HomeElectronicsক্লিপ অন মিটার কাকে বলে?

ক্লিপ অন মিটার কাকে বলে?

আমরা যারা ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স (Electrical and Electronics) এর কাজ করি তাদের সকলেরই ক্লিপ অন মিটার (Clip-On-Meter) এর নাম জানা। কারেন্ট, ভোল্টেজ ও রেজিস্ট্যান্স পরিমাপ করার জন্য আমাদের দরকার একটি পরিমাপক যন্ত্র। আমরা সচরাচর পরিমাপক যন্ত্র হিসাবে এ্যাভোমিটার বা মাল্টিমিটার ব্যবহার করে থাকি। মাল্টিমিটার দিয়ে কারেন্ট বা ভোল্টেজ পরিমাপ করতে তারের সংযোগ বিচ্ছিন্ন করে পরিমাপ করতে হয়। কিন্তু সংযোগ বিচ্ছিন্ন করে পরিমাপ করতে আমাদের সাবধানে কাজ করতে হয় যাতে করে বৈদ্যুতিক শক থেকে আমরা মুক্ত হতে পারি। আজকে আমি আপনাদের ক্লিপ অন মিটার সম্পর্কে ধারনা দিব যার সাহায্যে কোন প্রকার ভয়ভীতি ছাড়া আমরা কারেন্ট ও ভোল্টেজের মান বের করতে পারি। পুরো পোস্ট পড়লে ক্লিপ অন মিটার সম্পর্কে সকল ধারনা ক্লিয়ার হয়ে যাবে।

 

ক্লিপ অন মিটার কাকে বলে? (What is called Clip on Meter in Bengali/Bangla?)

যে ইন্সট্রুমেন্টের সাহায্যে এসি সার্কিটের তারে ক্লাম করে এসি কারেন্ট পরিমাপ করা হয় তাকে ক্লিপ অন মিটার (Clip on Meter) বলে। ক্লিপ অন মিটারের সাহায্যে এসি কারেন্ট, এসি ভোল্টেজ, রেজিস্ট্যান্স পরিমাপ করা যায়।

 

ক্লিপ অন মিটারে বিভিন্ন ফাংশন থাকেঃ

1) পাওয়ার সুইচ : এর মাধ্যমে মিটারের ডিসপ্লে পাওয়ার আসে।

2) সিলেক্টর নব : এর মাধ্যমে বিভিন্ন রেঞ্জ যথা- রেজিস্ট্যান্স, এসি কারেন্ট ও এসি ভোল্টেজের সিলেকশন করা যায়।

3) ডাটা হোল্ড : রেজিস্ট্যান্স, কারেন্ট ও ভোল্টেজ পরিমাপের সময় ডাটা হোল্ড করে পরিমাপের মান সংরক্ষন করা যায়। এ ধরনের মান মিটারের সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় দেখা যায়, যতক্ষন পর্যন্ত পাওয়ার সুইচ বন্ধ না করা হয় অথবা স্বংয়ক্রিয়ভাবে পাওয়ার বন্ধ না হয়।

 

ক্লিপ অন মিটারের ব্যবহার (Use of Clip on Meter)

1) এসি কারেন্ট পরিমাপ করা যায়।

2) রেজিস্ট্যান্স পরিমাপ করা যায়।

3) এসি ভোল্টেজ পরিমাপ করা যায়।

এছাড়া ওপেন সার্কিট ত্রুটি, শর্ট সার্কিট ত্রুটি, আর্থ ত্রুটি ও তারের কন্টিনিউটি টেস্ট করা যায়।

 

Tags :

  • ক্লিপ অন মিটার এর দাম (Price of Clip on Meter)
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR