ত্রিকোণমিতি কি? ত্রিকোণমিতির জনক কে?

আজকে আমরা জানবো উচ্চতর গণিতের ত্রিকোণমিতি বিষয় সম্পর্কে।

ত্রিকোণমিতি কি? (What is Trigonometry in Bengali?)

ত্রিকোণমিতি শব্দটির অর্থ ত্রিভুজের পরিমাপ। ত্রিকোণমিতির ইংরেজি প্রতিশব্দ Trigonometry- যা গ্রিক ভাষা থেকে নেওয়া হয়েছে। গ্রিক ভাষার Tri (three), gonia (angle) এবং metron (measure) শব্দ তিনটি থেকে উৎপন্ন।

গণিত শাস্ত্রের যে শাখায় ত্রিভুজের তিনটি কোণ ও তিনটি বাহুর পরিমাণ এবং এসব সম্পর্কিত ধর্মাবলি আলোচনা করা হয়, তাকে ত্রিকোণমিতি বলা হয়।

আধুনিক গণিতের যে কোন শাখায় জ্ঞান লাভ করতে হলে অবশ্যই ত্রিকোণমিতিতে পারদর্শী হতে হবে। ত্রিকোণমিতিকে সাধারণত দুইটি শাখায় বিভক্ত করা যায়। এদের একটি হলো সমতলের উপর আঁকা ত্রিভুজ ভিত্তির সমতলীয় ত্রিকোণমিতি (Plane Trigonometry) অপরটি হলো গোলকের উপর আঁকা ত্রিভুজ ভিত্তির গোলকীয় ত্রিকোণমিতি (Spherical Trigonometry)।

ত্রিকোণমিতির জনক হিপারকাস (Hipparchus)।

 

ত্রিকোণমিতি সূত্র

নিচে কয়েকটি ত্রিকোণমিতির সূত্র দেওয়া হলো :

ত্রিকোণমিতিক কোণ (Trigonometrical angle)

কোণের পরিমাপ (Measurement of Angle)

ত্রিকোণমিতিতে কোণের পরিমাপের জন্য সাধারণত দুই প্রকারের পদ্ধতি ব্যবহার করা হয়। এই পদ্ধতিগুলো হল–

(ক) ষাটমূলক পদ্ধতি (Sexagesimal system)

(খ) বৃত্তীয় পদ্ধতি (Circular system)

 

ত্রিকোণমিতির ব্যবহার (Use of Trigonometry)

অতি প্রাচীনকাল থেকে জ্যোতির্বিদায় ত্রিকোণমিতি ব্যবহৃত হচ্ছে। সূর্যের গতি ও সময় নির্ণয়ের প্রাচীনতম যন্ত্র “Shadow Stick”-এ প্রথম ব্যবহৃত হয়েছিল এই ত্রিকোণমিতি। এছাড়া পরবর্তীতে ত্রিকোণমিতি ব্যবহার করে অনেক ধরনের ঘড়ি আবিষ্কৃত হয় যেগুলো বিভিন্ন নক্ষত্রের সাহায্যে সময় নির্ণয় করতে পারত। যেমন- Gonon Circle, Merkhet ইত্যাদি। অক্ষাংশ ও দ্রাঘিমাংশ নির্ণয়েও ত্রিকোণমিতি ব্যবহৃত হয়। ত্রিকোণমিতির ধারণাকে কাজে লাগিয়ে প্রাচীন জ্যোতির্বিদরা ঋতু নির্ণয় করেছিলেন যা সেই সময় বড় বড় প্রাকৃতিক দুর্যোগ যেমন- বন্যা, খরা, ঘূর্ণিঝড় ইত্যাদির পূর্বাভাস দিতে সাহায্য করেছিল।

 

ত্রিকোণমিতিক সমীকরণ ও এর সমাধান

ত্রিকোণমিতিক সমীকরণ : এক বা একাধিক ত্রিকোণমিতিক অনুপাত সম্বলিত সমীকরণকে ত্রিকোণমিতিক সমীকরণ বলে।

ত্রিকোণমিতিক সমীকরণের সমাধান : ত্রিকোণমিতিক সমীকরণটির সংশ্লিষ্ট কোণকেই চলরাশি বলা হয়। চলরাশির (কোণের) যে সকল মানের জন্য ত্রিকোণমিতিক সমীকরণটি সিদ্ধ হয়, সে সকল মানকে সমীকরণটির সমাধান বলা হয়।

ত্রিকোণমিতি কি? ত্রিকোণমিতির জনক কে?

One thought on “ত্রিকোণমিতি কি? ত্রিকোণমিতির জনক কে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top