ কত প্রকার ও কি কি?

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, আজকে আমরা ভগ্নাংশ সম্পর্কে কিছু জানবো। ভগ্নাংশ কাকে বলে এবং কত প্রকার ও কি কি?; ভগ্নাংশ এর উদাহরণসহ ব্যাখ্যা; ভগ্নাংশের যােগ, বিয়োগ, গুণ ও ভাগ। চলুন তাহলে প্রথমে জেনে নেয়া যাক ভগ্নাংশ কাকে বলে সম্পর্কে।

ভগ্নাংশ কাকে বলে? (What is called Fraction in Bengali/Bangla?)

কোন বস্তু বা পরিমাণের অংশ বা ভাগ নির্দেশ করতে যে সংখ্যা শ্রেণি ব্যবহৃত হয় তাকে ভগ্নাংশ বলে। একটি দাগ টেনে তার উপরে এবং নিচে সংখ্যা বসিয়ে ভগ্নাংশকে প্রকাশ করা হয়। দাগের উপরের সংখ্যাকে লব এবং নিচের সংখ্যাকে হর বলা হয়।

বাস্তব জীবনে আমরা কোন একটি পূর্ণাঙ্গ বস্তুর অংশবিশেষ বোঝাতে ভগ্নাংশ ব্যবহার করি। যেমন, জন্মদিনের কেকটিকে সমান 4 ভাগে ভাগ করলে প্রত্যেকটি ভাগ হবে মূল কেকের 1/4 অংশ।

তবে আমাদের মাথায় রাখতে হবে যে, বাস্তব জীবনে আমরা যত ধারালো ছুরি দিয়ে, যত নিখুঁত হাতেই কেকটিকে কাটি না কেন, যথেষ্ট সূক্ষ্ম একটি পরিমাপক এমন দুইটি অংশের মধ্যে পার্থক্য খুঁজে পাবে। তাই গাণিতিক ভগ্নাংশ 1/4 কে কেকের এক চতুর্থাংশ বোঝাতে ব্যবহার করলে, এটা গাণিতিক নির্ভুলতা অনেকটাই হারাবে, অর্থাৎ এমনটা হবে একটি পরম গাণিতিক ধারণার আসন্নীকরণ।

 

ভগ্নাংশ কত প্রকার ও কী কী?

ভগ্নাংশ তিন প্রকার। যথা–

১. প্রকৃত ভগ্নাংশ,

২. অপ্রকৃত ভগ্নাংশ ও

৩. মিশ্র ভগ্নাংশ।

প্রকৃত ভগ্নাংশ : যে ভগ্নাংশের লব, হর থেকে ছোট তাকে প্রকৃত ভগ্নাংশ বলে। যেমন, ৩/৫ একটি প্রকৃত ভগ্নাংশ। কেননা এই ভগ্নাংশে লব ৩ ও হর ৫। এখানে লব, হর থেকে ছোট।

সুতরাং, এটি একটি প্রকৃত ভগ্নাংশ।

অপ্রকৃত ভগ্নাংশ : ভগ্নাংশে হরের চলকের সর্বোচ্চ মাত্রার চেয়ে লবের চলকের সর্বোচ্চ মাত্রা বেশী অথবা সমান থাকে, তাকে অপ্রকৃত ভগ্নাংশ বলে।

মিশ্র ভগ্নাংশ : যে ভগ্নাংশের পূর্ণ সংখ্যার সাথে প্রকৃত ভগ্নাংশ মিশ্রিত থাকে তাকে মিশ্র ভগ্নাংশ বলে।

 

পূর্ণবর্গ ভগ্নাংশ কাকে বলে?

কোনো ভগ্নাংশের লব ও হর পূর্ণবর্গ সংখ্যা হলে অথবা ভগ্নাংশকে লঘিষ্ঠ আকারে পরিণত করলে যদি তার লব ও হর পূর্ণবর্গ সংখ্যা হয়, তবে ঐ ভগ্নাংশকে পূর্ণবর্গ ভগ্নাংশ বলে। যেমন : ৫০/৩২ কে লঘিষ্ঠ আকারে লিখে পাই ২৫/১৬; এখানে, ২৫/১৬ ভগ্নাংশের লব ২৫ একটি পূর্ণবর্গ সংখ্যা এবং হর ১৬ একটি পূর্ণবর্গ সংখ্যা। সুতরাং, ২৫/১৬ পূর্ণবর্গ ভগ্নাংশ।

 

ভগ্নাংশের যােগ, বিয়োগ, গুণ ও ভাগ।

ভগ্নাংশের যােগঃ দুই বা ততােধিক ভগ্নাংশের যােগ করতে হলে, ভগ্নাংশগুলােকে সাধারণ হরবিশিষ্ট করে লবগুলােকে যােগ করলে যােগফল হবে একটি নতুন ভগ্নাংশ, যার লব হবে সাধারণ হরবিশিষ্টকরণকৃত ভগ্নাংশগুলাের লবের যােগফল এবং হর হবে ভগ্নাংশগুলাের হরের ল.সা.গু.।

ভগ্নাংশের বিয়ােগঃ দুইটি ভগ্নাংশের বিয়ােগ করতে হলে, ভগ্নাংশ দুইটিকে সাধারণ হরবিশিষ্ট করে লব দুইটিকে বিয়ােগ করলে বিয়ােগফল হবে একটি নতুন ভগ্নাংশ, যার লব হবে সাধারণ হরবিশিষ্টকরণকৃত ভগ্নাংশ দুইটির লবের বিয়ােগফল এবং হর হবে ভগ্নাংশ দুইটির হরের ল.সা.গু.।

ভগ্নাংশের গুণঃ দুই বা ততােধিক ভগ্নাংশ গুণ করে একটি ভগ্নাংশ পাওয়া যায় যার লব হবে ভগ্নাংশগুলাের লবের গুণফলের সমান এবং হর হবে ভগ্নাংশগুলাের হরের গুণফলের সমান। এরূপ ভগ্নাংশকে লঘিষ্ঠ আকারে প্রকাশ করা হলে লব ও হর পরিবর্তিত হয়।

ভগ্নাংশের ভাগঃ একটি ভগ্নাংশকে অপর একটি ভগ্নাংশ দ্বারা ভাগ করার অর্থ প্রথমটিকে দ্বিতীয়টির গুণাত্মক বিপরীত ভগ্নাংশ দ্বারা গুণ করা।

 

ভগ্নাংশ সম্পর্কিত আরও কিছু প্রশ্ন ও উত্তর

১। ভগ্নাংশের লব ও হরকে একই সংখ্যা দ্বারা ভাগ করলে কী পাওয়া যায়?

উত্তর : সমতুল ভগ্নাংশ।

২। সমতুল ভগ্নাংশ কী? (What is equivalent fraction?)

উত্তর : কোনো ভগ্নাংশের হর এবং লবকে একই সংখ্যা দ্বারা গুণ বা ভাগ করে যে ভগ্নাংশ পাওয়া যায় তাই সমতুল ভগ্নাংশ।

৩। অপ্রকৃত ভগ্নাংশ কাকে বলে?

উত্তর : ১ এর সমান বা ১ এর চেয়ে বড় ভগ্নাংশকে অপ্রকৃত ভগ্নাংশ বলে।

৪। যদি ভগ্নাংশ এর লবগুলো একই থাকে, তবে যে ভগ্নাংশের হর ছোট, সে ভগ্নাংশটির মান কিরূপ?

উত্তর : বড়।

৫। হর অপেক্ষা লব বড় হলে ভগ্নাংশকে কী বলে?

উত্তর : অপ্রকৃত ভগ্নাংশ।

৬। সামান্য ভগ্নাংশ কাকে বলে?

উত্তর : সাধারণ ভগ্নাংশকে সামান্য ভগ্নাংশ বলা হয়। যেমন- 2/4, 5/3 ইত্যাদি।

 

Tags :

ভগ্নাংশ কাকে বলে?; ভগ্নাংশ কত প্রকার ও কি কি?; প্রকৃত ভগ্নাংশ কাকে বলে?; অপ্রকৃত ভগ্নাংশ কাকে বলে?; সাধারণ ভগ্নাংশ কাকে বলে?; মিশ্র ভগ্নাংশ কাকে বলে উদাহরণ দাও (What is mixed fraction?); ভগ্নাংশের প্রকারভেদ; আবৃত দশমিক ভগ্নাংশ কাকে বলে?; দশমিক ভগ্নাংশ কাকে বলে কত প্রকার ও কি কি?; লঘিষ্ঠ ভগ্নাংশ কাকে বলে?; সাধারন ভগ্নাংশ কত প্রকার ও কি কি?; খন্ডাংশ ও ভগ্নাংশের ধারণার মূল পার্থক্য কি?; লঘিষ্ঠ ভগ্নাংশ কাকে বলে?; প্রকৃত ও অপ্রকৃত ভগ্নাংশ কাকে বলে?; সামান্য ভগ্নাংশ কয় প্রকার ও কি কি?; ভগ্নাংশের ব্যবহার।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments