HomeElectronicsসার্ভিস এন্ট্রান্স কাকে বলে? What is called Service Entrance?

সার্ভিস এন্ট্রান্স কাকে বলে? What is called Service Entrance?

সার্ভিস এন্ট্রান্স (Service Entrance) হলো বিদ্যুৎ সরবরাহ লাইন থেকে ব্যবহারকারীর বিল্ডিং বা ডিস্ট্রিবিউশন বোর্ড পর্যন্ত বৈদ্যুতিক এনার্জি নেওয়ার পদ্ধতি। বৈদ্যুতিক বিধি অনুসারে সার্ভিস এন্ট্রান্স সরবরাহকারীর সম্পদ এবং এতে গ্রাহকের হাত দেওয়া, কোনো কাজ করা, মেরামত করা নিষেধ। আমাদের দেশে গ্রাহকের কাছ থেকে খরচ নিয়ে পিডিবি, পল্লি বিদ্যুৎ এ ধরনের অন্যান্য সংস্থা সার্ভিস লাইন দেওয়ার কাজ করে থাকে। (Service entrance is the method of taking electrical energy from the power supply line to the user’s building or distribution board. According to the Electrical rules, the Service Entrance Provider’s property and the customer’s hands on it, any work, repair is prohibited. In our country, PDB, Palli Vidyut and other such organizations work to provide service lines by taking the cost from the customer.)

সংজ্ঞা : ডিস্ট্রিবিউশন লাইন থেকে বাড়ি অথবা কল-কারখানায় বিদ্যুৎ সরবরাহ করার জন্য ট্যাপিং করে যে লাইন নেওয়া হয় তাকে সার্ভিস এন্ট্রান্স বলে।

 

সার্ভিস এন্ট্রান্স এর বিভিন্ন অংশ (Different parts of service entrance) : নিম্নবর্ণিত অংশগুলো নিয়ে সার্ভিস এন্ট্রান্স গঠিত। যথা- (Service entrance consists of the following parts. namely-)

১। লাইনের পোল (Pole line),

২। রক্ষণ ও বিচ্ছিন্ন করার ব্যবস্থা- (এরিয়াল ফিউজ বা পোল ফিউজ) Protection and isolation system- (aerial fuse or pole fuse),

৩। সেফটি ডিভাইস (বিভিন্ন রকমের গার্ড), সার্ভিস ব্রাকেট, টানা (Safety devices (various guards), service brackets, pull)

৬। সার্ভিস ওয়্যার (বাড়ির বাহির হতে ভিতরের মিটার পর্যন্ত তার), Service wire (wire from outside to inside meter),

৭। সার্ভিস ড্রপ ওয়্যার (ডিস্ট্রিবিউশন লাইন হতে বিল্ডিং পর্যন্ত জি আই তার) এবং Service drop wire (GI wire from distribution line to building) and

৮। রিল ইনসুলেটর ইত্যাদি। Reel Insulators etc.

সার্ভিস এন্ট্রান্স এর বিভিন্ন অংশের বর্ণনা নিচে দেওয়া হলো।

১. সার্ভিস বেল্ট : এটি একটি খোলা তামার তারের রিং বিশেষ যা নিম্নচাপ লাইনের এ্যালুমিনিয়াম তারের সাথে আটকানো হয়।

২. এইচ টাইপ কানেক্টর : এটি দুই দিকে ফাঁকা এ্যালুমিনিয়ামের কানেক্টর এর সাহায্যে সার্ভিস বেল্ট লাইনের সাথে অত্যন্ত মজবুত ভাবে আটকানো হয়। এটি আটকানোর জন্য হ্যান্ড কম্প্রেসার বা হাইড্রোলিক কম্প্রেসার প্রয়োজন হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments