HomeTechnologyমাইক্রোকন্ট্রোলার কি? What is Microcontroller in Bengali?

মাইক্রোকন্ট্রোলার কি? What is Microcontroller in Bengali?

মাইক্রোকন্ট্রোলার (Microcontroller) হলো একক আইসি এর মধ্যে প্রসেসর কোর, মেমোরি এবং প্রোগ্রাম চালিত ইনপুট/আউটপুট পেরিফেরাল এর সমন্বয়ে তৈরি এক ধরণের ছোট কম্পিউটার। এটি বিশেষ ধরণের একটি কম্পিউটার যা বিভিন্ন মেশিন বা যন্ত্রপাতিকে স্বয়ংক্রিয়ভাবে কাজ করানোর জন্য ব্যবহৃত হয়। যেমন- অটোমোবাইল ইঞ্জিন কন্ট্রোল সিস্টেম, রিমোট কন্ট্রোল, অফিস মেশিন, পাওয়ার টুলস, খেলনা এবং অন্যান্য এমবেডেট সিস্টেম। হাতের স্পর্শ ছাড়াই মেশিনের মাধ্যমে কোন প্রোডাক্ট তৈরি করার কাজটি মূলত ঐ মেশিনে লাগানো মাইক্রোকন্ট্রোলারটিই করে থাকে। যন্ত্রের মাধ্যমে সুনির্দিষ্ট কোন কাজ স্বয়ংক্রিয়ভাবে করানোর জন্য মাইক্রোকন্ট্রোলার ব্যবহৃত হয়। মাইক্রোকন্ট্রোলারকে অনেক সময় এমবেডেড মাইক্রোকন্ট্রোলারও বলা হয় যা এমবেডেড সিস্টেমের অংশ হিসাবে কাজ করে। বড় কোন ডিভাইস বা সিস্টেমের একটি অংশকে এমবেডেড সিস্টেম বলা হয়।

 

মাইক্রোকন্ট্রোলার এর বিভিন্ন অংশ (Part of microcontroller)

বিভিন্ন যন্ত্রপাতির সমন্বয়ে একটি মাইক্রোকন্ট্রোলার তৈরি করা হয়। নিচে এর গুরুত্বপূর্ণ কয়েকটি অংশের বর্ণনা করা হলো। যথা-

প্রসেসরঃ কম্পিউটারের মতো মাইক্রোকন্ট্রোলারের একটি প্রসেসর থাকে। কোন কাজে ব্যবহার করা হবে তার উপর ভিত্তি করে মাইক্রোকন্ট্রোলারের প্রসেসর তৈরি করা হয়ে থাকে। যেমন একটি সাধারণ মানের মাইক্রোওয়েব ওভেনের জন্য ৮-বিটের Z80 প্রসেসর ব্যবহৃত হয়ে থাকে।

রমঃ মাইক্রোকন্ট্রোলারে রম মেমোরি থাকে। এতে প্রয়োজনীয় প্রোগ্রাম বা সফটওয়্যার থাকে।

এলইডি বা এলসিডি প্যানেলঃ কাজের ইনপুট বা আউটপুট দেখার মাধ্যমে নিয়ন্ত্রণ করার জন্য মাইক্রোকন্টোলারে একটি এলইডি বা এলসিডি প্যানেল থাকে। মাইক্রোকন্ট্রোলারে সাথে যুক্ত কী-প্যাডের মাধ্যমে অথবা রিমোট কন্ট্রোলারের মাধ্যমে ব্যবহারকারী ইনপুট দিতে পারে।

সেন্সরঃ মাইক্রোকন্ট্রোলারের প্রসেসর বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণের কাজে ব্যবহৃত বিভিন্ন মানের ডেটা সংগ্রহ করার জন্য অপটিক্যাল, লেজার, থার্মাল, অডিও ইত্যাদি বিভিন্ন ধরণের প্রয়োজনীয় সেন্সর থাকে।

 

মাইক্রোকন্ট্রোলার এর ব্যবহার (Use of microcontroller)

এসির তাপমাত্রা নিয়ন্ত্রণে মাইক্রোকন্ট্রোলার : বর্তমানে আধুনিক অনেক এসিতে মাইক্রোকন্ট্রোলার ব্যবহৃত হয়। ব্যবহারকারী তার রুমে ব্যবহৃত এসির তাপমাত্রা কত ডিগ্রীতে রাখতে চান, কতক্ষণ পর স্বয়ংক্রিয়ভাবে এসিটি বন্ধ হবে ইত্যাদি রিমোটের মাধ্যমে মাইক্রোকন্ট্রোলারে ইনপুট দিয়ে এসির তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে পারেন। এসব মাইক্রোকন্ট্রোলারের মাইক্রোপ্রসেসর বিভিন্ন প্রকার সেন্সিং ডিভাইস ও কন্ট্রোলার নিয়ন্ত্রণ করে নির্দিষ্ট মাত্রার তাপমাত্রা নিয়ন্ত্রণ করে থাকে।

মাইক্রোওভেনে মাইক্রোকন্ট্রোলারের ব্যবহার : বর্তমানে অনেকে বাসা-বাড়ীতে খাবার গরম করা ও তৈরি করার জন্য মাইক্রোওভেন ব্যবহার করে থাকেন। মাইক্রোওভেনে মাইক্রোকন্ট্রোলার ব্যবহার করা হয়। মাইক্রোওভেনে ব্যবহারকারীর ইনপুট দেয়ার জন্য কী প্যানেল এবং ডিসপ্লে এর জন্য এলইডি বা এলসিডি থাকে। ব্যবহারকারী মাইক্রোওভেনটি কত তাপমাত্রায় কতক্ষণ চলবে তা ইনপুট দিলে মাইক্রোওভেনটি সে অনুযায়ি চলে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

গাড়ীতে মাইক্রোকন্ট্রোলারের ব্যবহার : বর্তমানে আধুনিক প্রায় সব গাড়ীতে মাইক্রোকন্ট্রোলার ব্যবহার করা হয়। গাড়ীর ইঞ্জিন অতিরিক্ত গরম হলে অনেক সমস্যা দেখা দেয়। তাই ইঞ্জিনের তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত মাইক্রোকন্ট্রোলার গাড়ীর ইঞ্জিন অতিরিক্ত গরম হলে সংকেত দেয় এবং স্বয়ংক্রিয়ভাবে ইঞ্জিন বন্ধ করে দেয়। গাড়ীর এসি নিয়ন্ত্রণের জন্যও মাইক্রোকন্ট্রোলার ব্যবহার করা হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments