তড়িৎ মোটর কাকে বলে? তড়িৎ মোটর কত প্রকার ও কি কি?

তড়িৎ মোটর কাকে বলে? (What is called Electric Motor in Bengali/Bangla?)

যে যন্ত্র তড়িৎ শক্তিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত করে তাকে বৈদ্যুতিক মোটর বা তড়িৎ মোটর (Electric motor) বলে। তড়িৎবাহী তারের উপর চৌম্বকক্ষেত্রকে কাজে লাগিয়ে তড়িৎ মোটর তৈরি করা হয়। বৈদ্যুতিক পাখা, পাম্প, রোলিং মিল, কম্প্রেসর ইত্যাদিতে এটি ব্যবহৃত হয়।

তড়িৎ মোটর দুই প্রকার। যথা– ১. এসি মোটর (AC Motor) ও ২. ডিসি মোটর (DC Motor)।

 

ডিসি মোটর (DC Motor)

ডিসি মোটর এমন একটি মেশিন যার সাহায্যে ডিসি বিদ্যুৎ শক্তিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত করা হয়। ডিসি মোটরকে অন্য মেশিনের সাথে সরাসরি কাপলিং করা যায়। আবার বেল্ট অথবা গিয়ারের সাহায্যেও কাপলিং করা যায়।

ডিসি মোটরের প্রধান দুটি অংশ ফিল্ড ও আর্মেচার। যখন আর্মেচারকে ফিল্ড পোলের দ্বারা উৎপন্ন চৌম্বকক্ষেত্রের মধ্যে বসিয়ে ঘুরানো হয়, তখন ফ্যাডারের ইলেক্ট্রো-ম্যাগনেটিক ইন্ডাকশন নীতি অনুসারে পরিবাহিতে ভোল্টেজ আবিষ্ট হয় এবং আর্মেচার সার্কিটটি আবদ্ধ থাকলে তার মধ্যে দিয়ে কারেন্ট প্রবাহিত হয়। যদি আর্মেচার সার্কিটটি বাইরের কোনো বৈদ্যুতিক উৎসের সাথে সংযুক্ত করা হয় তবে আর্মেচার কন্ডাক্টরে একটি যান্ত্রিক বল উৎপন্ন হয়, যা ফ্লেমিংয়ের বামহাতি নিয়ম অনুসারে ঘোরে।

 

ডিসি মোটরের বিভিন্ন অংশ (Many parts of DC Motor)

১. ইয়ক বা ফ্রেম : এটি মোটরের বাইরের অংশ। এটি ঢালাই লোহা বা ঢালাই ইস্পাতের তৈরি হয়।

২. সাইড কভার বা এন্ড শিল্ড : সাইড কভার বা এন্ড শিন্ড ঢালাই লোহা বা ঢালাই ইস্পাতের তৈরি, বোল্টের সাহায্যে একে ইয়কের সাথে আটকানো হয়। ইয়কের দুই পাশে দুটি এন্ড শিল্ড থাকে। এন্ড শিল্ডের খাঁজে বিয়ারিং আটকানো থাকে এবং বিয়ারিং-এর সাথে আর্মেচার শ্যাফট আটকানো হয়।

৩. পোল কোর : এটি ইস্পাতের শিট বা পাত দিয়ে স্ট্যাম্পিং প্রক্রিয়ায় তৈরি করা হয় এবং পাতসমূহ বার্নিশ করে পরস্পর হতে ইনসুলেটেড করা হয়। এর মুখের প্রশস্ত অংশকে পোল-সু বলা হয়। সম্পূর্ণ পোল কোরটি বোল্টের সাহায্যে ইয়কে আটকানো থাকে।

৪. ফিল্ড কয়েল পোল কয়েল : এটি এনামেল ইনসুলেশন বিশিষ্ট তামার তারের কুণ্ডলী। কুণ্ডলীটি পোল কোরের উপর বসানো থাকে। পোল কোরের উপর ফিল্ড কয়েল বসিয়ে কোরকে ইয়কের সাথে আটকানো হয়।

৫. আর্মেচার শ্যাফট : এটি আর্মেচার কেন্দ্রস্থলের ইস্পাতের রড। এই শ্যাফটের উপরেই আর্মেচার কোর বসানো থাকে। আর্মেচার কোরের পাশে এর শ্যাফটে বসানো থাকে হাব এবং এর পাশে কমিউটেটর।

৬. আর্মেচার কোর : এর আকৃতি দাঁতকাটা চাকার মতো। পাতলা ইস্পাতের শিট হতে দাঁত কাটা চাকতি কেটে অনেক চাকতিকে পাশাপাশি স্ট্যাম্পিং করে আর্মেচার কোর তৈরি করা হয়। কোরের প্রতিটি চাকতিতে ইনসুলেশন বার্নিশ দিয়ে পরস্পর হতে ইনসুলেটেড করা থাকে। আর্মেচার কোরের কেন্দ্রে কি-ওয়ে বিশিষ্ট ছিদ্র থাকে যাতে শ্যাফট আটকানো যায়।

৭. কমুটেটর : এটি অনেকগুলি আলাদা সেগমেন্ট বা খন্ডের সমন্বয়ে গঠিত একটি রিং বিশেষ। একটি ইনসুলেটর পদার্থের তৈরি রিং-এর উপর তামার তৈরি সেগমেন্ট বা খণ্ডগুলিকে দৃঢ়ভাবে একসাথে বসানো হয়। প্রতিটি খণ্ড অন্যান্য খণ্ড হতে ইনসুলেটেড করা।

৮. হাব : আর্মেচার কোর ও কমুটেটরের মাঝখানে একই শ্যাফটে ইনসুলেটর পদার্থের তৈরি একটি রিং বসানো হয়। এটিকে হাব বলা হয়।

৯. ব্রাশ : এটি সাধারণত চৌক আকৃতির হয়। কোনো কোনো ছোট মেশিনে পেন্সিলের মতো গোল ব্রাশও ব্যবহার করা হয়। এটি কার্বনের তৈরি হয়।

১০. ব্রাশ হোল্ডার বা ব্রাশ পকেট : এটি তামা বা ইস্পাতের তৈরি উভয় দিক খোলা ছোট একটি বাক্স। এর আকৃতি এমন হয় যাতে ব্রাশটি এর গা ঘেঁষে সহজে এর ভিতর দিয়ে চলাফেরা করতে পারে।

১১. আর্মেচার ওয়াইন্ডিং : মোটরের আর্মেচার কোরে যে তামার পরিবাহীর কয়েল বসানো হয় তাকে আর্মেচার ওয়াইন্ডিং বলে।

 

ডিসি মোটর কিভাবে কাজ করে? (How does work DC Motor?)

ইস্পাত দিয়ে তৈরি ডিসি মোটরের কাঠামোটি ভূমি বা তলদেশের সাথে আটকানো থাকে। এর ভেতরে একটি চৌম্বক ক্ষেত্রের সৃষ্টি হয় যার মেরুদ্বয়ের মাঝে অন্তরিত তারের কুণ্ডলি রাখা হয়। একাধিক কুণ্ডলি পরস্পরের সাথে যুক্ত হয়ে একটি কুণ্ডলি বর্তনী গঠন করে। ছিদ্রযুক্ত লোহার পাত এর মাঝখানে যুক্ত থাকে এবং ছিদ্রগুলোর মধ্য দিয়ে ইস্পাতের দণ্ড ঢোকানো থাকে। দণ্ডটির উপর কম্যুটেটর অন্তরিত অবস্থায় আটকানো থাকে। ব্রাস হোল্ডার দিয়ে আটকানো অবস্থা দুটি কার্বনেটের ব্রাস কম্যুটেটরের অংশদ্বয়কে স্পর্শ করে এবং ব্রাসগুলোকে স্থির অবস্থায় রাখা হয়। ব্রাসের মধ্যে যখন ডিসি বিদ্যুৎ চালু করা হয় তখন বিদ্যুৎ কম্যুটেটরের অংশদ্বয়ের মাধ্যমে কুণ্ডলিতে যায়। কুণ্ডলিটি চৌম্বকক্ষেত্রে বলরেখার সাথে নিজেকে সমকোণে স্থাপিত করতে চায় ও ঘুরে যায়। কুণ্ডলির ঘূর্ণনের ফলে কম্যুটেটরের অংশগুলো স্থান বদল করে ব্রাস বদল করে এবং এভাবে ঘূর্ণন চলতে থাকে।

 

ট্রান্সফরমার ও তড়িৎ মোটরের পার্থক্য কি?

ট্রান্সফরমার ও তড়িৎ মোটরের মধ্যে পার্থক্য নিম্নরূপঃ

ট্রান্সফরমার

  • যে যন্ত্রের সাহায্যে সহজেই এসি প্রবাহের উচ্চ ভোল্টেজকে নিম্ন ভোল্টেজে অথবা নিম্ন ভোল্টেজকে উচ্চ ভোল্টেজে রূপান্তরিত করা যায় তাকে ট্রান্সফরমার বলে।
  • তড়িৎ চৌম্বক আবেশের উপর ভিত্তি করে ট্রান্সফরমার তৈরি করা হয়।
  • বিদ্যুৎ শক্তি প্রেরণ ও বন্টন ব্যবস্থায় ট্রান্সফরমার ব্যবহার করা হয়।

তড়িৎ মোটর

  • যে যন্ত্রের সাহায্যে তড়িৎ শক্তিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তর করা হয় তাকে তড়িৎ মোটর বলে।
  • তড়িৎবাহী তারের উপর চৌম্বক ক্ষেত্রের প্রভাবকে কাজে লাগিয়ে তড়িৎ মোটর তৈরি করা হয়।
  • বৈদ্যুতিক পাখা, পাম্প প্রভৃতি যন্ত্রে তড়িৎ মোটর ব্যবহার করা হয়।

 

এ সম্পর্কিত আরও কিছু প্রশ্ন ও উত্তরঃ-

১। তড়িৎ মোটরের মূলনীতি কী?

উত্তর : তড়িৎবাহী তারের উপর চুম্বকের প্রভাব।

২। মোটরকে জেনারেটরের বিপরীত যন্ত্র বলা হয় কেন?

উত্তর : তড়িৎ মোটর তড়িৎ শক্তিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত করে। অপরদিকে, জেনারেটর যান্ত্রিক শক্তিকে তড়িৎ শক্তিতে রূপান্তরিত করে। তাই মোটরকে জেনারেটর এর বিপরীত যন্ত্র বলা হয়।

৩। তড়িৎ মোটর কী?

উত্তর : তড়িৎ মোটর হলো এমন একটি যন্ত্র যা তড়িৎ শক্তিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত করে।

৪। বৈদ্যুতিক পাখায় তড়িৎ মোটর ব্যবহার করা হয় কেন?

উত্তর : তড়িৎ মোটরে একটি স্থায়ী চুম্বকের মাঝে একটি ঘূর্ণনক্ষম কয়েল প্যাঁচানো আর্মেচার থাকে। উক্ত কয়েলে তড়িৎ প্রবাহিত করলে এতে সৃষ্ট চৌম্বকক্ষেত্র ও স্থায়ী চুম্বকের চৌম্বকক্ষেত্রের মধ্যবর্তী মিথস্ক্রিয়ার ফলে আর্মেচারটি ঘোরে। এ আর্মেচারটিকে একটি শ্যাফটের সাথে সংযুক্ত করলে শ্যাফটিও ঘুরবে, যার সাথে পরবর্তীতে পাখার বাহু যুক্ত বৈদ্যুতিক পাখা তৈরি করা হয়। ফলে উক্ত তড়িৎ মোটরে তড়িৎ প্রবাহিত করলে বৈদ্যুতিক পাখা ঘোরে।

৫। কীভাবে একটি তড়িৎ মোটরকে জেনারেটর হিসাবে ব্যবহার করা যায়?

উত্তর : তড়িৎ মোটর এবং জেনারেটরের মূল গঠন একই রকম। উভয়টিতে কয়েল বা তাড়িতচুম্বক, স্থায়ী চুম্বক এবং ঘূর্ণনক্ষম আর্মেচার রয়েছে। তড়িৎ মোটরের আর্মেচারকে কোনো যান্ত্রিক উপায়ে ঘুরানো সম্ভব হলে এর সাথে সংযুক্ত তড়িৎ সরবরাহ লাইনের মধ্যে দিয়ে তড়িৎ প্রবাহ চলবে। কম্যুটেটরের ব্যবহারের উপর ভিত্তি করে এই তড়িৎ সম প্রবাহ বা পর্যাবৃত্ত প্রবাহ হতে পারে। এভাবে তড়িৎ মোটরকে জেনারেটর হিসাবে ব্যবহার করা যায়।

 

Tags :

  • তড়িৎ মোটর কি?
  • তড়িৎ মোটরে শক্তির রূপান্তর কোনটি?
  • তড়িৎ মোটর তড়িৎ শক্তিকে কোন শক্তিতে রূপান্তর করে?
  • তড়িৎ মোক্ষণ কি?

Leave a Comment