HomeTechnologyফায়ারওয়াল কাকে বলে? ফায়ারওয়াল কেন প্রয়োজন?

ফায়ারওয়াল কাকে বলে? ফায়ারওয়াল কেন প্রয়োজন?

বর্তমানে বিশ্বের অধিকাংশ মানুষ তথ্যের জন্য ইন্টারনেটের ওপর নির্ভর করে। আর ইন্টারনেট নির্ভর করে নেটওয়ার্কের ওপর। নেটওয়ার্ক দিয়ে যেহেতু সবাই সবার সাথে যুক্ত, তাই কিছু অসাধু মানুষ এই নেটওয়ার্কের ভেতর দিয়ে যেখানে তার যাওয়ার কথা নয় সেখানে যাওয়ার চেষ্টা করে। যে তথ্যগুলো কোনো কারণে গোপন রাখা হয়েছে, সেগুলো দেখার চেষ্টা করে। যারা নেটওয়ার্ক তৈরি করিয়েছেন, তারা সবসময়ই চেষ্টা করেন কেউ যেন সেটা করতে না পারে। প্রত্যেকটা নেওয়ার্কের নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা থাকে, যাতে কেউ যেন সেই নিরাপত্তা দেয়াল ভেঙে ভেতরে ঢুকতে না পারে। নিরাপত্তার এই অদৃশ্য দেয়ালকে ফায়ারওয়াল (Firewall) বলে।

ফায়ারওয়াল হার্ডওয়্যার, সফটওয়্যার দুই ধরনেরই হতে পারে। ব্যক্তিপর্যায়ে ব্যবহৃত ফায়ারওয়াল নিরাপত্তা প্রদানের বিষয়টি কর্পোরেট ফায়ারওয়ালের মতো ততটা মজবুত নয়, তবে এটি কনফিগার (Configure) এবং ব্যবহার খুবই সহজ। কাগজে কলমে ফায়ার ওয়াল যতই শক্তিশালি হোক না কেন, এটি যদি সঠিকভাবে কনফিগার করা না হয় তাহলে এর থেকে ভালো ফলাফল পাওয়া সম্ভব নয়। নেটওয়ার্ক সিস্টেমের নিরাপত্তা বিধানের কাজটি খুব সহজ নয়। সিকিউরিটি ফোকাস নামের ওয়েবসাইটের খোঁজ নিলে (ওয়েব ঠিকানা http://www.securityfocous.com) দেখা যাবে প্রতিনিয়ত ইন্টারনেটে হরেক রকমের বাগ (Bun) আবির্ভূত হচ্ছে এবং সেগুলো কম্পিউটারের এ্যাপ্লিকেশন প্রোগ্রাম ও ডাটা ধবংস করার জন্য ওঁৎ পেতে আছে। কম্পিউটার সিস্টেমকে সম্ভাব্য এসব আক্রমণ থেকে রক্ষা করতে ফায়ারওয়াল প্রযুক্তি একটি উত্তম ব্যবস্থা। ফায়ারওয়ালকে সঠিকভাবে কনফিগার করার মাধ্যমে কম্পিউটারকে হ্যাকারদের আক্রমণ থেকে সহজে আড়াল করা যাবে।

 

Tags :

  • Firewall কাকে বলে?
  • ফায়ারওয়াল এর প্রয়োজনীয়তা কি?; Firewall কি protection দেয়?; Firewall এর কাজ কী?; ফায়ারওয়াল কিভাবে কাজ করে?; ফায়ারওয়াল কি?; ফায়ারওয়াল এর প্রয়োজনীয়তা কি?; ফায়ারওয়াল কেন ব্যবহার করা হয়?; ফায়ারওয়াল এর ব্যবহার।
  • What is called Firewall?
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR