HomeBlogসৌরজগৎ কাকে বলে? সৌরজগৎ এর গ্রহ কয়টি?

সৌরজগৎ কাকে বলে? সৌরজগৎ এর গ্রহ কয়টি?

সূর্য এবং এর গ্রহ, উপগ্রহ, গ্রহাণুপুঞ্জ, ধূমকেতু, উল্কা নিয়ে সূর্যের যে পরিবার তাকে সৌরজগৎ (Solar System) বলে। সৌরজগতের প্রাণকেন্দ্র হলো সূর্য। সৌরজগতে ৮টি গ্রহ (বুধ, শুক্র, পৃথিবী, মঙ্গল, বৃহস্পতি, শনি, ইউরেনাস, নেপচুন), ৪৯ টি উপগ্রহ, হাজার হাজার গ্রহাণুপুঞ্জ এবং লক্ষ লক্ষ ধূমকেতু রয়েছে।

সৌরজগতের সকল গ্রহ ও উপগ্রহের নিয়ামক হল সূর্য। গ্রহ ও উপগ্রহসমূহ সূর্য এবং নিজেদের পারস্পরিক মহাকর্ষণ শক্তির দ্বারা আকৃষ্ট হয়ে নির্দিষ্ট কক্ষপথে নির্দিষ্ট সময়ে সূর্যের চারদিকে পরিক্রমণ করছে।

 

সূর্য

সৌরজগতের সকল গ্রহ ও উপগ্রহের নিয়ামক হল সূর্য। সূর্য একটি উজ্জ্বল নক্ষত্র। পৃথিবীর সঙ্গে সূর্যের সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ। সূর্য পৃথিবী অপেক্ষা প্রায় ১৩ লক্ষ গুণ বড়। পৃথিবী থেকে সূর্য প্রায় ১৫ কোটি কিলোমিটার দূরে অবস্থিত। এর ব্যাস প্রায় ১৩ লক্ষ ৮৪ হাজার কিলোমিটার। সূর্যের উপরিভাগের উষ্ণতা ৫৭০০০ ডিগ্রী সেলসিয়াস। বিরাট দূরত্বের জন্য সূর্যের অতি সামান্য তাপ পৃথিবীতে এসে পৌঁছায়। সূর্যের কোন কঠিন বা তরল পদার্থ নেই। শতকরা ৫৫ ভাগ হাইড্রোজেন, শতকরা ৪৪ ভাগ হিলিয়াম এবং ১ ভাগ অন্যান্য গ্যাসে সূর্য গঠিত। সূর্যের মধ্যে মাঝে মাঝে যে কালো দাগ দেখা যায় তাকে সৌরকলঙ্ক বলে। সূর্যের অন্যান্য অংশের চেয়ে সৌরকলঙ্কের উত্তাপ কিছুটা কম। আণবিক শক্তি সৃষ্টির প্রক্রিয়ায় সূর্যে অনবরত হাইড্রোজেন থেকে হিলিয়াম এবং হিলিয়াম থেকে শক্তি তৈরি হচ্ছে। সূর্য প্রায় ২৫ দিনে নিজ অক্ষের উপর একবার আবর্তন করে এবং বৃহৎ বৃত্তাকার পথে প্রায় ২০ কোটি বছরের ব্যবধানে আপন গ্যালাক্সির চারদিকে পরিক্রমণ করে।

 

 

সৌরজগতের গ্রহের বর্ণনা

  • বুধ (Mercury) : বুধ সৌরজগতের ক্ষুদ্রতম গ্রহ। এটি সূর্যের নিকটতম গ্রহ। সূর্য থেকে এর গড় দূরত্ব ৫.৮ কোটি কিলোমিটার এবং ব্যাস ৪,৮৫০ কিলোমিটার। সূর্যকে একবার প্রদক্ষণ করতে বুধের ৮৮ দিন সময় লাগে। আবার নিজের অক্ষের চারদিকে পাক খেতে বুধের সময় লাগে ৫৮ দিন ১৭ ঘণ্টা। বুধের কোন উপগ্রহ নেই।
  • শুক্র (Venus) : আমরা ভোরের আকাশে যে শুকতারা এবং সন্ধ্যার আকাশে যে সন্ধ্যাতারা দেখে থাকি, তাই শুক্র গ্রহ। বুধের পরেই শুক্রের অবস্থান। সূর্য থেকে এর দূরত্ব ১০.৮ কোটি কিলোমিটার। পৃথিবী থেকে শুক্র গ্রহ ৪.৩ কোটি কিলোমিটার দূরে অবস্থিত। সূর্যকে একবার প্রদক্ষিণ করতে শুক্রের ২২৫ দিন সময় লাগে। শুক্রের কোন উপগ্রহ নেই।
  • পৃথিবী (Earth) : পৃথিবী সূর্যের তৃতীয় নিকটতম গ্রহ। সূর্য থেকে পৃথিবীর গড় দূরত্ব ১৫ কোটি কিলোমিটার। এর ব্যাস প্রায় ১২,৬৬৭ কিলোমিটার। পৃথিবীর নিজ অক্ষে একবার আবর্তন করতে ২৩ ঘন্টা ৫৬ মিনিটা ৪ সেকেন্ড সময় লাগে। সূর্যকে একবার প্রদক্ষিণ করতে পৃথিবীর ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড সময় লাগে। চাঁদ পৃথিবীর একমাত্র উপগ্রহ।
  • মঙ্গল (Mars) : মঙ্গল সৌরজগতের চতুর্থ গ্রহ। এটি পৃথিবীর নিকটতম প্রতিবেশী। এর ব্যাস ৬,৭৮৭ কিলোমিটার। সূর্য থেকে মঙ্গলের দূরত্ব ২২.৮ কোটি কিলোমিটার। পৃথিবী থেকে মঙ্গল গ্রহের দূরত্ব ৭.৭ কোটি কিলোমিটার। সূর্যের চারদিকে একবার ঘুরে আসতে মঙ্গলের ৬৮৭ দিন সময় লাগে। আবার নিজ অক্ষ পাক খেতে সময় লাগে ২৪ ঘণ্টা ৩৭ মিনিট। ফেবোস ও ডিমোস নামে মঙ্গলের দুটি উপগ্রহ আছে।
  • বৃহস্পতি (Jupiter) : বৃহস্পতি সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ। এর ব্যাস ১,৪২,৮০০ কিলোমিটার। আয়তনে পৃথিবীর চেয়ে প্রায় ১,৩০০ গুণ বড়। সূর্য থেকে এর দূরত্ব প্রায় ৭৭.৮ কোটি কিলোমিটার। সূর্যকে একবার প্রদক্ষিণ করতে বৃহস্পতির প্রায় ১২ বছর সময় লাগে। কিন্তু নিজ অক্ষে পাক খেতে এর সময় লাগে মাত্র ৯ ঘণ্টা ৫৩ মিনিট। এর উপগ্রহের সংখ্যা ১৬টি।
  • শনি (Saturn) : শনি সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ। এটি গ্যাসের তৈরি এক বিশাল গোলক। সূর্য থেকে এর দূরত্ব ১৪৩ কোটি কিলোমিটার। এর ব্যাস ১,২০,০০০ কিলোমিটার। সূর্যের চারদিকে ঘুরে আসতে শনির ২৯ বছরব ৫ মাস সময় লাগে। কিন্তু নিজ অক্ষে এটি প্রতি ১০ ঘণ্টা ৪০ মিনিটে একবার আবর্তন করে। শনির বাইশটি উপগ্রহ আবিষ্কৃত হয়েছে।
  • ইউরেনাস (Uranus) : ইউরেনাস সৌরজগতের তৃতীয় বৃহত্তম গ্রহ। এ গ্রহ সূর্য থেকে ২৮৭ কোটি কিলোমিটার দূরে অবস্থিত। সূর্যকে প্রদক্ষিণ করতে এর সময় লাগে ৮৪ বছর। এর ৫টি উপগ্রহ আছে।
  • নেপচুন (Neptune) : সূর্য থেকে এর দূরত্ব প্রায় ৪৫০ কোটি কিলোমিটার। এখানে সূর্যের আলো ও তাপ খুব কম। এটি আয়তনে প্রায় ৭২টি পৃথিবীর সমান। নেপচুনের উপগ্রহের সংখ্যা ২টি।
  • প্লুটো (Pluto) : প্লুটো সূর্যের নবম গ্রহ। সূর্য থেকে এর দূরত্ব ৫৯১ কোটি কিলোমিটার। এ গ্রহ পাথরের তৈরি। সূর্যের চারদিকে ঘুরে আসতে প্লুটোর ২৪৮ বছর সময় লাগে। সূর্য থেকে দূরে অবস্থিত হওয়ায় এ গ্রহের তাপমাত্রা খুবই কম। এর একটি উপগ্রহ আছে। এর নাম ক্যারন।

 

এ সম্পর্কিত আরও কিছু প্রশ্ন ও উত্তরঃ–

১. সূর্যের ব্যাস কত কিলোমিটার?

উত্তর : ১৩,৮৪,০০০।

২. কোনটি পৃথিবীর চারিদিকে বিস্তৃত আছে?

উত্তর : মহাকাশ।

৩. মহাকাশের অসংখ্য জ্যোতিষ্ক নিয়ে কোনটি সৃষ্টি হয়েছে?

উত্তর : বিশ্বজগৎ।

৪. কাকে সৌরজগতের প্রাণকেন্দ্র বলা হয়?

উত্তর : সূর্য।

৫. সূর্য পৃথিবী অপেক্ষা কতগুণ বড়?

উত্তর : ১৩ লক্ষ।

৬. সৌরকলঙ্ক বলতে কী বোঝায়?

উত্তর : সূর্যের কালো দাগ।

৭. কোন গ্রহের কোনো উপগ্রহ নেই?

উত্তর : বুধের।

৮. পৃথিবীর নিকটতম গ্রহ কোনটি?

উত্তর : শুক্র।

 

Tags :

সৌরজগৎ কি নিয়ে গঠিত?; সৌরজগৎ এর গ্রহ কয়টি?; সৌরজগৎ কী কী নিয়ে গঠিত?; আমাদের সৌরজগতের বয়স কত?; পৃথিবী সৌরজগতের একটি কি?; পৃথিবীর সবচেয়ে উষ্ণতম গ্রহ কোনটি?; সৌরজগৎ এর চিত্র; সৌরজগৎ প্রজেক্ট; সৌরজগৎ প্রশ্ন ও উত্তর; সৌরজগতের সবচেয়ে বড় গ্রহের নাম কি?; গ্রহ কয়টি ও কী কী?; সৌরজগৎ প্রবন্ধ; সৌরজগৎ কোন গ্যালাক্সিতে অবস্থিত?; সৌরজগতের বৃহত্তম উপগ্রহ কোনটি?; সৌরজগতের গ্রহ গুলোর নাম কি কি?; গ্রহের নাম ও ছবি;

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments