HomeBiologyশ্বসন কাকে বলে? শ্বসন কত প্রকার ও কি কি?

শ্বসন কাকে বলে? শ্বসন কত প্রকার ও কি কি?

শ্বসন জীবদেহের গুরুত্বপূর্ণ একটি প্রক্রিয়া। আজকে আমাদের টিউটোরিয়ালের বিষয় এই শ্বসন সম্পর্কে। এই টিউটোরিয়ালের মাধ্যমে জানতে পারবেন শ্বসন কি বা কাকে বলে?; কত প্রকার ও কি কি?; এবং শ্বসনতন্ত্র কাকে বলে?;

 

শ্বসন কাকে বলে? (What is called Respiration in Bengali/Bangla?)

 

শ্বসন হচ্ছে একটি ভৌত রাসায়নিক প্রক্রিয়া (Respiration is a physicochemical process)। যে রাসায়নিক প্রক্রিয়ায় জীব পরিবেশ থেকে অক্সিজেন গ্রহণ করে ও কার্বন ডাই অক্সাইড ত্যাগ করে এবং শক্তি উৎপাদন করে তাকে শ্বসন বলে। শ্বসন প্রধানত দুই প্রকার, যথা– সবাত শ্বসন ও অবাত শ্বসন।

 

১। সবাত শ্বসনঃ যে শ্বসন প্রক্রিয়ায় অক্সিজেনের প্রয়োজন হয় এবং শ্বসনিক বস্তু সম্পূর্ণভাবে জারিত হয়ে CO2, H2O ও বিপুল পরিমাণ শক্তি উৎপন্ন হয় তাকে সবাত শ্বসন বলে।

 

২। অবাত শ্বসনঃ যে শ্বসন প্রক্রিয়ায় কোনো শ্বসনিক বস্তু অক্সিজেনের সাহায্যে ছাড়াই কোষ মধ্যস্থ এনজাইম দ্বারা আংশিকরূপে জারিত হয়ে বিভিন্ন প্রকার জৈব যৌগ, CO2 ও সামান্য পরিমাণ শক্তি উৎপন্ন করে তাকে অবাত শ্বসন বলে।

 

 

শ্বসনতন্ত্র কাকে বলে? (What is called Respiratory System in Bengali/Bangla?)

 

যে সকল অঙ্গ শ্বসনকার্য চালানোর কাজে অংশ নেয় তাদের একত্রে শ্বসনতন্ত্র (Respiratory System) বলে।

 

 

Tags :

 

(What is Respiration?)

 

(What is called respiration?)

 

শ্বসন কত প্রকার ও কি কি?

 

শ্বসন কি ধরনের প্রক্রিয়া?; শ্বসনের সংজ্ঞা কি? (What is Definition of respiration?); শ্বসনের প্রকারভেদ (Types of respiration); শ্বসন প্রক্রিয়া কয় ভাগে বিভক্ত?; মানবদেহের শ্বসন প্রক্রিয়া; শ্বসনের গুরুত্ব কি? (What is importance of respiration?); উদ্ভিদের শ্বসন অঙ্গের নাম কি?; অবাত শ্বসন কাকে বলে? (What is called the anaerobic respiration?); শ্বসন কাকে বলে class 7 (What is meant by respiration Class 7?); উদ্ভিদের শ্বসন কী?; উদ্ভিদের শ্বসনের গুরুত্ব কী?; শ্বসন পদ্ধতি; শ্বসন অঙ্গ কয়টি?; সবাত শ্বসন বলতে কী বোঝায়? (What is the meaning of aerobic respiration?); শ্বসনের পর্যায়গুলো কি কি? (What are stages of respiration?); শ্বসনতন্ত্রের আরেক নাম কী? (What is another name for the respiratory system?); সবাত শ্বসন ও অবাত শ্বসনের মধ্যে পার্থক্য কি? (What is the difference between aerobic and anaerobic respiration?);

 

 

 

 

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR